রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

মার্চে ভোট, ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে চান পুতিন

যাযাদি ডেস্ক
  ০৮ ডিসেম্বর ২০২৩, ০০:০০

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২০২৪ সালের ১৭ মার্চ দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার ভোটের মাধ্যমে এই সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিল। সিদ্ধান্তটি ফেডারেশন কাউন্সিলে সর্বসম্মতিক্রমে ১৬২ ভোটে পাস হয়েছে। এর মাধ্যমে পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট হয়ে ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে যাচ্ছেন ভস্নাদিমির পুতিন। সংবাদসূত্র : রয়টার্স, গার্ডিয়ান

৭১ বছর বয়সি পুতিন এখনো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দেননি। তবে বার্তা সংস্থা এপি জানিয়েছে, নির্বাচনের তারিখ ঠিক হওয়ায় আগামী কয়েকদিনের মধ্যে এ ঘোষণা দেবেন তিনি। এদিকে গত নভেম্বরের শেষের দিকে রাশিয়ায় কমিউনিস্ট পার্টির (সিপিআরএফ) প্রধান গেন্নাদি জিউগানভ বলেছিলেন, 'আমরা নির্বাচনে যাব। নির্বাচনের জন্য আমরা প্রস্তুত।' কিন্তু নির্বাচনে তিনি নিজে অংশগ্রহণ করবেন কিনা, তা জানাননি।

ফেডারেশন কাউন্সিলের প্রধান ভ্যালেন্টিনা মাতভিয়েনকো বলেন, এই সিদ্ধান্তের মাধ্যমেই নির্বাচনী প্রচারণা শুরু করা হবে। মাতভিয়েনকো আরও বলেন, প্রথমবারের মতো ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া ও খেরসন অঞ্চলের বাসিন্দারা রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবেন। তিনি বলেন, 'আমরা একত্রে প্রেসিডেন্ট নির্বাচন করার মাধ্যমে আমাদের পিতৃভূমির অভিন্ন দায়িত্ব ভাগাভাগি করে নিতে পারব।'

২০২২ সালের ২৪ ফেব্রম্নয়ারি ইউক্রেনে 'বিশেষ সামরিক অভিযান' শুরু করে রাশিয়া। রাশিয়ার এই 'অভিযান' এখনো চলছে। এমনই পরিপ্রেক্ষিতে রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে। 'বিশেষ সামরিক অভিযান' শুরুর সাত মাসের মাথায় ইউক্রেনের চারটি অঞ্চলকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করে মস্কো।

রাশিয়ার নির্বাচন ব্যবস্থার ওপর প্রেসিডেন্ট পুতিনের শক্তিশালী নিয়ন্ত্রণ রয়েছে। ফলে পুতিন যে আবারও ক্ষমতায় আসছেন, এটি মোটামুটি নিশ্চিত। দেশটিতে যেসব বিরোধীদলীয় নেতা রয়েছেন, তাদের বেশির ভাগই জেলে অথবা বিদেশে পালিয়ে আছেন এবং রাশিয়ার সবচেয়ে স্বাধীন গণমাধ্যমটিও নিষিদ্ধ করা হয়েছে। সংবিধানে আমূল পরিবর্তন আনার কারণে, এবারের মেয়াদ শেষ হওয়ার পর পুতিন চাইলে আরও দু'বার প্রেসিডেন্ট নির্বাচন করতে পারবেন। অর্থাৎ, তিনি চাইলে ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন। রাশিয়ার গোয়েন্দা সংস্থা 'এফএসবি'র সাবেক কর্মকর্তা পুতিন ২০০০ সালে প্রথম প্রেসিডেন্ট হন। এরপর ২০০৮ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে