সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

যাযাদি ডেস্ক
  ২৯ জুলাই ২০২৩, ০০:০০

ব্রাজিলে শস্য গুদামে বিস্ফোরণে নিহত ৮

ব্রাজিলের পারানা রাজ্যে একটি শস্য গুদামে বিস্ফোরণের ঘটনায় অন্তত আট জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। বুধবার রাজ্যটির প্যালোচিনার শহরের সি ভেল কৃষি সমবায় সংস্থার গুদামে বিস্ফোরণটি ঘটে। এতে আরও একজন নিখোঁজ রয়েছেন বলে বৃহস্পতিবার পারানা রাজ্য সরকার ও সংশ্লিষ্ট কোম্পানিটি জানিয়েছে।

ছোট শহর প্যালোচিনার অবস্থান পারানার রাজধানী কুরিচিবা থেকে প্রায় ৬০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে। পারানা ব্রাজিলের অন্যতম শীর্ষ কৃষিপ্রধান রাজ্য।

এক বিবৃতিতে সি ভেল বলেছে, উদ্ধারকর্মীরা নিখোঁজ এক ব্যক্তির সন্ধানে কাজ করতে থাকায় এই মুহূর্তে বিস্ফোরণের কারণ নির্ধারণ করা সম্ভব হচ্ছে না। কোম্পানিটির এক মুখপাত্র জানান, নিহতদের মধ্যে সাতজন বিদেশি, অধিকাংশই হাইতীয় ও একজন ব্রাজিলীয়।

সি ভেল জানিয়েছে, যে শস্য গুদামে বিস্ফোরণ ঘটেছে, সেটিতে প্রায় ১২ হাজার মেট্রিক টন সয়াবিন ও ৪০ হাজার টন ভুট্টা আছে।

বিস্ফোরণের পর এক ডজনের কাছাকাছি আহতকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে কোম্পানিটি জানিয়েছে।

সি ভেল প্রতিবেশী প্যারাগুয়েসহ ব্রাজিলের পাঁচটি রাজ্যজুড়ে ১২৫টি ইউনিটে শস্য গুদামজাত করে।

এটিকে একটি বিচ্ছিন্ন ঘটনা বলে সাংবাদিকদের কাছে দাবি করেছেন পারানার কৃষি সমবায় গোষ্ঠী ওসিইপিএআর-এর প্রেসিডেন্ট জোজে হিকেন। 'দীর্ঘদিন ধরে' ওই এলাকায় এ ধরনের কোনো ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন তিনি।

বিস্ফোরণের কারণ নিয়ে কোনো ধারণা প্রকাশ করতে রাজি হননি হিকেন, এ বিষয়ে তদন্ত চলছে বলে জানিয়েছেন তিনি।

শস্য ধূলিকণা অত্যন্ত দাহ্য একটি উপাদান। শস্য গুদামের মতো আবদ্ধ জায়গায় এগুলো আগুন বা বিস্ফোরণের কারণ হতে পারে। তবে এ ঘটনার ক্ষেত্রে কী ঘটেছে তা এখনো পরিষ্কার নয়।

এর আগে ১৯৯৩ সালে দেশটিতে একই ধরনের একটি বিস্ফোরণের ঘটনা ঘটেছিল। সংবাদসূত্র : রয়টার্স

দামেস্ক শিয়া মাজারের বিস্ফোরণ, নিহত ৬

\হযাযাদি ডেস্ক

সিরিয়ার রাজধানী দামেস্কে শিয়া মাজারের কাছে ভয়াবহ বোমা এক বিস্ফোরণে কমপক্ষে ছয়জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন ২০ জনের বেশি মানুষ। পবিত্র আশুরার একদিন আগে দামেস্কের দক্ষিণে এই হামলা ও হতাহতের ঘটনা ঘটল।

বিস্ফোরণস্থলের কাছাকাছি অবস্থিত এই মাজারটিতে মহানবী হজরত মুহম্মদ (সা.)-এর নাতনি ও ইমাম আলির মেয়ে সাইয়েদা জয়নাবের কবর রয়েছে।

বৃহস্পতিবার সিরীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সাইয়েদা জয়নাবের মাজারের কাছে একটি ট্যাক্সির পাশে মোটর সাইকেলে বিস্ফোরণ ঘটে। এটি সিরিয়ার সবচেয়ে বেশি পরিদর্শন করা শিয়া তীর্থস্থান এবং এটিকে 'সন্ত্রাসী বোমা হামলা' বলে অভিহিত করেছে মন্ত্রণালয়।

রাষ্ট্রীয় টেলিভিশন এর আগে জানায়, 'অজ্ঞাত পরিচয় ব্যক্তিরা আগে থেকেই বোমা' রাখার পর সেখানে বিস্ফোরণের এই ঘটনা ঘটে।

এক সরকারি কর্মচারী বলেছেন, 'আমরা প্রচন্ড বিস্ফোরণের শব্দ শুনেছি।' সংবাদসূত্র : আল-জাজিরা

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে