শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

স্মৃতিকথা লিখে বিক্রিতে রেকর্ড গড়লেন প্রিন্স হ্যারি

'স্পেয়ার' প্রকাশের প্রথম দিন
যাযাদি ডেস্ক
  ১৫ জানুয়ারি ২০২৩, ০০:০০
প্রিন্স হ্যারির স্মৃতিকথা 'স্পেয়ার'

স্মৃতিকথা 'স্পেয়ার' লিখে বিশ্বজুড়ে হইচই ফেলে দিয়েছেন ব্রিটিশ রাজপুত্র হ্যারি। তার এই বইয়ে উঠে আসা বিভিন্ন তথ্য একাধিকবার খবরের শিরোনাম হয়েছে। এবার 'নন-ফিকশন' ক্যাটাগরিতে প্রথম দিনের বিক্রিতে বিশ্বরেকর্ড গড়ল প্রিন্স হ্যারির বই। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। সংবাদসূত্র : বিবিসি, এএফপি

প্রকাশের প্রথম দিনেই যুক্তরাজ্য, আমেরিকা ও কানাডায় স্পেয়ারের ১৪ লাখ ৩০ হাজার কপি বিক্রি হয়েছে। এর আগে নন-ফিকশন বই হিসেবে প্রথম দিনে সর্বোচ্চ বিক্রি রেকর্ড ছিল আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার চতুর্থ বই 'অ্যা প্রমিজড ল্যান্ড'-এর। ২০২০ সালে প্রকাশিত বইটি প্রকাশের দিন ৮ লাখ ৮৭ হাজার কপি বিক্রি হয়েছিল। প্রিন্স হ্যারির প্রথম ও বারাক ওবামার চতুর্থ বই বের হওয়ার আগে নন-ফিকশন ক্যাটাগরিতে প্রথম দিনে সর্বোচ্চ বিক্রি রেকর্ড ছিল আমেরিকার সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামার লেখা 'বিকামিং'-এর। ২০১৮ সালে প্রকাশের প্রথম দিন এর ৭ লাখ ২৫ হাজার কপি বিক্রি হয়েছিল। মিশেলের আগে রেকর্ডটি ছিল বিল ক্লিনটনের 'মাই লাইফ'-এর (২০০৪)। এটি বিক্রি হয়েছিল চার লাখ কপি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট সেদিন এক বছর আগে তারই স্ত্রীর গড়া রেকর্ড ভেঙেছিলেন। হিলারি ক্লিনটনের আত্মজীবনীমূলক বই 'লিভিং হিস্টোরি' বিক্রি হয়েছিল দুই লাখ কপি।

তবে সার্বিকভাবে প্রথম দিনে সর্বোচ্চ বিক্রির রেকর্ড 'হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোস'-এর। জে কে রাউলিংয়ের লেখা হ্যারি পটার সিরিজের শেষ বইটি প্রকাশের প্রথম দিনেই বিশ্বব্যাপী ৮৩ লাখ কপি বিক্রি হয়েছিল। অর্থাৎ, প্রতি ঘণ্টায় বিক্রি হয়েছিল অন্তত তিন লাখ ৪৫ হাজার ৮৩৩ কপি। ২০০৭ সালের ২১ জুলাই গড়া সেই রেকর্ড এখনো অক্ষত রয়েছে।

এদিকে প্রথম সংস্করণে যুক্তরাষ্ট্রে স্পেয়ারের ২০ লাখ কপি বাজারে ছাড়া হয়েছিল। কিন্তু অতিরিক্ত চাহিদার কারণে শিগগির দ্বিতীয় সংস্করণ ছাড়া হবে। আমেরিকায় বইটির দাম ধরা হয়েছে ৩৬ ডলার এবং যুক্তরাজ্যে ২৮ পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে তিন হাজার টাকা)। তবে অনেক বিক্রেতাই ৫০ শতাংশ পর্যন্ত ছাড়ে সেটি বিক্রি করছেন।

প্রিন্স হ্যারির স্মৃতিকথা গত ১০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হওয়ার পাঁচদিন আগেই স্পেনে ফাঁস হয়ে গিয়েছিল। এতে উঠে এসেছিল ব্রিটিশ রাজপুত্রের মাদকসেবন, বড় ভাই প্রিন্স উইলিয়ামের সঙ্গে মারামারি, সেনা হিসেবে আফগানিস্তানে ২৫ জনকে হত্যার মতো ঘটনাগুলো। এগুলো নিয়ে বিশ্ব গণমাধ্যমে বেশ বিতর্ক তৈরি হয়। ধারণা করা হচ্ছে, ফাঁস হয়ে যাওয়া রসালো খবরগুলোর কারণেই স্পেয়ারের প্রতি মানুষের আগ্রহ বেড়ে যায় এবং সে কারণে বিক্রিও হয়েছে বেশি। বইটির প্রকাশনা সংস্থা 'পেঙ্গুইনর্ যান্ডম হাউস' এক বিবৃতিতে জানিয়েছে, তাদের সংস্থা থেকে প্রকাশিত নন-ফিকশন বইগুলোর মধ্যে প্রথম দিনে সর্বোচ্চ বিক্রির রেকর্ড গড়েছে প্রিন্স হ্যারির স্পেয়ার।

'ডিউক অব সাসেক্স' তার আত্মজীবনী প্রকাশের আগে এটি নিয়ে বেশ জোরেশোরে প্রচারণা চালিয়েছেন। আইটিভি, দ্য লেট নাইট শো উইথ স্টিফেন কলবার্ট, সিক্সটি মিনিটস, গুড মর্নিং আমেরিকার মতো জনপ্রিয় টিভি শোতে সাক্ষাৎকার দিয়েছেন তিনি। স্টিফেন কলবার্টের সঙ্গে আলাপকালে হ্যারিকে জিজ্ঞাসা করা হয়েছিল, তার বইটিকে হেয় করার প্রচারণায় ব্রিটিশ রাজপরিবার জড়িত কিনা। তখন তার সোজা-সাপ্টা জবাব, 'অবশ্যই'।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে