শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
পাঠক মত

জন্মনিবন্ধন যেন এক প্রকার ভোগান্তি!

নতুনধারা
  ২৩ জানুয়ারি ২০২২, ০০:০০

জন্মনিবন্ধন ব্যক্তির প্রাথমিক পরিচয়পত্র। স্কুলে ভর্তি, পরীক্ষা রেজিস্ট্রেশন, পাসপোর্টসহ কিছু ক্ষেত্রে ডিজিটাল জন্মনিবন্ধন সনদ বাধ্যতামূলক। এ ছাড়া গুরুত্বপূর্ণ সব বিভাগে ডিজিটাল জন্মনিবন্ধনের ব্যবহার যেন ক্রমেই বাড়ছে।

কিন্তু সনদ সংগ্রহ করতে যাওয়া ব্যক্তিদের পড়তে হয় হাজারো সমস্যায়। সরকার প্রতিটি ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে একটি কম্পিউটার, প্রিন্টার ও স্ক্যানার প্রদানসহ একজন প্রশিক্ষিত উদ্যোক্তা নিয়োগ করার পরও সনদ সংগ্রহকারীদের পড়তে হয় নানা ভোগান্তি এবং দুর্ভোগে।

আমরা প্রযুক্তিগত দিকে এগিয়ে থাকলেও ডিজিটালাইজড সনদ প্রদানে এখনো পিছিয়ে। অতিরিক্ত সময়, অর্থ ও উদ্যোক্তার পিছনে ঘুরেও সনদ মিলছে না নির্দিষ্ট সময়ে। কর্মরতদের দায়িত্বে অবহেলা, দুর্ব্যবহার ও অন্যের চাহিদার গুরুত্ব না দেওয়াই যেন নিত্যদিনের কাজের অংশ। নির্দিষ্ট দিনে সনদ দিতে চাইলেও একাধিক সময় যোগাযোগ করেও সনদ পাননা ভুক্তভোগীরা। ফলে সনদের অনুপস্থিতি অনেকের কর্মক্ষেত্রে প্রবেশে বাধার সৃষ্টি করে। এই পরিস্থিতিতে বহু শিক্ষার্থীসহ অভিভাবকদের স্কুলে ভর্তি, পরীক্ষায় রেজিস্ট্রেশন ও পাসপোর্ট করতে বেগ পোহাতে হয়। এই সমস্যার সমাধান ও নির্দিষ্ট সময়ে ডিজিটাল জন্মনিবন্ধন সনদ প্রদান করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্রম্নত পদক্ষেপ নেওয়া উচিত।

আশিকুর রহমান

শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে