শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কংক্রিট প্রজেক্ট কম্পিটিশনে সেরাদের সেরা চুয়েট

শিক্ষা জগৎ ডেস্ক
  ৩০ জুলাই ২০২১, ০০:০০

আমেরিকান কংক্রিট ইনস্টিটিউট (এসিআই) আয়োজিত 'কংক্রিট প্রজেক্ট কম্পিটিশন-২০২১'-এ সেরাদের সেরা হয়ে তাক লাগিয়ে দিয়েছেন বাংলাদেশের একদল শিক্ষার্থী। স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের এই প্রতিযোগিতায় প্রথমবারের মতো সেরা তিনটি পুরস্কার জিতে নিয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থীরা। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে পুরকৌশল বিভাগের শিক্ষার্থীদের তিনটি দল। সনদ ছাড়াও তারা পুরস্কার হিসেবে পাচ্ছে মোট দেড় হাজার ডলার। বিখ্যাত কংক্রিট ইন্টারন্যাশনাল ম্যাগাজিনের পরবর্তী সংখ্যায় তাদের কাজ নিয়ে সচিত্র প্রতিবেদনও প্রকাশিত হবে।

\হআমেরিকান কংক্রিট ইনস্টিটিউট (এসিআই) গঠিত হয় ১৯০৪ সালে। যুক্তরাষ্ট্রের মিশিগানভিত্তিক সংগঠনটির সদস্য বিশ্বের প্রায় ১২০টি দেশ। সংগঠনটি প্রতি বছর সদস্য দেশগুলোর শিক্ষার্থী ও গবেষকদের নিয়ে কংক্রিট প্রজেক্ট কম্পিটিশনের আয়োজন করে থাকে।

চূড়ান্ত প্রতিযোগিতা শেষ হয়েছে ২৬ জুলাই। আর মঙ্গলবার প্রকাশিত হয়েছে চূড়ান্ত ফল। সেখানে ১২০টি দেশের প্রতিযোগীদের হারিয়ে বাজিমাত করেছে বাংলাদেশ। পুরো প্রতিযোগিতা হয়েছে অনলাইনে। মূল্যায়ন করা হয়েছে 'বস্নাইন্ড' পদ্ধতিতে। মানে মূল্যায়নের সময় প্রতিযোগী ও শিক্ষা প্রতিষ্ঠানের নাম-ঠিকানা জানতেন না বিচারকরা। প্রতিযোগিতায় নিয়ম ছিল, 'শিক্ষার্থীরা তাদের গবেষণা কর্মের দুটি অনুলিপি পিডিএফ ফরম্যাটে পাঠাবেন। দ্বিতীয় কপিতে শিক্ষার্থী কিংবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নাম-ঠিকানা কিছুই উলেস্নখ

থাকবে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে