রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
সাইফার মামলা

ইমরান খান এবার জামিন চাইলেন হাইকোর্টে

যাযাদি ডেস্ক
  ১৭ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০
ইমরান খান

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান সাইফার মামলায় জামিন পেতে ইসলামাবাদের হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন। শনিবার জামিন চেয়ে আদালতে আবেদন করেছেন। এর দুইদিন আগে একটি বিশেষ আদালত তার জামিন আবেদন বাতিল করে দেয়। জানা গেছে, সাবেক এই প্রধানমন্ত্রী আইনজীবীর মাধ্যমে জামিনে মুক্তির জন্য সর্বোচ্চ আদালতে আবেদন করেছেন। বর্তমানে ইমরান খান অ্যাটোক জেলে বন্দি রয়েছেন। সংবাদসূত্র : ডন, জিও নিউজ

আবেদনে বলা হয়েছে, প্রসিকিউশন মিথ্যা ও বানোয়াট মামলা করেছে। এতে বলা হয়, 'অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট' সম্পর্কিত মামলাগুলোর শুনানির জন্য তৈরি বিশেষ আদালত প্রসিকিউশনের বেশ কয়েকটি অনিয়ম ও বিতর্কিত বিষয়কে সম্পূর্ণ রূপে উপেক্ষা করেছে।

প্রধানমন্ত্রীর পদ থেকে তাকে সরিয়ে দেওয়ার পেছনে আমেরিকার ষড়যন্ত্র রয়েছে, এই অভিযোগ ছিল ইমরানের। আর সেই অভিযোগের প্রমাণ দিতে গিয়ে তিনি একটি নথি প্রকাশ্যে আনেন। জনসভায় তা প্রদর্শনও করেন। সেই নিয়েই ইমরানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। অভিযোগে বলা হয়েছে, নিজের রাজনৈতিক স্বার্থ হাসিলের জন্য বেআইনিভাবে নথি ব্যবহার করেছেন। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার (এফআইএ) অনুসন্ধানে এটা উঠে এসেছে। ইমরানের বিরুদ্ধে এ মামলা 'সাইফার মামলা' নামে পরিচিত। যদিও ইমরানের দাবি, তিনি যা দেখিয়েছিলেন, তা সাইফার অর্থাৎ, গোপন খবরের সাংকেতিক রূপ নয়।

গত ৫ আগস্ট তোশাখানা মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীকে তিন বছরের সাজা দিয়েছিল নিম্ন আদালত। এর পাশাপাশি এক লাখ রুপি জরিমানাও করা হয়েছিল তাকে। যদিও এই মামলায় জামিনের পরই সাইফার মামলায় ইমরানকে গ্রেপ্তার দেখানো হয়। সেই মামলায়ই জামিন চেয়েছেন ইমরান খান।

গত বছরের এপ্রিলে পার্লামেন্টের (জাতীয় পরিষদ) অনাস্থা ভোটে হেরে ক্ষমতা হারান ইমরান খান। এরপর পাকিস্তানজুড়ে রাজনৈতিক অস্থিরতা দেখা দেয়। একের পর এক মামলায় জড়ানো হয় ৭০ বছর বয়সি সাবেক ক্রিকেট তারকা ইমরানসহ পিটিআইয়ের শীর্ষ নেতাদের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে