সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

পাকিস্তানে ফের সামরিক শাসন ফেরার শঙ্কায় আব্বাসি

যাযাদি ডেস্ক
  ২৬ এপ্রিল ২০২৩, ০০:০০
সাবেক প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসি

পাকিস্তানের বর্তমান অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের কারণে ক্ষমতা সামরিক বাহিনীর হাতে চলে যেতে পারে বলে সতর্ক করে দিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসি। দেশটির চলমান এই সংকটের দ্রম্নত অবসান না ঘটলে সামরিক শাসন ফেরার সম্ভাবনা আছে বলে জানিয়েছেন তিনি। সোমবার দেশটির সংবাদমাধ্যম 'ডন নিউজ'র 'স্পটলাইট শো'য়ে অংশ নিয়ে সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, অতীতে দেশের এর চেয়েও কম খারাপ পরিস্থিতিতে সামরিক বাহিনী হস্তক্ষেপ করেছিল। শিগগিরই দেশের সংকট সমাধানে বিভিন্ন পক্ষের মধ্যে সংলাপ শুরুর আহ্বান জানিয়েছেন তিনি। সংবাদসূত্র : ডন

মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) এই নেতা স্পষ্ট করে বলেছেন, যদি দেশের বিদ্যমান সিস্টেম ব্যর্থ হয় বা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সংঘাত দেখা যায় এবং রাজনৈতিক নেতৃত্ব এগিয়ে যাওয়ার পথ নির্ধারণ করতে অক্ষম হন, তাহলে সবসময়ই 'মার্শাল ল' ফেরার একটি সম্ভাবনা থেকে যায়। তিনি বলেন, 'পাকিস্তানে একই রকম পরিস্থিতিতে দীর্ঘ সামরিক শাসনের নজির আছে। আমি বলব পাকিস্তান এর আগে কখনোই এমন গুরুতর অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতির মুখোমুখি হয়নি। বর্তমানের চেয়েও অনেক কম খারাপ পরিস্থিতিতে সামরিক বাহিনী ক্ষমতা দখলে নিয়েছে।'

আব্বাসি বলেন, সমাজ ও প্রতিষ্ঠানের মধ্যে সংঘাত অত্যন্ত গভীর হলে নৈরাজ্যজনক পরিস্থিতি সৃষ্টি হতে পারে। তিনি বলেছেন, এই ধরনের পরিস্থিতিতে সেনাবাহিনীও পদক্ষেপ নিতে পারে। শহিদ খাকান আব্বাসি বলেন, এটি অনেক দেশে ঘটেছে। রাজনৈতিক ও সাংবিধানিক ব্যবস্থা ব্যর্থ হলে সংবিধান বহির্ভূত শক্তির আবির্ভাব ঘটে।

তবে পাকিস্তানের সামরিক বাহিনী সামরিক আইন জারির মতো পদক্ষেপের বিষয়ে বিবেচনা করছে না বলে প্রত্যাশা করেছেন পিএমএল-এনের এই নেতা। তিনি বলেছেন, আমি মনে করি না, তারা এটি বিবেচনা করছে। কিন্তু তাদের সামনে যখন কোনো বিকল্প থাকে না, তখন 'মেরে আজিজ হাম ওয়াতনো'র (সেনাবাহিনীর ক্ষমতা দখলের সমার্থক একটি বাক্য) পুরনো বক্তৃতা শোনা যায়।

সেনাবাহিনী যদি ক্ষমতা দখল করে, তাহলে দেশের পরিস্থিতি আরও খারাপ হবে। আব্বাসি বলেন, রাজনৈতিক ব্যবধান দূর করাই এগিয়ে যাওয়ার একমাত্র উপায়। প্রত্যেকটি রাজনৈতিক দল আজ ১২ মাস ধরে সরকারে আছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে