শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৭ মে ২০২২, ০০:০০
হাসান শেখ মোহাম্মদ

সোমালিয়ায় নতুন প্রেসিডেন্ট

হাসান শেখ মোহাম্মদ

ম যাযাদি ডেস্ক

দীর্ঘ নির্বাচন শেষে আফ্রিকার অশান্ত হর্ন সোমালিয়ায় প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন হাসান শেখ মোহাম্মদ। রোববার দেশটির পার্লামেন্ট এক ঘোষণায় এ তথ্য নিশ্চিত করেছে।

সোমালিয়ার রাষ্ট্রীয় টিভিতে সরাসরি সম্প্রচারিত খবরে বলা হয়, পার্লামেন্টের সদস্যদের সরাসরি ভোটে ৩৫ জন প্রতিদ্বন্দ্বীকে পরাজিত করে প্রেসিডেন্ট নির্বাচিত হন শেখ মোহাম্মদ। এর আগে ২০১২ থেকে ২০১৭ সালে দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছিলেন তিনি।

নির্বাচনে জয়ের পর রাজধানী মোগাদিসুর বিমানবন্দরে ভাষণ দিয়েছেন হাসান শেখ মোহাম্মদ। এ সময় আফ্রিকান ইউনিয়ন শান্তিরক্ষীদের দ্বারা নিরাপত্তার চাদরে বেষ্টিত ছিলেন তিনি। ভাষণে তিনি বলেন, 'আমাদের এগিয়ে যেতে হবে, আমাদের ক্ষোভের দরকার নেই। কোনো প্রতিশোধের দরকার নেই।'

এদিকে, শেখ মোহাম্মদের বিজয়ের পরও তেমন উচ্ছ্বসিত নয় সোমালিয়ার সাধারণ জনগণ। এমনকি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী ৩৬ জন প্রার্থীর বেশিরভাগই অতীতের পুরনো মুখ, তাদের সবার বিরুদ্ধে যুদ্ধ এবং দুর্নীতি রোধে নিষ্ক্রিয়তার অভিযোগ রয়েছে।

১৯৯১ সালে মোহাম্মদ সিয়াদ বারের পতনের পর থেকে উত্তপ্ত রয়েছে সোমালিয়ার রাজনীতি। দেশটিতে দীর্ঘ সময় ধরে গোষ্ঠী সংঘাত চলছে, যা নির্মূলে কেন্দ্রীয় সরকারের ভূমিকা নীরব দর্শকের মতো। এমনকি রাজধানী মোগাদিসুর বাইরে কেন্দ্রীয় সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই। সংবাদসূত্র : এএফপি

যুক্তরাষ্ট্রে ফের বন্দুকবাজের

হানা, নিহত তিন

ম যাযাদি ডেস্ক

যুক্তরাষ্ট্রে আবারও বন্দুকবাজির ঘটনা ঘটেছে। রোববার রাতে দেশের দু'টি পৃথক জায়গায় আততায়ীদের হামলায় মৃতু্য হয়েছে তিন সাধারণ নাগরিকের।

প্রথম হামলার ঘটনা ঘটে লস অ্যাঞ্জেলসে একটি গির্জার সামনে। সেখানে বন্দুকবাজের গুলিতে মাটিতে লুটিয়ে পড়েন এক ব্যক্তি। হাসপাতালে নিয়ে গেলে তাকে মৃত বলে ঘোষণা করা হয়। এ সময় গুরুতর আহত হন আরও চারজন। তাদের আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পুলিশ জানায়, আততায়ীর বয়স আনুমানিক ৬০ বছর। তাকে স্থানীয়রা পাকড়াও করে বেঁধে ফেলে। পরে তাকে গ্রেপ্তার করে পুলিশ। জানা গেছে, নিহত ও আহতদের বেশির ভাগই এশিয়ান এবং তাইওয়ান বংশোদ্ভূত।

অন্যদিকে, টেক্সাসের একটি বাজারে এলোপাতাড়ি গুলি চালায় এক আততায়ী। আহতদের মধ্যে দুইজন ঘটনাস্থলেই মারা যান।

সংবাদসূত্র : এবিপি নিউজ, পিটিআই

বন্দুকধারীর হত্যার তালিকায়

এরদোয়ান, সাদিক খান

ম যাযাদি ডেস্ক

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের বাফেলোতে গুলি চালিয়ে ১০ জনকে হত্যাকারীকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। ওই যুবকের কাছে একটি তালিকাও মিলেছে। যেখানে সে তার শত্রম্ন উলেস্নখ করে হত্যা করতে চেয়েছে।

১৮ বছরের বন্দুকধানী পেটন গেনড্রন লন্ডনের মুসলমান মেয়র সাদিক খানকে হত্যার আহ্বান জানায়। এছাড়া তার 'হাই-প্রোফাইল শত্রম্ন' তালিকায় রয়েছে হাঙ্গেরিয়ান-আমেরিকান ধনকুবের জর্জ সোরোস এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

সাদিক খানের বিষয়ে বন্দুকধারীর বক্তব্য, 'ব্রিটিশ জনগণ ভোটাধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। তারা জাতিগতভাবে অন্য জাতির দ্বারা প্রতিস্থাপনের শিকার হচ্ছেন। সংবাদসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে