সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

'পশ্চিমা অস্ত্রের দুর্বলতা প্রমাণিত হয়েছে'

যাযাদি ডেস্ক
  ১৮ আগস্ট ২০২৩, ০০:০০
রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই শোইগু

ইউক্রেনের প্রতি পশ্চিমাদের সর্বাত্মক সমরাস্ত্র সহযোগিতা সত্ত্বেও কিয়েভের সামরিক ভান্ডার নিঃশেষ হয়ে এসেছে। এ কথা বলেছেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই শোইগু। তিনি মঙ্গলবার রাশিয়ার রাজধানী মস্কোর অদূরে কুবিঙ্কা শহরে আন্তর্জাতিক নিরাপত্তাবিষয়ক ১১তম মস্কো সম্মেলনে বক্তব্য রাখছিলেন।

শোইগু বলেন, ইউক্রেন যুদ্ধে পশ্চিমা দেশগুলোর সমরাস্ত্রের দুর্বলতা প্রকাশ হয়ে পড়েছে এবং এ সংক্রান্ত তথ্য অচিরেই প্রকাশ করবে মস্কো।

রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, পশ্চিমাদের সামরিক শক্তি সম্পর্কে যতসব কল্প কাহিনি প্রচার করা হতো, ইউক্রেন যুদ্ধে তার সব শেষ করে দিয়েছে রাশিয়ার সেনাবাহিনী।

শোইগু বলেন, পশ্চিমাদের সমরাস্ত্রের বিশেষ কোনো অনন্য বৈশিষ্ট্য নেই এবং যুদ্ধক্ষেত্রে এসব অস্ত্রশস্ত্র রুশ সমরাস্ত্রের সামনে টিকতে পারেনি। আমেরিকা ও তার পশ্চিমা মিত্ররা গত প্রায় ১৮ মাসে ইউক্রেনকে হাজার হাজার কোটি ডলারের সমরাস্ত্র সরবরাহ করেছে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, তিনি শিগগিরই পশ্চিমা অস্ত্রশস্ত্রের দুর্বলতা প্রকাশ করবেন এবং দেখাবেন যে, এসব অস্ত্র অভেদ্য ছিল না। তিনি বলেন, জার্মান ট্যাংক, মার্কিন সাঁজোয়া যান এবং ব্রিটিশ ক্ষেপণাস্ত্রসহ অন্যান্য অস্ত্রশস্ত্রের ধ্বংস হয়ে যাওয়ার প্রমাণ রাশিয়ার কাছে আছে। অথচ এতদিন প্রচার করা হতো- এসব সমরাস্ত্র ধ্বংস করা যাবে না। পার্স টুডে

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে