শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

একদিনের পরিসংখ্যান ভারতে আক্রান্ত প্রায় তিন লাখ, মৃতু্য ২০২৩

ম যাযাদি ডেস্ক
  ২২ এপ্রিল ২০২১, ০০:০০

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় রীতিমতো কাঁপছে ভারত। দেশটিতে ভয়াবহভাবে বেড়েই চলেছে ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত কয়েকদিন ধরে দেশটির দৈনিক করোনা সংক্রমণ দুই লাখ ছাড়িয়ে যাচ্ছে। বুধবার সেই সংখ্যা পৌঁছেছে তিন লাখের কাছাকাছি। সংবাদসূত্র :এনডিটিভি, এবিপি নিউজ

একইসঙ্গে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। দেশটিতে মৃতু্য বাড়তে বাড়তে গত কয়েকদিনে তা হাজারের ঘর পেরিয়েছে, কিন্তু এবার সেই সংখ্যা ছাড়াল দুই হাজারের ঘর। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছে রেকর্ড দুই হাজার ২৩ জন।

বুধবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছে দুই লাখ ৯৫ হাজার ৪১ জন। যা আগের দিনের চেয়ে প্রায় ৩৬ হাজার বেশি। সংক্রমণের এই রেকর্ড বৃদ্ধিতে দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে এক কোটি ৫৬ লাখের ঘর।

এছাড়া আগের দিন দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে এক হাজার ৭৬১ জনের মৃতু্যর কথা জানানো হলেও এবার সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২৩ জনে। এ নিয়ে দেশটিতে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৮২ হাজার ৫৫৩ জনে।

মহামারির মধ্যে তীব্র অক্সিজেন সংকট

এদিকে, করোনাভাইরাস সংক্রমণ নিয়ে বেসামাল অবস্থার মধ্যে আক্রান্তদের শ্বাসকষ্টের চিকিৎসায় জরুরি উপাদান অক্সিজেনের মারাত্মক ঘাটতিতে পড়েছে ভারতের রাজধানী দিলিস্ন। বুধবার দিলিস্নর উপ-মুখ্যমন্ত্রী মনিশ সিসোদিয়া বলেন, রাজধানীর বড় সরকারি হাসপাতালগুলোর অক্সিজেন মজুত দিয়ে আট থেকে সর্বোচ্চ ২৪ ঘণ্টা পর্যন্ত সেবা কার্যক্রম চলতে পারে। কিছু বেসরকারি হাপাতালের মজুতের পরিমাণ মাত্র চার থেকে পাঁচ ঘণ্টার মতো।

এছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, দেশ একটি করোনাভাইরাস 'ঝড়ের' কবলে পড়েছে, যা স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে নাকাল করে ফেলেছে। তিনি বলেন, কোভিড-১৯ এর প্রবল দ্বিতীয় ঢেউ মোকাবিলায় কেন্দ্রীয় সরকার সাধ্যমত কাজ করে যাচ্ছে। দেশজুড়ে হাসপাতালের শয্যা, অক্সিজেন ও ভাইরাস প্রতিরোধক ওষুধ পর্যাপ্ত পরিমাণে সরবরাহ নিশ্চিত করতে স্থানীয় প্রশাসনের সঙ্গে কাজ করে যাচ্ছে কেন্দ্র।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে