রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

চবিতে আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত

শিক্ষা জগৎ ডেস্ক
  ১৬ অক্টোবর ২০২৩, ০০:০০

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) দর্শন বিভাগের ৫০ বছর পূর্তিতে সুবর্ণজয়ন্তী উপলক্ষে আন্তর্জাতিক কনফারেন্স ও মিলনমেলার আয়োজন করা হয়েছে। চবির ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে ১৬ অক্টোবর দিনব্যাপী এ কনফারেন্স অনুষ্ঠিত হবে। চবি সাংবাদিক সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ১২ অক্টোবর বিষয়টি জানান আয়োজকরা। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সুবর্ণজয়ন্তী ও আন্তর্জাতিক কনফারেন্স উদযাপন কমিটির আহ্বায়ক ও দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক ডক্টর মো. আব্দুল মান্নান, অধ্যাপক ডক্টর মো. কোরবান আলী, সহযোগী অধ্যাপক ও আয়োজক কমিটির সদস্য সচিব মাছুম আহমেদ এবং ডক্টর শিরিন আকতার।

দর্শন বিভাগের উদ্যোগে প্রথমবারের মতো 'চযরষড়ংড়ঢ়যু : ঘড়ি ধহফ ঐবৎব' প্রতিপাদ্যে এ আন্তর্জাতিক কনফারেন্স আয়োজন করা হচ্ছে। বর্তমান প্রেক্ষাপটে দর্শনের উপযোগিতাকে আলোচনার মূল বিষয়বস্তু করা হয়েছে।

কনফারেন্সে কি-নোট স্পিকার হিসেবে থাকবেন ভারতের কেরিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জন মেথিউ। অতিথি বক্তা হিসেবে থাকবেন পিএইচপির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান এবং ইউনাইটেড বোর্ড সাউথ এশিয়ার প্রধান অধ্যাপক ডক্টর মাহের স্পারজিয়ন।

উদ্বোধনী সেশনে প্রধান অতিথি থাকবেন চবি উপাচার্য অধ্যাপক ডক্টর শিরীণ আখতার। বিশেষ অতিথি থাকবেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে এবং কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ডক্টর মাহবুবুল হক।

দিনব্যাপী এ আন্তর্জাতিক কনফারেন্সে মোট ৭টি একাডেমিক সেশনে মূল প্রতিপাদ্যে ৫টি বিষয়বস্তু যথাক্রমে 'পলিটিক্স, পিস, অ্যান্ড জাস্টিস', 'এথিকস ইন দ্য মডার্ন ওয়ার্ল্ড', 'ফিলোসফি অ্যান্ড এডুকেশন', 'মেটাফিজিক্যাল ইনকুইরিজ ইন দ্য কনটেমপরারি ওয়ার্ল্ড' এবং 'ফিলোসফি : ইন্টার ডিসিপিস্ননারি পারস্পেকটিভ' এর ওপর মোট ৩৫টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে