সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ভারতের মণিপুর

সিবিআই তদন্তে 'না' নির্যাতিতাদের শুনানি শুরু সুপ্রিম কোর্টে

যাযাদি ডেস্ক
  ০১ আগস্ট ২০২৩, ০০:০০

বিবস্ত্র করে রাস্তায় হাঁটিয়ে গণধর্ষণ করা হয়েছে। সেই ঘটনার ভিডিও ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়। গোটা ঘটনায় ভারতের সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন মণিপুরের দুই নির্যাতিতা। কিন্তু ভারতের কেন্দ্রীয় সরকারের প্রস্তাবমতো ঘটনার সিবিআই তদন্তে আপত্তি জানিয়েছেন তারা। সেই সঙ্গে দুই নির্যাতিতার আবেদন, আসামের পরিবর্তে অন্য কোনো রাজ্যে গিয়ে এই ঘটনার তদন্ত হোক। অন্যদিকে, কুকিদের পক্ষের আইনজীবী জানিয়েছেন, মণিপুরের কোনো কর্মকর্তাকে যেন তদন্তভার দেওয়া না হয়। সংবাদসূত্র : বিবিসি, ইনডিয়ান এক্সপ্রেস

সোমবার দেশটির প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের এজলাসে মামলার শুনানি শুরু হয়। প্রথমেই নির্যাতিতাদের হয়ে সওয়াল করতে গিয়ে আইনজীবী কপিল সিবল বলেন, ভাইরাল ভিডিওর ঘটনার তদন্তভার সিবিআইয়ের হাতে দিয়েছে কেন্দ্র সরকার। গোটা ঘটনার তদন্ত মণিপুরের পরিবর্তে আসামে করতে চাইছে তারা। কিন্তু সেটা চান না নির্যাতিতারা। সিবল বলেন, পুলিশের উপস্থিতিতেই হেনস্তার শিকার হতে হয়েছে। তাই কোনো নিরপেক্ষ সংস্থারই সেই ঘটনার তদন্ত করা উচিত। যদিও কেন্দ্রীয় সরকারের বলা হয়েছে, আসামে তদন্ত করার কথা বলা হয়নি তাদের তরফে। মণিপুরের বাইরে যে কোনো রাজ্যেই তদন্ত হতে পারে।

তবে সোমবারের শুনানি চলাকালে উঠে আসে মণিপুরের আরও অভিযোগ। ভাইরাল ভিডিওর দুই নারী ছাড়াও আরও অনেকেই নির্যাতিত হয়েছেন সেই রাজ্যে। সেই বিষয়টি তুলে ধরে বিশেষ তদন্ত কমিটি গঠনের আবেদনও জানানো হয়েছে শীর্ষ আদালতে। তবে শেষ পর্যন্ত কার হাতে যাবে তদন্তভার, তা নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত জানাননি সুপ্রিম কোর্ট। তবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, মণিপুরের ঘটনার পরিসংখ্যানের দিকে সুপ্রিম কোর্ট যদি নজর রাখে তাহলে কোনো আপত্তি নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে