রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
শিখদের আন্দোলন

সম্পর্কের টানাপড়েনে স্থগিত কানাডা ও ভারতের বাণিজ্য চুক্তি

খালিস্তানিপন্থিদের নিয়ে দিলিস্ন কড়া বার্তা দিয়েছে অটোয়াকে
যাযাদি ডেস্ক
  ১৭ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০
জি-২০ সম্মেলনে জাস্টিন ট্রুডো ও নরেন্দ্র মোদি

ভারতের সঙ্গে পূর্ব ঘোষিত 'বাণিজ্য মিশন' নামে বহুল প্রতীক্ষিত বাণিজ্য চুক্তি স্থগিতের ঘোষণা দিয়েছে কানাডা সরকার। বিষয়টি নিয়ে আগামী অক্টোবরে দুই দেশের আলোচনা হওয়ার কথা থাকলেও কারণ উলেস্নখ না করেই শুক্রবার এই ঘোষণা দিয়েছেন কানাডীয় বাণিজ্য মন্ত্রী মেরি এনজির মুখপাত্র শান্তি কসেন্টিনো। তিনি বলেছেন, 'ভারতে আসন্ন বাণিজ্য আলোচনা স্থগিত করছি আমরা।' সংবাদসূত্র : এনডিটিভি, রয়টার্স, আল-জাজিরা

কানাডার বাণিজ্য মন্ত্রী মেরি এনজির নেতৃত্বে বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা চালাতে অক্টোবর মাসে দিলিস্নতে যাওয়ার কথা ছিল একটি প্রতিনিধি দলের। কিন্তু সেই সফর বাতিল করা হয়েছে বলে জানিয়েছে দেশটির বাণিজ্য মন্ত্রণালয়। তবে কেন এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা স্পষ্ট করেনি কানাডা।

গত ৯-১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী দিলিস্নতে অনুষ্ঠিত হয়েছে জি-২০ জোটের সম্মেলন। জোটের অন্যতম সদস্য রাষ্ট্র কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো গিয়েছিলেন বিশ্বের প্রধান এই অর্থনৈতিক জোটের সম্মেলনে। কানাডার সরকারি কর্মকর্তা ও কূটনীতিকরা আশা করেছিলেন, জি-২০ সম্মেলনের অবসরে জাস্টিন ট্রুডোকে আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠকের আমন্ত্রণ জানাবেন ভারতের প্রধামন্ত্রী নরেন্দ্র মোদি। সেই বৈঠকে সম্ভাব্য সেই চুক্তি সম্পর্কে আলোচনা হবে। তারপর অক্টোবরে কানাডার বাণিজ্য মন্ত্রী মেরি এনজি ভারত সফরে যাবেন এবং সেই সফরে স্বাক্ষর হবে বাণিজ্য মিশন। কিন্তু সম্মেলনে পর্যাপ্ত অবকাশ ও সুযোগ থাকা সত্ত্বেও ট্রুডোকে দ্বিপক্ষীয় বৈঠকের আমন্ত্রণ জানাননি মোদি। উপরন্তু, ট্রুডোর সঙ্গে একান্তে কথা বলার সময় মোদি কানাডার খালিস্তানপন্থি শিখদের আন্দোলন নিয়ে কানাডা সরকারের সমালোচনা করেছেন বলে জানা গেছে। ভারতীয় বিশ্লেষকদের মতে, দেশটিতে খালিস্তানিদের কর্মকান্ড নিয়ে অটোয়াকে কড়া বার্তা দিয়েছে দিলিস্ন। সেই টানাপড়েনের জেরেই থমকে গেছে বাণিজ্য চুক্তি।

২০১০ সাল থেকেই ভারত ও কানাডার মধ্যে বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা চলছে। গত বছর আনুষ্ঠানিকভাবে এই আলোচনা আবার শুরু হয়। মাত্র তিন মাস আগেই দুই দেশই জানিয়েছিল, চলতি বছরের মধ্যেই মুক্ত বাণিজ্য নিয়ে একটি চুক্তি করতে চায়। কানাডায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত সঞ্জয় কুমার ভার্মা দেশটির সংবাদ মাধ্যমে জানিয়েছেন, অটোয়া আপাতত আলোচনায় বিরতি চেয়েছে। যদিও কেন এই সিদ্ধান্ত, সে বিষয়ে তিনি কিছু স্পষ্ট করেননি।

সম্প্রতি কানাডায় সক্রিয় হয়ে উঠেছে খালিস্তানিরা। নিশানা করা হয়েছে ভারতীয় দূতাবাসকে। নানা প্রান্তে 'কিল ইনডিয়া' পোস্টারও লাগানো হয়। এই বিষয়ে ট্রুডো সরকারকে কড়া বার্তা দিয়েছে ভারত। তবে বিশেষ ফল মেলেনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে