সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ভারতের তামিলনাড়ুতে বন্যায় ৩১ মৃতু্য

যাযাদি ডেস্ক
  ২৪ ডিসেম্বর ২০২৩, ০০:০০
বন্যায় পস্নাবিত চেন্নাই শহর

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুতে চলতি সপ্তাহে ভারী বৃষ্টি ও বন্যায় অন্তত ৩১ জনের মৃতু্য হয়েছে বলে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন। বন্যার পানি বেড়ে যাওয়ায় বহু মানুষ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছতে হিমশিম খাচ্ছেন।

ভারী বৃষ্টির কারণে রাজ্যটির বেশ কয়েকটি জেলার জনজীবন স্থবির হয়ে পড়েছে। লোকালয়, রাস্তাঘাট, রেললাইন ডুবে গেছে। ভারতের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূলে ঘূর্ণিঝড় 'মিগজাউম' আঘাত হানার কয়েকদিন পর থেকে ওই অঞ্চলে বন্যা দেখা দেয়।

শুক্রবার বন্যার্তদের মধ্যে ত্রাণ বিতরণের সময় সীতারামন সাংবাদিকদের বলেন, মৃতু্যর সংখ্যা পরিবর্তিত হতে পারে। তিনি জানান, বন্যাকবলিত বিভিন্ন এলাকা থেকে এ পর্যন্ত ৪০ হাজারের বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। এখনো যারা বিচ্ছিন্ন অবস্থায় আটকা পড়ে আছেন, তাদের কাছে পৌঁছানোর চেষ্টা করা হচ্ছে।

তামিলনাড়ু ভারতের অন্যতম প্রধান পণ্য ও ইলেকট্রনিক্স সামগ্রী উৎপাদন কেন্দ্র। শুক্রবারও রাজ্যটির বহু এলাকা পানিতে তলিয়ে ছিল।

চলতি সপ্তাহে তামিলনাড়ুতে ৬৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বছরের এ সময় রাজ্যটিতে গড়ে ২০ মিলিমিটার বৃষ্টি হয়। এবার এরই মধ্যে তার তিনগুণ বৃষ্টি হয়েছে বলে আবহাওয়া বিভাগ জানিয়েছে। আগামী পাঁচ দিন রাজ্যটির বিভিন্ন অংশে আরও বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে তারা।

আট বছর আগে তামিলনাড়ুর রাজধানী চেন্নাইয়ে প্রবল বৃষ্টির পর নজিরবিহীন বন্যায় ২৯০ জনের মৃতু্য হয়েছিল। সংবাদসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে