শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
কালো পোশাকে বিক্ষোভ

আদানি-রাহুল ইসু্যতে দিলিস্নতে একাট্টা বিরোধীরা

এবার রাহুলকে উচ্ছেদের নোটিশ ছাড়তে হবে বাংলো
যাযাদি ডেস্ক
  ২৮ মার্চ ২০২৩, ০০:০০
কালো পোশাক পরে বিরোধীদের বিক্ষোভ

আদানি-কান্ড ও রাহুল গান্ধীর সংসদ সদস্য (এমপি) পদ খারিজের প্রতিবাদে ফের জোট বাঁধছেন ভারতের বিরোধীরা। সোমবারও অধিবেশনের শুরু থেকে পার্লামেন্টের দুই কক্ষেই সম্মিলিতভাবে বিক্ষোভ দেখিয়েছেন বিরোধী দলের এমপিরা। পরে পার্লামেন্ট চত্বরে কালো পোশাক পরে তারা বিক্ষোভ দেখান। পার্লামেন্ট চত্বর থেকে বিজয় চক পর্যন্ত মিছিলও করেন তারা। বিক্ষোভে হাজির ছিলেন তৃণমূলের দুই এমপিও। সংবাদসূত্র : ইনডিয়ান এক্সপ্রেস, এবিপি নিউজ, বিবিসি

এদিন সকাল থেকেই আদানি ও রাহুল গান্ধী ইসু্যতে উত্তাল হয়ে ওঠে লোক ও রাজ্যসভা। আদানি-কান্ডে যৌথ সংসদীয় কমিটি গঠন করে তদন্তের দাবি জানান তারা। পাশাপাশি রাহুল গান্ধীর এমপি পদ খারিজের প্রতিবাদও করেন তারা। ১৮ রাজনৈতিক দলের এমপিরা কালো পোশাক পরে হাজির হয়ে প্রতিবাদ দেখান। তাদের দাবি, এটা গণতন্ত্রের কালো দিন।

এক সংবাদ সম্মেলনে কংগ্রেস সভাপতি মলিস্নকার্জুন খাড়্‌গের দাবি, 'আজ গণতন্ত্রের কালো দিন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গণতন্ত্রের গলা টিপে খুন করেছেন। দেশের গণতন্ত্র বাঁচাতে একজোট হয়েছেন বিরোধীরা। একটি দলের এমপিও এখানে অনুপস্থিত নেই।'

কংগ্রেস সভাপতি মলিস্নকার্জুন খাড়্‌গে বলেন, 'রাহুল গান্ধীর এমপি পদ খারিজের প্রতিবাদে সরব হওয়ার জন্য বিরোধী দলের এমপিদের ধন্যবাদ। প্রধানমন্ত্রী গণতন্ত্রকে শেষ করছেন। প্রতিবাদে আমরা কালো পোশাক পরে প্রতিবাদ করছি।' তার আরও অভিযোগ, 'প্রথমে স্বায়ত্তশাসিত সংস্থাগুলোকে শেষ করেছেন। এরপর যারা ভোটে জিতেছেন তাদের পেছনে ইডি-সিবিআই লেলিয়ে দিচ্ছেন। ভয় দেখাচ্ছেন।'

এরপর বিরোধীদের পাল্টা হিসেবে পার্লামেন্ট চত্বরে ধরনা শুরু করেন বিজেপির পিছিয়ে পড়া সম্প্রদায়ের এমপিরা। তাদের দাবি, 'রাহুল গান্ধী অনগ্রসর শ্রেণিকে অপমান করেছেন। তার শাস্তি চাই।'

রাহুল গান্ধীকে অযোগ্য ঘোষণার

প্রতিবাদে ভারতজুড়ে বিক্ষোভ

এদিকে, রাহুল গান্ধীকে এমপি পদ থেকে অযোগ্য ঘোষণার প্রতিবাদে দেশব্যাপী বিক্ষোভ করেছেন কংগ্রেসের কর্মী-সমর্থকরা। মানহানির মামলায় দুই বছরের কারাদন্ডের পর গত সপ্তাহে রাহুলকে এমপি পদ থেকে সরিয়ে দেওয়া হয়। ২০১৯ সালে একটি নির্বাচনী সমাবেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বংশীয় পদবি নিয়ে মন্তব্যের জন্য গুজরাটের একটি আদালত তাকে দোষী সাব্যস্ত করে।

কংগ্রেসের কয়েকশ' নেতা দ্বিতীয় দিনের মতো সোমবার দিলিস্নতে রাহুলের অযোগ্যতার বিরুদ্ধে বিক্ষোভ করেছেন। হিমাচল, রাজস্থান, তেলেঙ্গানা, পাঞ্জাব, হরিয়ানা ও গুজরাট রাজ্যেও বিক্ষোভ সমাবেশ করছেন কংগ্রেস দলীয় কর্মীরা।

রাহুল গান্ধী দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার ওয়েনাড় থেকে কংগ্রেসের এমপি ছিলেন। ৫২ বছর বয়সি এই নেতা নেহরু-গান্ধী পরিবারের সদস্য। এ পরিবার থেকে তিনজন প্রধানমন্ত্রী পেয়েছে ভারত। দেশটির আগামী নির্বাচন যখন দরজায় কড়া নাড়ছে, ঠিক তখনই রাহুলকে অযোগ্য ঘোষণা করে লোকসভা।

রাহুলকে উচ্ছেদের নোটিশ ছাড়তে হবে বাংলো

এমপি পদ খারিজের পর এবার রাহুল গান্ধীকে সরকারি বাংলো ছাড়তে নোটিশ দেওয়া হলো। সোমবার কংগ্রেস নেতাকে নোটিশ দিয়েছে লোকসভার হাউজিং কমিটি। ২০০৪ সাল থেকে লোকসভার এমপি ছিলেন রাহুল। সেই সূত্রে দিলিস্নতে ১২ তুঘলক রোডে রাহুলের জন্য সরকারি বাংলো বরাদ্দ করা হয়েছিল। গত ২৩ মার্চ রাহুলের এমপি পদ খারিজ হয়। এরপরই সেই বাংলো খালি করতে নোটিশ দেওয়া হলো সোনিয়া-পুত্রকে।

আগামী এক মাসের মধ্যে সরকারি বাংলো ছাড়তে রাহুলকে নোটিশ দেওয়া হয়েছে। যদিও রাহুলের তরফ থেকে দাবি করা হয়েছে, এমন কোনো নোটিশ তারা পাননি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে