শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিপর্যস্ত দিলিস্ন ফিরছে স্বাভাবিক জীবনে

যাযাদি ডেস্ক
  ১৪ জুন ২০২১, ০০:০০
এমন স্বাভাবিক হবে দিলিস্ন?

করোনার দ্বিতীয় দফার প্রকোপে ভারতে সবচেয়ে বিপর্যস্ত দেশটির রাজধানী দিলিস্নতে সংক্রমণ পরিস্থিতির উন্নতি হওয়ায় সোমবার থেকে অনেক বিধিনিষেধ শিথিল করার ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সংবাদসূত্র : এবিপি নিউজ, এনডিটিভি

ভারতে এপ্রিল থেকে দ্বিতীয় দফায় করোনার প্রকোপ শুরু হয়। ওই সময় দৈনিক আক্রান্তের সংখ্যা পেরোয় চার লাখ। এ সময় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয় দিলিস্ন। ভেঙে পড়ে স্বাস্থ্য ব্যবস্থা। দেখা দেয় অক্সিজেনের মারাত্মক সংকট। অসংখ্য মানুষ চিকিৎসা না পেয়ে প্রাণ হারান। উদ্ভূত পরিস্থিতিতে গত ১৯ এপ্রিল থেকে দিলিস্নতে চলছে লকডাউন। জারি করা এই বিধিনিষেধ শিথিলের ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী কেজরিওয়াল। আজ থেকে সেটা কার্যকর হবে। মূলত করোনা সংক্রমণ কমার কারণেই দিলিস্নর সরকার 'আনলক প্রক্রিয়া' শুরু করেছে।

কেজরিওয়াল ঘোষণা দিয়েছেন, সোমবার থেকে দিলিস্নর সব বাজার ও শপিং মল খোলা যাবে। তবে শপিং মল খোলা থাকবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। অর্ধেক ক্রেতা ও গ্রাহক নিয়ে চালু করা যাবে রেস্তোরাঁ। তবে স্কুল-কলেজ বন্ধ থাকবে।

দিলিস্নর মুখ্যমন্ত্রী বলেন, আগামী এক সপ্তাহ এভাবে চলবে। দেখা হবে পরিস্থিতির উন্নতি হচ্ছে, নাকি অবনতি ঘটছে। যদি দেখা যায়, এতে করে করোনার সংক্রমণ ফের বাড়তে শুরু করেছে, তবে আবারও আগের মতো কঠোর লকডাউন জারি করা হবে বলে জানান কেজরিওয়াল। এর আগে গত সপ্তাহে দিলিস্ন মেট্রো চালুর ঘোষণা দিয়েছিলেন কেজরিওয়াল। সরকারি-বেসরকারি অফিস, দোকান (আংশিক) ও বাজার (আংশিক) খোলারও অনুমতি দেওয়া হয়েছিল। এ ছাড়া ই-কমার্স কর্মকান্ডের ওপর কোনো নিষেধাজ্ঞা জারি করা হয়নি এই সময়।

এদিকে, গত সপ্তাহে পোলিং বুথে টিকা দেওয়ার কথা ঘোষণা দিয়েছিলেন দিলিস্নর মুখ্যমন্ত্রী কেজরিওয়াল। আগামী চার সপ্তাহের মধ্যে দিলিস্নতে বসবাসকারী ৪৫ বছরের বেশি বয়সি সবাইকে টিকা দেওয়ার লক্ষ্যে এই প্রকল্প চালুর ঘোষণা করেছে তার সরকার। শুধু দিলিস্ন নয়, গোটা ভারতে করোনাভাইরাসের সংক্রমণ কমছে। গত ২ এপ্রিলের পর গতদিন দেশটিতে সবচেয়ে কম সংক্রমণ শনাক্ত হয়েছে। আগের দিনের চেয়ে মৃতু্যও কমেছে। তবে মৃতু্য তেমন একটা কমেনি। গত ২৪ ঘণ্টায় মৃতু্য হয়েছে তিন হাজারের বেশি মানুষের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে