রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

এবার উধাও চীনের প্রতিরক্ষা মন্ত্রী : ব্যাপক জল্পনা

যাযাদি ডেস্ক
  ১৬ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০
প্রতিরক্ষামন্ত্রী লি সাংফু

গত তিন সপ্তাহ ধরে প্রকাশ্যে দেখা যাচ্ছে না চীনের প্রতিরক্ষামন্ত্রী লি সাংফুকে। তিনি কোথায় আছেন, কী করছেন এ নিয়ে চলছে ব্যাপক জল্পনা। প্রভাবশালী এই মন্ত্রী হঠাৎ কোথায় হারিয়ে গেলেন, তা নিয়ে চলছে আলোচনা। তবে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম 'ফিন্যান্সিয়াল টাইমস' শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, চীনের চিরপ্রতিদ্বন্দ্বী দেশ আমেরিকা ধারণা করছে, লি সাংফুকে প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে এবং তার বিরুদ্ধে তদন্ত চলছে। অপর একটি কূটনৈতিক সূত্র বলছে, ৬৫ বছর বয়সি লি সাংফুকে গৃহবন্দি করা হয়েছে। সংবাদসূত্র : আল-জাজিরা

এর আগে গত জুলাইয়ে হঠাৎ এমনভাবে হারিয়ে যান চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং। পরবর্তী সময়ে জানানো হয়, গ্যাংকে বরখাস্ত করা হয়েছে।

লি সাংফুকে সর্বশেষ প্রকাশ্যে দেখা গিয়েছিল গত ২৯ আগস্ট। সেদিন বেইজিংয়ে অনুষ্ঠিত আফ্রিকা শান্তি ও নিরাপত্তা ফোরামে বক্তব্য দিয়েছিলেন তিনি। এর আগে গত ১৫ আগস্ট রাশিয়ার রাজধানী মস্কোয় একটি নিরাপত্তা সম্মেলনে অংশ নিয়েছিলেন তিনি। এর দুই দিন পর বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে বৈঠক করতে দেখা যায় তাকে।

চীনের প্রতিরক্ষামন্ত্রী লি সাংফু এমন সময় আড়ালে চলে গেলেন, যখন ঠিক একইভাবে চীনের সাবেক পররাষ্ট্র মন্ত্রী, পারমাণবিক অস্ত্র রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা রকেট ফোর্সের প্রধানও হঠাৎ 'উধাও' হয়ে গিয়েছিলেন। পরবর্তী সময়ে তাদের বরখাস্ত করার ঘোষণা দেওয়া হয়।

লি সাংফুর 'নিখোঁজ' থাকার বিষয়টি প্রকাশ্যে আসে, যখন ভিয়েতনামে গত ৭-৮ সেপ্টেম্বর একটি নিরাপত্তা সম্মেলনে তার অংশগ্রহণ স্থগিত করা হয়। ওই সময় ভিয়েতনামের দু'জন কর্মকর্তার বরাতে জানিয়েছিল, চীন তাদের জানিয়েছে, প্রতিরক্ষামন্ত্রী 'অসুস্থ', এ কারণে তার সফর স্থগিত করা হয়েছে।

গত ৮ সেপ্টেম্বর জাপানে নিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূত রাহম এমানুয়েল মাইক্রো বস্নগিং সাইট 'এক্সে' (সাবেক টুইটার) চীনের প্রতিরক্ষামন্ত্রীর আড়ালে থাকার বিষয়টি প্রকাশ্যে আনেন। এরপর শুক্রবার তিনি জানিয়েছেন, লি সাংফুকে তিন সপ্তাহ ধরে দেখা যাচ্ছে না এবং তাদের গৃহবন্দি করা হয়েছে। এদিকে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আমেরিকার রাষ্ট্রদূতের অভিযোগ নিয়ে প্রশ্ন করা হলে মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, 'এ ব্যাপারে তারা অবগত নন।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে