সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
হামাসের সঙ্গে সংঘাত

গাজায় বর্বরতা কমায়নি ইসরাইল

গাজা সিটিতে ভয়াবহ বিমান হামলায় একই পরিবারের ৭৬ সদস্য নিহত ত্রাণ সহায়তা নিয়ে জাতিসংঘের প্রস্তাবে নেই যুদ্ধবিরতির ডাক
যাযাদি ডেস্ক
  ২৪ ডিসেম্বর ২০২৩, ০০:০০
গাজায় ইসরাইলি বিমান হামলায় দক্ষিণের রাফাহ শহরে শুক্রবার একটি ভবন ধ্বংসস্তূপে পরিণত হয় -রয়টার্স অনলাইন

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনের গাজা বিষয়ে একটি প্রস্তাব পাস হলেও উপত্যকায় বর্বরতা কমায়নি ইসরাইল। এই প্রস্তাব পাস হওয়ার দিনই গাজায় বিমান হামলা চালিয়ে একই পরিবারের ৭৬ সদস্যকে হত্যা করেছে দখলদার বাহিনী। শুক্রবার গাজা সিটিতে ভয়াবহ এই হামলায় মুগারাবি পরিবারের সদস্যরা নিহত হন। এই পরিবারের ১৬ জন প্রধান কর্তা প্রাণ হারিয়েছেন। নিহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছেন। গাজার সিভিল ডিফেন্স বিভাগের মুখপাত্র মাহমুদ বাসাল জানিয়েছেন, শুক্রবারের হামলাটি যুদ্ধের অন্যতম রক্তক্ষয়ী ছিল। সংবাদসূত্র : আল-জাজিরা, এপি, এএফপি, বিবিসি, রয়টার্স

নিহতদের মধ্যে রয়েছেন ইসাম আল-মুগারাবি নামের এক ব্যক্তি। তিনি জাতিসংঘের উন্নয়ন বিষয়ক সংস্থার সাবেক কর্মী ছিলেন। ইসরাইলি হামলায় তার স্ত্রী ও পাঁচ সন্তানও প্রাণ হারিয়েছেন। ইসাম আল-মুগারাবির মৃতু্যতে গভীর শোক প্রকাশ করেছেন জাতিসংঘের উন্নয়নবিষয়ক সংস্থার প্রধান আচিম স্টেইনার। এক বিবৃতিতে তিনি বলেছেন, 'ইসাম ও তার পরিবারের মৃতু্যতে আমরা গভীরভাবে শোকাহত। গাজায় জাতিসংঘ ও বেসামরিক মানুষ কোনো লক্ষ্য নয়। এই যুদ্ধ অবশ্যই বন্ধ হতে হবে।'

গত ৭ অক্টোবর হামাস ও ইসরাইলের মধ্যে লড়াই শুরু হয়। ওইদিন থেকেই গাজায় বর্বরতা শুরু করে দখলদার ইসরাইলি সেনারা। তাদের হামলায় ছোট্ট এ উপত্যকায় এখন পর্যন্ত ২০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৫০ হাজারের বেশি ফিলিস্তিনি। নিহতদের প্রায় ৭০ শতাংশই হলেন নারী ও শিশু।

ত্রাণ সহায়তা নিয়ে জাতিসংঘে প্রস্তাব

পাস, নেই যুদ্ধবিরতির ডাক

এদিকে, প্রায় দুই সপ্তাহের আলোচনা ও ভোটাভুটি নিয়ে কয়েক দিনের বিলম্ব শেষে গাজায় আরও ত্রাণ সহায়তা ঢুকতে দেওয়া নিয়ে শুক্রবার প্রস্তাব অনুমোদন করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। তবে প্রস্তাবে 'অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান' জানানো হয়নি। বরং লড়াই স্থায়ীভাবে বন্ধের জন্য একটি পরিবেশ সৃষ্টি করতে জরুরি পদক্ষেপ নেওয়ার' আহ্বান জানানো হয়েছে। আমেরিকা ও রাশিয়া প্রস্তাবনায় ভোট দানে বিরত থেকেছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গাজা নিয়ে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) আনা এই খসড়া প্রস্তাবে আমেরিকার ভেটো ঠেকাতেই দীর্ঘ আলোচনা এবং ভোটাভুটিতে দেরি করা হয়েছিল। প্রস্তাবনায় শেষ মুহূর্ত পর্যন্ত আনা হয়েছিল উলেস্নখযোগ্য সংশোধনী। এরপরই আমেরিকা প্রস্তাবটি সমর্থন করার ইঙ্গিত দেয়। শুক্রবার আমেরিকা ভোটদানে বিরত থাকলেও প্রস্তাবে ভেটো দেয়নি। এতে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ প্রস্তাবটি পাস করতে পেরেছে।

প্রথমে প্রস্তাবটিতে গাজায় অবিলম্বে লড়াইয়ের অবসান ঘটিয়ে অবাধে ত্রাণ ঢুকতে দেওয়ার আহ্বান জানানো হয়েছিল। গাজায় ত্রাণ সরবরাহ একান্তভাবে জাতিসংঘের তদারকিতে রাখার ব্যবস্থা করার কথাও বলা হয় এতে। আমেরিকা প্রথমত প্রস্তাবে লড়াইয়ের 'অবসান' শব্দটি নিয়ে আপত্তি করায় পরে সেটি বাদ দেওয়া হয়। দ্বিতীয়ত, ত্রাণ সরবরাহ জাতিসংঘের তদারকিতে রাখার ব্যবস্থা নিয়েও আপত্তি তুললে সেটিও পরিবর্তন করা হয়। ভাষার এসব সংশোধনীতে প্রস্তাবনাটি দুর্বল হয়ে পড়ায় নিরাপত্তা পরিষদের কয়েকটি সদস্য দেশ হতাশা প্রকাশ করেছে। চলতি মাসের শুরুর দিকে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের ১৩টি সদস্য দেশই গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান সংবলিত প্রস্তাবকে সমর্থন দিয়েছিল। কিন্তু আমেরিকা তাতে ভেটো দেয় এবং যুক্তরাজ্য ভোটদানে বিরত ছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে