সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

জাপোরিঝিয়ায় ইউক্রেনের কয়েক হাজার সেনা, তুমুল লড়াই

এই সেনা সদস্যরা পশ্চিমা ও আধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত, ইউক্রেনীয় কমান্ডাররা রুশ বাহিনীর দুর্বলতা খুঁজে পেয়েছেন!
নতুনধারা
  ২৯ জুলাই ২০২৩, ০০:০০
রুশ বাহিনীকে লক্ষ্য করে গোলা নিক্ষেপ

ম যাযাদি ডেস্ক

বহু প্রতীক্ষা ও প্রস্তুতি শেষে জুনের প্রথম সপ্তাহে রাশিয়ার সেনাদের বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করে ইউক্রেনের সেনারা। তবে এক সপ্তাহ পরই সেই আক্রমণের গতি ধীর হয়ে আসে। এরপর দুই মাস ধরে এই পাল্টা আক্রমণ মূলত থমকেই ছিল। তবে আমেরিকা ও রাশিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেন আবার নতুন করে হামলা চালানো শুরু করেছে। দক্ষিণ দিকের দখলকৃত অঞ্চল থেকে রাশিয়ার সেনাদের হটিয়ে দিতে জাপোরিঝিয়ায় গেছে ইউক্রেনের কয়েক হাজার সেনা। যাদের সবাই পশ্চিমা ও আধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত। সংবাদসূত্র : বিবিসি, সিএনএন

ধারণা করা হচ্ছে, ওই দিকে রুশ বাহিনীর দুর্বলতা খুঁজে পেয়েছেন ইউক্রেনীয় কমান্ডাররা। যেসব সেনাকে দক্ষিণের দিকে পাঠানো হয়েছে, তাদের পাল্টা আক্রমণের জন্যই বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন, এই পাল্টা আক্রমণে কিছু সাফল্য পেয়েছে ইউক্রেনীয় বাহিনী। তারা দক্ষিণ-পূর্ব দিকে রুশ বাহিনীর প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করতে সমর্থ হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রকাশ করা এক ভিডিওতে ইউক্রেনীয় সেনারা বলছে, তারা স্টারোমাইওরস্ক নামে একটি গ্রাম পুনর্দখল করেছে। এই গ্রামটির অবস্থান জাপোরিঝিয়ার ১৫০ কিলোমিটার পূর্বদিকে এবং ব্যাপক গোলাবর্ষণ ও বিমান হামলা চালিয়ে এটি মুক্ত করা হয়। প্রেসিডেন্ট জেলেনস্কি এই গ্রামটিতে ইউক্রেনীয় পতাকা উঁচিয়ে ধরা কিছু সেনার একটি ভিডিও পোস্ট করেছেন।

ইউক্রেনের একজন ঊর্ধ্বতন প্রতিরক্ষা উপদেষ্টা বলছেন, প্রতিটি অগ্রাভিযানই একেকটি 'মাইলস্টোন'।

গত মাসে একাধিক ফ্রন্টলাইনে পাল্টা অভিযান শুরু করে ইউক্রেনীয় বাহিনী- তবে এখন পর্যন্ত স্পষ্ট অগ্রগতির সংখ্যা খুবই কম। কিয়েভের জেনারেলরা হুঁশিয়ার করে দিয়েছেন যে, রাশিয়ার প্রতিরক্ষাবূ্যহ এবং কয়েক কাতারে পেতে রাখা মাইনের কারণে দ্রম্নত কোনো ফল পাওয়া প্রায় অসম্ভব।

জাপোরিঝিয়ায় রাশিয়ার নিযুক্ত সামরিক কর্মকর্তা ভস্নাদিমির রোগোভ জানিয়েছেন, জাপোরিঝিয়ায় ইউক্রেনীয় সেনারা, রুশ সেনাদের প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম ধাপের অন্তত তিন দিকে এগোতে সমর্থ হয়েছে। তিনি বলেছেন, 'জাপোরিঝিয়া সম্মুখভাগে ইউক্রেনের সেনাদের পাল্টা আক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। ইউক্রেনীয় বাহিনী ১০০টিরও বেশি সাঁজোয়া যান নিয়ে কয়েক দফায় হামলা করেছে। এতে তারা আমাদের প্রতিরোধ ভেদ করতে সমর্থ হয়েছে। সেখানে তুমুল লড়াই হচ্ছে।' রুশ এই কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেনীয়দের অগ্রসর ঠেকাতে বিমানসহ সব ধরনের শক্তি ব্যবহার করছেন তারা।

রুশ সামরিক বস্নগার ওয়ারগোনজো বলছেন, স্টারোমাইওরস্ক পুনর্দখলের খবর উদ্বেগজনক, কারণ এটি জাপোরিঝিয়া অঞ্চলের যুদ্ধে একটি গুরুত্বপূর্ণ রুশ আউটপোস্ট।

রাশিয়ার প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিনও বৃহস্পতিবার জানিয়েছেন, গত কয়েকদিনে ইউক্রেনীয় সেনাদের হামলার তীব্রতা বেড়েছে। তবে তিনি দাবি করেছেন, রুশ সেনারা ইউক্রেনীয়দের পিছু হটাতে বাধ্য করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে