শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

অভিমানে ফের কান্দাহার চলে গেলেন মোলস্না বারাদার

যাযাদি ডেস্ক
  ১৭ সেপ্টেম্বর ২০২১, ০০:০০
মোলস্না আবদুল গনি বারাদার

তালেবানের রাজনৈতিক দপ্তরের প্রধান ও নবগঠিত আফগান সরকারের উপ-প্রধানমন্ত্রী মোলস্না আবদুল গনি বারাদার তালেবান নেতৃত্বের সঙ্গে দ্বন্দ্বের জের ধরে ফের রাজধানী কাবুল ছেড়ে কান্দাহারে চলে গেছেন। তালেবানের কয়েকটি অসমর্থিত সূত্র এ তথ্য দিয়েছে। সূত্রগুলো বৃহস্পতিবার বলেছে, হাক্কানি নেটওয়ার্কের সিরাজুদ্দিন হাক্কানির চাচা ও তালেবানের অভিবাসন বিষয়ক মন্ত্রী মোলস্না খলিলুর রহমান হাক্কানির সঙ্গে মতবিরোধের জের ধরেই মূলত বারাদার অভিমান করে কান্দাহার চলে গেছেন। সংবাদসূত্র :পার্স টুডে, রয়টার্স

সূত্রগুলো বলছে, খলিলুর রহমান হক্কানির সঙ্গে বারাদারের তুমুল বাগ্‌যুদ্ধ হয়েছে। তবে অন্য সূত্রগুলো বলেছে, বারাদার তালেবানের সর্বোচ্চ নেতা মোলস্না হাইবাতুলস্নাহ আখুন্দজাদের সঙ্গে সাক্ষাতের উদ্দেশে কান্দাহার গেছেন এবং শিগগিরই তিনি কাবুলে ফিরে আসবেন।

সম্প্রতি কাবুল সফররত কাতারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তালেবান সরকারের বৈঠকে বারাদারের অনুপস্থিতি তার সম্পর্কে নানা জল্পনা তৈরি করেছিল। কাতারে অবস্থিত তালেবানের রাজনৈতিক দপ্তরের প্রধানের দায়িত্ব পালন করছেন বারাদার। কাজেই কাতারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে তার অনুপস্থিত থাকার কথা ছিল না। এ অবস্থায় এই গুজব ছড়িয়ে পড়ে, অন্তভ্যরীণ কোন্দলে গুলিবিদ্ধ হয়েছেন বারাদার। এমনকি কোনো কোনো গণমাধ্যম তার মৃতু্যর খবরও প্রচার করেছিল।

এদিকে, প্রেসিডেন্ট প্রাসাদে বারাদারের সঙ্গে প্রভাবশালী হাক্কানি নেটওয়ার্কের অনুগতদের মধ্যে ঝগড়া হয়েছে বলে বিভিন্ন সূত্রের বরাত দিয়ে জানিয়েছিল আন্তর্জাতিক গণমাধ্যম। তবে এক ভিডিও সাক্ষাৎকারে বারাদার তালেবানের ভেতর অন্তর্দ্বন্দ্বের খবর উড়িয়ে দিয়েছেন। তিনি বলেছেন, 'না, এটা সত্য নয়। আমি ঠিক আছি, সুস্থ আছি। আমি কাবুলের বাইরে ছিলাম, ভুয়া খবর অস্বীকার করতে ইন্টারনেটে ঢোকারও উপায় ছিল না।' আফগানিস্তানের রাষ্ট্রীয় টিভি চ্যানেল 'আরটিএ'কে তিনি এ সাক্ষাৎকার দেন। বুধবার এ ভিডিও সাক্ষাৎকারটি প্রচার করা হয়। ভিডিওতে তাকে একটি সোফায় বসে থাকতে দেখা যায়। সেখানে তিনি বলেন, তালেবানের ঐক্য নিয়ে চিন্তার কিছুই নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে