রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

আইএমএফের ঋণ ছাড়া উপায় নেই :পাকিস্তান

যাযাদি ডেস্ক
  ২০ নভেম্বর ২০২৩, ০০:০০

পাকিস্তান সরকার দেড় বিলিয়ন ডলারের আন্তর্জাতিক বন্ড ইসু্য করার পরিকল্পনা পিছিয়ে দিয়েছে। দেশটির তত্ত্বাবধায়ক সরকারের অর্থমন্ত্রী শামশাদ আখতার গত বৃহস্পতিবার বলেন, অর্থনীতি ভঙ্গুর থাকায় দেশটিকে কিছু সময়ের জন্য আরও আইএমএফ ঋণ কর্মসূচির জন্য যেতে হবে।

সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে ৯ মাসের বেলআউট প্যাকেজ নিয়ে স্টাফ-লেভেল চুক্তিতে পৌঁছানোর একদিন পর এমন মন্তব্য করেন শামশাদ।

এক সংবাদ সম্মেলনে আইএমএফ চুক্তির মূল দিকগুলো তুলে ধরেন পাকিস্তানের অর্থমন্ত্রী। তিনি বলেন, বিদু্যৎ ও গ্যাসের হার নিরবচ্ছিন্নভাবে সংশোধিত হবে এবং যত তাড়াতাড়ি সম্ভব তাদের ব্যবস্থাপনা বেসরকারি খাতে হস্তান্তর করা এবং বিদু্যৎ ও গ্যাস চুরির বিরুদ্ধে চলমান অভিযানকে প্রাতিষ্ঠানিক করার পাশাপাশি খরচ নিয়ন্ত্রণ করা হবে।

তিনি বলেন, পাকিস্তানকে বাজার নির্ধারিত বিনিময় হার সম্পূর্ণরূপে মেনে চলতে হবে, পর্যাপ্ত মুদ্রানীতির সমন্বয়ের মাধ্যমে প্রতিক্রিয়াশীল থাকতে হবে, বিশেষ করে মূল মুদ্রাস্ফীতির জন্য এবং নতুন অনুমোদিত অর্থায়ন ও শাসন টেমপেস্নটের সঙ্গে সঙ্গতিপূর্ণ আরও চারটি রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান আনতে হবে। সংবাদসূত্র : ডন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে