সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

মস্কোয় ফের ইউক্রেনের ড্রোন হামলা, ভবন ক্ষতিগ্রস্ত

চারটি গুরুত্বপূর্ণ বিমানবন্দরে ফ্লাইট চলাচল সাময়িক বন্ধ রাখা হয়
নতুনধারা
  ১৯ আগস্ট ২০২৩, ০০:০০

ম যাযাদি ডেস্ক

রাশিয়ার রাজধানী মস্কোয় আবারও ড্রোন হামলার ঘটনা ঘটেছে। শুক্রবার ইউক্রেনীয় ড্রোন মস্কোর একটি ভবনে আঘাত হানে। এর ফলে শহরের বিশাল এলাকাজুড়ে বিস্ফোরণের শব্দ শোনা যায়। তবে রাশিয়া বলছে, আক্রমণ ঠেকিয়ে দেওয়া হয়েছে। রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী বলেছে, মস্কোর আকাশে ইউক্রেনের একটি ড্রোনকে গুলি করে ধ্বংস করার পর সেটির ধ্বংসাবশেষ আছড়ে পড়ে রাজধানী শহরটির কেন্দ্রস্থলের একটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। সংবাদসূত্র : বিবিসি, আল-জাজিরা, রয়টার্স

ঘটনার সময় ওই এলাকায় উপস্থিত রয়টার্সের এক সাংবাদিক জানিয়েছেন, তিনি 'শক্তিশালী বিস্ফোরণের' শব্দ শুনেছেন। বিভিন্ন ছবিতে দেখা গেছে, জরুরি বিভাগের কর্মীরা ড্রোনের আঘাতে ক্ষতিগ্রস্ত অনাবাসিক ভবনটির ছাদ পরিদর্শন করছেন। রাশিয়ান মিডিয়া আউটলেট দ্বারা প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, শহরের আকাশচুম্বী ভবনগুলোর পাশে ঘন ধোঁয়া উঠছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ও মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন জানিয়েছেন, শুক্রবার ভোররাতে বিমান প্রতিরক্ষা বাহিনী একটি ড্রোনকে ধ্বংস করার পর সেটি 'মস্কো এক্সপো সেন্টার কমপেস্নক্স'-এর একটি অনাবাসিক ভবনের ওপর গিয়ে পড়ে। তবে এতে কেউ হতাহত হয়নি। এক্সপো সেন্টারের 'কোনো উলেস্নখযোগ্য ক্ষতি' হয়নি বলেও জানান মেয়র। এই সেন্টারটি রাশিয়ার ক্ষমতার কেন্দ্র ক্রেমলিন থেকে পাঁচ কিলোমিটারের কম দূরত্বে অবস্থিত। এই এক্সপো সেন্টারে প্রদর্শনী প্যাভিলিয়ন ও বহু উদ্দেশ্যে ব্যবহার করার মতো বেশ কয়েকটি হল আছে। এটি বিশাল আয়তনের একটি কমপেস্নক্স।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, 'মস্কোর স্থানীয় সময় ভোররাত ৪টার দিকে কিয়েভের শাসকরা মনুষ্যবিহীন একটি আকাশযান ব্যবহার করে মস্কো ও মস্কো অঞ্চলে আরেকটি সন্ত্রাসী হামলা চালিয়েছে।' এই ড্রোন হামলার বিষয়ে কিয়েভ তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। অবশ্য কিয়েভ এসব হামলার বিষয়ে সাধারণত কোনো মন্তব্য করে না।

এ ঘটনার সময় মস্কোর আশপাশের চারটি গুরুত্বপূর্ণ বিমানবন্দরে ফ্লাইট চলাচল বন্ধ রাখা হয়। পরে বিমানবন্দরগুলোর কার্যক্রম ফের সচল হয়। রাশিয়ার বিমান পরিবহন সংস্থা জানিয়েছে, সাতটি ফ্লাইট বিকল্প বিমানবন্দরগুলোয় পাঠিয়ে দেওয়া হয়।

ইউক্রেনের সীমান্ত থেকে প্রায় ৫০০ কিলোমিটার দূরে অবস্থিত রাশিয়ার রাজধানী মস্কো এবং এর আশপাশের শহরতলী চলতি বছর বেশ কয়েক দফায় ড্রোন হামলা শিকার হয়েছে। যদিও যুদ্ধ শুরুর পর থেকে মস্কো ও আশপাশের এলাকা খুব কমই ইউক্রেনীয় হামলার লক্ষ্যবস্তু হয়েছিল। গত মে মাসের প্রথমদিকে ক্রেমলিনের ওপর একটি ড্রোন ধ্বংস হওয়ার পর থেকে রাশিয়ার অনেক ভেতরে ড্রোন হামলার পরিমাণ বৃদ্ধি পেয়েছে। আর চলতি মাসের প্রথমদিকে মস্কোর বাণিজ্যিক এলাকায় তিন দিনের মধ্যে দুইবার হামলা চালানো হয়। সাম্প্রতিক মাসগুলোয় ইউক্রেন সীমান্তের কাছে অবস্থিত রুশ শহরগুলোসহ ক্রেমলিনে ড্রোন হামলার ঘটনা ঘটেছে এবং শুক্রবারের এই হামলাটি সেটিরই সর্বশেষ উদাহরণ। রাশিয়া এ ধরনের হামলার জন্য বরাবরই ইউক্রেনকে দায়ী করে আসছে।

এদিকে, কৃষ্ণসাগরে রুশ যুদ্ধজাহাজে ইউক্রেনের নৌ ড্রোন হামলা ব্যর্থ করে দেওয়ায় দাবি করেছে মস্কো। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বৃহস্পতিবার রাতে ইউক্রেনের সশস্ত্র বাহিনী মনুষ্যবিহীন সামুদ্রিক নৌকা দিয়ে আক্রমণ করার একটি ব্যর্থ চেষ্টা করা হয়েছে। রুশ জাহাজগুলো সেভাস্তোপলের ২৩৭ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে কৃষ্ণ সাগরের দক্ষিণ-পশ্চিম অংশে নৌচলাচল নিয়ন্ত্রণে কাজ করছিল। মন্ত্রণালয় বলছে, ড্রোনটি তার লক্ষ্যে পৌঁছানোর আগেই পাইটলিভি এবং ভ্যাসিলি বাইকভ টহল জাহাজ এটিকে ধ্বংস করে দেয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে