সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
তিনজন নিহত

ইউক্রেনের পশ্চিমে এবার জোরালো ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার

আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কাজে লাগিয়ে একাধিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করার দাবি
নতুনধারা
  ১৬ আগস্ট ২০২৩, ০০:০০
মঙ্গলবার রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লভিভের একটি ভবন ধ্বংস হয়ে যায় -রয়টার্স অনলাইন

ম যাযাদি ডেস্ক

গত বছর ইউক্রেনের ওপর হামলা শুরু করার পর থেকে রাশিয়া এতকাল মূলত পূর্ব ও দক্ষিণে জমি দখল করার চেষ্টা চালিয়ে এসেছে। এছাড়া রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরের ওপর ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা তো চলছেই। কিন্তু ইউক্রেনের পশ্চিম অংশে যুদ্ধের তেমন আঁচ পাওয়া যায়নি। এবার ন্যাটোর সদস্য দেশ পোল্যান্ডের কাছে পশ্চিমের লভিভ ও উত্তর পশ্চিমের ভোলিন অঞ্চলের ওপর মঙ্গলবার রাতে জোরালো ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এতে তিনজন নিহত ও একাধিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক মানুষ আহত হয়েছে বলেও খবর পাওয়া যাচ্ছে। এছাড়া রাশিয়ার হামলায় পোল্যান্ড সীমান্তবর্তী ইউক্রেনীয় অঞ্চল লুৎস্ক শহরে দুজন আহত হয়েছেন। সংবাদসূত্র : রয়টার্স, এএফপি, ডিপিএ, আল-জাজিরা

লভিভ শহরের মেয়র আন্দ্রি সাদোভি বলেন, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কাজে লাগিয়ে একাধিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করা সম্ভব হলেও কয়েকটি শহরে আঘাত হেনেছে। কমপক্ষে একটি জ্বলন্ত বহুতল বাসভবন থেকে মানুষকে উদ্ধার করতে হয়েছে। তিনি আরও জানিয়েছেন, চিকিৎসার জন্য চারজনকে হাসপাতালে নিয়ে যেতে হয়েছে। এছাড়া হামলায় শতাধিক আবাসিক অ্যাপার্টমেন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। যার মধ্যে একটি কিন্ডারগার্টেন স্কুলও আছে। এই কিন্ডারগার্টেনটি রাশিয়ার ভূপাতিত ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ পড়ে ধ্বংস হয়ে গেছে।

পশ্চিমাঞ্চল ছাড়াও মঙ্গলবার দক্ষিণ-পূর্বাঞ্চলের দিনিপ্রোপেৎরোভস্ক অঞ্চলেও ক্ষেপণাস্ত্র ছুড়েছে রুশ বাহিনী। সেখানে একটি ব্যবসা প্রতিষ্ঠানে ক্ষেপণাস্ত্র আঘাত হানে। এতে সেখানে আগুন ধরে যায়। ওই অঞ্চলে একজন মানুষ আহত হওয়ার খবরও পাওয়া গেছে।

ন্যাটো সদস্যভুক্ত দেশ পোল্যান্ডের সীমান্তের কাছে অবস্থিত এই শহরে গত জুলাই মাস পর্যন্ত রাশিয়ার হামলা ঘটেনি। ওই মাসে একটি ক্ষেপণাস্ত্র হামলায় ১০ জন নিহত হন। লভিভের উত্তরে পোল্যান্ড সীমান্তের কাছে ভোলিন অঞ্চলেও রুশ হামলার ঘটনা বিরল। তার ফলে কমপক্ষে দুইজন আহত হয়েছেন বলে আঞ্চলিক রাজধানী লুৎস্কের মেয়র জানিয়েছেন। মঙ্গলবার রাত ২টা নাগাদ গোটা ইউক্রেনজুড়েই দুই ঘণ্টার জন্য 'এয়ার রেড অ্যালার্ট' জারি করা হয়। ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ পোল্যান্ডের সীমান্তের এত কাছে রাশিয়ার বড় আকারের ক্ষেপণাস্ত্র হামলা ইউক্রেন যুদ্ধ আরও বিপজ্জনক করে তুলতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

গত কয়েক দশকের সবচেয়ে বড় সামরিক কুচকাওয়াজে নেমেছে ইউক্রেনের প্রতিবেশী পশ্চিমা সামরিক জোট ন্যাটোর অন্যতম সদস্য পোল্যান্ড। বেলারুশের সঙ্গে সীমান্তে টান টান উত্তেজনা অবস্থায় মঙ্গলবার ৯২টি যুদ্ধবিমান ও দুই হাজার সেনা নিয়ে 'শত্রম্নদের' বার্তা দিয়েছে দেশটি।

এদিকে, মঙ্গলবার রাশিয়া দক্ষিণে ওডেসার পূর্বের কিছু অঞ্চলের ওপরেও ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে কিছু হামলা প্রতিহত করা সম্ভব হলেও ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। ওডেসা বন্দর থেকে খাদ্যশস্য রপ্তানির কাজে বাধা দিতে রাশিয়া মরিয়া হয়ে হামলা চালিয়ে যাচ্ছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি সামরিক বাহিনীর মনোবল বাড়াতে ঝুঁকি সত্ত্বেও প্রায়ই যুদ্ধক্ষেত্র পরিদর্শন করছেন। সোমবার তিনি রাশিয়া-অধিকৃত বাখমুত শহরের উত্তরে কয়েকটি সেনা ইউনিটের সঙ্গে সাক্ষাৎ করেন। কয়েকজন সেনাকে বীরত্বের মেডেলও দেন তিনি। এক ভিডিও বার্তায় তিনি মানুষের জীবন রক্ষার জন্য সেনাদের প্রতি কৃতজ্ঞতা জানান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে