শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জাবি শিক্ষক সানিয়াত সাত্তারের সংগীত প্রতিভা

শিক্ষা জগৎ ডেস্ক
  ২৭ জুলাই ২০২১, ০০:০০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ডক্টর সানিয়াত সাত্তার। ২০০৭ সালে যখন তিনি পিএইচডি উপলক্ষে জাপান যান তখন জাপানি ঐতিহ্যবাহী 'এনকা' গান তাকে আকৃষ্ট করে। ২০১৬ সালে অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়ে পোস্টডক্টরাল গবেষণাকালীন কয়েকজন উদ্যমী অস্ট্রেলীয় শিল্পীর সঙ্গে তার পরিচয় ঘটে। তাদের সঙ্গে কাজ, প্রশিক্ষণ ও উৎসাহে ইডিএম, টেকনো, ইলেক্ট্রোপপসহ অন্যান্য ইলেট্রনিক ধারার সংগীতে তার হাতেখড়ি ঘটে।

শিক্ষকতার পাশাপাশি সানিয়াত সংগীতে মনোযোগ দেন এবং সুর তৈরির পর তাতে নিজেই কথা লিখে, কণ্ঠ দিয়ে তৈরি করতে থাকেন একের পর এক গান। স্ক্যান্ডিনেভিয়ান 'শ্লাগার' ধারার সুর, জাপানি 'এনকা' সুর ও দেশীয় সুরের সমন্বয় ঘটিয়ে ফিউশন তৈরি করেন তিনি।

তার প্রথম অ্যালবাম 'ইলেক্ট্রোওয়ার্ল্ড' আইটুন্সসহ অন্যান্য সব আন্তর্জাতিক পস্ন্যাটফর্মে মুক্তি পায় চলতি বছরের এপ্রিল মাসে- যা বিশ্বের অনেক সঙগীতবোদ্ধার মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হয়। সম্প্রতি বাংলাদেশের গীতিকার অনুরূপ আইচের কথায় ও সানিয়াত সাত্তারের সুরে একটি একক গান মুক্তি পায় আন্তর্জাতিক বাজারে।

পাঁচ ভাষায় পারদর্শী সানিয়াত ইংরেজি ভাষায় গান করা প্রসঙ্গে বলেন, 'আমার ইংরেজিতেই বেশি গান করা হয়, কিন্তু আমি বাংলায়ও গান করি। ছোটবেলায় আমার বাংলা ভাষার দক্ষতা ভালো ছিল না বলে হয়তো এখনো একটু অস্বস্তি কাজ করে, কিন্তু আমি বাংলায় গান শিখেছি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে