সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নারীর মৃতু্যদন্ড কার্যকর করছে সিঙ্গাপুর

যাযাদি ডেস্ক
  ২৮ জুলাই ২০২৩, ০০:০০

প্রায় ২০ বছরের মধ্যে প্রথমবারের মতো এক নারীর মৃতু্যদন্ড কার্যকর হতে যাচ্ছে সিঙ্গাপুরে। দেশটির নাগরিক সারিদেউই জামানি ২০১৮ সালে ৩০ গ্রাম হেরোইন পাচারের জন্য দোষী সাব্যস্ত হন। তার বয়স এখন ৪৫।

মাদক আইনের সর্বোচ্চ সাজা সম্প্রতি কার্যকর করা শুরু করেছে সিঙ্গাপুর। ২০২২ সালের মার্চ থেকে ১৫টি মৃতু্যদন্ড কার্যকর করেছে দেশটি। সবশেষ তিন দিন আগে মোহাম্মদ আজিজ বিন হুসেইন নামে এক মাদক কারবারির মৃতু্যদন্ড কার্যকর করে সিঙ্গাপুর সরকার।

দেশটির সরকার বলছে, সমাজকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় কিছু কঠিনতম মাদকবিরোধী আইন রয়েছে সিঙ্গাপুরে। এগুলোর প্রয়োজনীয়তা অবশ্যই আছে।

আজিজ ৫০ গ্রাম হেরোইন পাচারের দায়ে দোষী সাব্যস্ত হন। সিঙ্গাপুরের আইনে, ১৫ গ্রামের বেশি হেরোইন এবং ৫০০ গ্রামের বেশি গাঁজা পাচারের জন্য মৃতু্যদন্ড কার্যকর করা যেতে পারে।

গত এপ্রিলে তাঙ্গারাজু সুপিয়াহকে এক কেজি গাঁজা পাচারের জন্য মৃতু্যদন্ড দেওয়া হয়েছিল। কর্তৃপক্ষ বলছে, তিনি মোবাইল ফোনের মাধ্যমে এই বিক্রির সমন্বয় করেছিলেন।

সিঙ্গাপুরে মাদক নিয়ে এমন সাজার কড়া সমালোচনা করেছে অ্যামেনেস্টি ইন্টারন্যাশনালসহ আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থা। অ্যামেনেস্টি বলছে, মাদকের সর্বোচ্চ সাজা মৃতু্যদন্ড এখন কেবল চীন, ইরান, সৌদি আরব এবং সিঙ্গাপুরে কার্যকর হয়। সংবাদসূত্র : বিবিসি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে