শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

১০ লাখ টিকার ডোজ নষ্ট হয়েছে নাইজেরিয়ায়

ম যাযাদি ডেস্ক
  ০৯ ডিসেম্বর ২০২১, ০০:০০

নাইজেরিয়ায় প্রায় ১০ লাখ টিকার ডোজ নষ্ট হয়েছে। গত মাসেই এসব টিকার ডোজের মেয়াদ শেষ হয়ে গেছে। ফলে এগুলো আর ব্যবহার করা যাচ্ছে না। দু'টি সূত্র রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছে।

আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ হচ্ছে নাইজেরিয়া। দেশটিতে ২০ কোটির বেশি মানুষ বসবাস করে। এর মধ্যে মাত্র চার শতাংশের বেশি প্রাপ্ত বয়স্ক মানুষ টিকার দুই ডোজ নিয়েছেন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিস্নউএইচও)।

নাইজেরিয়ায় টিকার যে ডোজগুলোর মেয়াদ শেষ হয়ে গেছে সেগুলো ছিল ইউরোপ থেকে পাঠানো অ্যাস্ট্রাজেনেকার ডোজ ছিল। কোভ্যাক্সিন কর্মসূচির আওতায় এগুলো নাইজেরিয়ায় পাঠানো হয়।

একটি সূত্র জানিয়েছে, মেয়াদ শেষ হয়ে যাওয়ার কয়েক সপ্তাহ আগেই এসেছে ফলে স্বাস্থ্য কর্মকর্তারা আপ্রাণ চেষ্টা করলেও সেগুলো সময় মতো লোকজনকে দেওয়া সম্ভব হয়নি। ওই সূত্রটি আরও জানিয়েছে, কী পরিমাণ টিকার ডোজ নষ্ট হয়ে তা নিশ্চিত হওয়ার চেষ্টা করছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, যা কিছু করা সম্ভব তার সবকিছুই করার চেষ্টা করছে নাইজেরিয়া। এখন সরবরাহও অপ্রত্যাশিত এবং অনেক বেশি টিকা পাঠানো হচ্ছে বলেও জানান তিনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, টিকার অনেক ডোজ নষ্ট হয়েছে। তবে কী পরিমাণ নষ্ট হয়েছে, তারা সেটা স্পষ্ট করেনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে