রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

খুবির ১৮২ শিক্ষার্থী বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন

শিক্ষা জগৎ ডেস্ক
  ১৮ অক্টোবর ২০২৩, ০০:০০

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) বিভিন্ন ডিসিপিস্ননের ১৮২ জন শিক্ষার্থী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (এনএসটি) ফেলোশিপ পাচ্ছেন। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা প্রকল্পের অধীনে ২০২৩-২৪ অর্থবছরে এই ফেলোশিপ প্রদান করা হচ্ছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে উপসচিব রতন কুমার মন্ডল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ ফেলোশিপ ঘোষণা করা হয়। ২০২৩-২৪ অর্থবছরে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় তিন ক্যাটাগরিতে এ ফেলোশিপ দেয়।

এর মধ্যে ভৌত বিজ্ঞান ক্যাটাগরিতে এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপিস্নন থেকে ৩৬ জন, রসায়ন ডিসিপিস্নন থেকে ১২ জন, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন্স ইঞ্জিনিয়ারিং ডিসিপিস্নন থেকে ১০ জন, পদার্থবিজ্ঞান ডিসিপিস্নন থেকে ১০ জন, পরিসংখ্যান ডিসিপিস্নন থেকে ৮ জন, গণিত ডিসিপিস্নন থেকে ৭ জন, নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপিস্নন থেকে ৩ জন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ডিসিপিস্নন ও স্থাপত্য ডিসিপিস্নন থেকে ১ জন করে মোট ৮৮ জন মনোনীত হয়েছেন।

খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ৬৯ জনের মধ্যে ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপিস্নন থেকে ২৮ জন, অ্যাগ্রো টেকনোলজি ডিসিপিস্নন থেকে ১৬ জন, ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপিস্নন থেকে ১৫ জন ও সয়েল ওয়াটার অ্যান্ড এনভায়রনমেন্ট ডিসিপিস্নন থেকে ১০ জন মনোনীত হয়েছেন।

জীব ও চিকিৎসা বিজ্ঞান ক্যাটাগরিতে ২৪ জনের মধ্যে ফার্মেসি ডিসিপিস্নন থেকে ১৮ জন ও বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপিস্নন থেকে ৬ জন মনোনীত হয়েছেন।

এছাড়া পিএইচডি শিক্ষার্থী হিসেবে ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপিস্নন থেকে ১ জন ফেলোশিপের জন্য মনোনীত হয়েছেন।

এদিকে ফেলোশিপের জন্য মনোনীতদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর মাহমুদ হোসেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে