শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পূর্ণিমার দ্বিতীয় যাত্রা

জাহাঙ্গীর বিপস্নব
  ০৯ মার্চ ২০২১, ০০:০০
দিলারা হানিফ রিতা ওরফে পূর্ণিমা

চিত্রনায়িকা দিলারা হানিফ রিতা ওরফে পূর্ণিমা। ক্যারিয়ারের শুরু থেকেই দর্শকের মধ্যমণিতে পরিনীত এ নায়িকা। দর্শকের চাহিদার কথা চিন্তা করে তাকে দিয়ে বেশ কয়েকটি বিজ্ঞাপনচিত্রও নির্মাণ করেন বিজ্ঞাপন নির্মাতারা। বিজ্ঞাপনচিত্রে মডেলিং করেও সাফল্য ছিনিয়ে আনেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ তারকা। শুধু তাই নয়, বড় পর্দার পাশাপাশি ছোটপর্দার বেশ কয়েকটি নাটকে অভিনয় করেও সাফল্যের ধারাবাহিকতা বজায় রাখেন। তার অভিনীত টিভি নাটকের মধ্যে জাহিদ হাসানের পরিচালনায় 'লাল নীল বেগুনী' নাটকটি এখনও দর্শক মনে ধারণ করে রেখেছে।

শোবিজের সব মাধ্যমেই যখন তুমুল জনপ্রিয়তা, ঠিক তখনই বিয়ে করেন পূর্ণিমা। বিয়ের পর ইচ্ছে থাকার পরও চলচ্চিত্রে অভিনয়ে নিষেধাজ্ঞা আসে পরিবার থেকে। বলা হয় শখের বসে দুয়েকটি ভালো নাটক ও বিজ্ঞাপনে অংশ নেওয়া যাবে, চলচ্চিত্রে নয়। এরপর প্রয়াত চিত্রপরিচালক চাষী নজরুল ইসলাম অনুরোধ করেন চলচ্চিত্রের মন্দাবস্থায় পূর্ণিমার মতো নায়িকাকে ঘরে বসে থাকলে চলচ্চিত্রশিল্পের বড় একটা ক্ষতি হবে, যা পূরণ হওয়ার নয়। চাষী নজরুলের এমন অনুরোধে কেবলমাত্র ভালো গল্প ও ভালো নির্মাতার দুয়েকটি চলচ্চিত্রে অভিনয়ের অনুমতি আসে তার শ্বশুরবাড়ি থেকে। তবে শ্বশুরবাড়ির অনুমতি পেলেও আগের মতো কোনো মাধ্যমেই দেখা মেলেনি পূর্ণিমার। হাতে গোনা দুয়েকটি বিজ্ঞাপন ও নাটক ছাড়া বিশেষ কোনো অনুষ্ঠানেই দেখা মিলত না তার। তবে টেলিভিশনের টকশো কিংবা সেলিব্রিটি শোগুলোতে প্রায়ই অতিথি হিসেবে দেখা গেছে তাকে। এরই মধ্যে 'এবং পূর্ণিমা' শিরোনামের একটি অনুষ্ঠান উপস্থাপনার প্রস্তাব পান তিনি। অনুষ্ঠানে নাম এবং ধরন শুনে সহজেই রাজি হয়ে যান তিনি। অনুষ্ঠানে চলচ্চিত্রের বিভিন্ন সেলিব্রিটিদের সঙ্গে আড্ডা দিতে হয়েছে পূর্ণিমাকে। খুব অল্প সময়েই বেশ আলোচনায় আসে অনুষ্ঠানটি। তারপর ফের লম্বা বিরতি। মাঝখানে ফেরদৌসের সঙ্গে দুটি ছবিতে অভিনয় করেন তিনি।

বিরতির পর আবারও উপস্থাপনায় ফিরেছেন চিত্রনায়িকা পূর্ণিমা। তার এবারের অনুষ্ঠানের নাম 'পূর্ণিমার আলো'। নিজের নামেই আলোকিত এই অনুষ্ঠানের রেকর্ডিং পর্বের কাজ শুরু হয়েছে গত শনিবার থেকে। দেশ টিভিতে প্রচারের অপেক্ষায় 'পূর্ণিমার আলো'র প্রথম পর্বের অতিথি হিসেবে রেকর্ডিং-এ অংশ নিয়েছেন পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নায়ক ফেরদৌস। 'পূর্ণিমার আলো'র প্রথম পর্বে ফেরদৌসের উপস্থিতি এবং অনুষ্ঠানটি প্রসঙ্গে পূর্ণিমা বলেন, 'প্রথম পর্বেই আমার বন্ধু ফেরদৌসকে পেয়েছি নিঃসন্দেহে এটা অনেক ভালো লাগার বিষয়। কারণ চলচ্চিত্রাঙ্গনে ফেরদৌসই আমার সবচেয়ে ভালো বন্ধু। এর আগেও আমরা দু'জন বিভিন্ন অনুষ্ঠানে উপস্থিত হয়েছি অতিথি হিসেবে, কিংবা আমার অনুষ্ঠানের অতিথি হিসেবেও ফেরদৌস উপস্থিত ছিল। কিন্তু পূর্ণিমা'র আলো অনুষ্ঠানে আমাদের আলোচনায় নতুন কিছু উঠে আসবে যা আগে দর্শকরা জানতেন না। পূর্ণিমার আলোতে উপস্থাপনা করার জন্য আমাদের সবারই শ্রদ্ধাভাজন শ্রদ্ধেয় আসাদুজ্জামান নূর ভাই আমাকে ফোন করে একবার বলেছেন। তিনি আমাকে এত স্নেহ করেন যে তার প্রস্তাবে না করার প্রশ্নই আসে না। যে কারণে পূর্ণিমার আলো অনুষ্ঠানটি বেশ আগ্রহ নিয়েই করছি। দেখা যাক অনুষ্ঠানটি প্রচারে এলে দর্শকের কাছে কতটা গ্রহণযোগ্যতা পায়।'

পূর্ণিমার আলো'র প্রথম পর্বে অংশগ্রহণ করা প্রসঙ্গে ফেরদৌস বলেন, 'চলচ্চিত্রে আমার সবচেয়ে ভালো বন্ধু পূর্ণিমা। তার অনুষ্ঠানে প্রথম অতিথি হিসেবে উপস্থিত থাকতে পারাটা অবশ্যই সম্মানজনক। একজন নায়িকা হিসেবেতো পূর্ণিমা অসাধারণ, এ কথা নতুন করে বলার কিছু নেই। একজন উপস্থাপক হিসেবেও পূর্ণিমা এক কথায় অনবদ্য। উপস্থাপনায় পূর্ণিমার নিজস্ব একটা ধরন আছে। তার কথা বলার স্টাইল, উপস্থিত বুদ্ধি, মিষ্টি হাসি, যে বিষয়ে কথা বলবে সে বিষয়ে বিস্তর জ্ঞান রাখা- সব মিলিয়েই আসলে পূর্ণিমা পরিপূর্ণ একজন উপস্থাপক। তার অনুষ্ঠানের প্রথম পর্বের অতিথি হিসেবে উপস্থিত থাকতে পেরে ভীষণ ভালো লেগেছে। পূর্ণিমার আলো'র জন্য এবং পূর্ণিমা'র জন্য শুভ কামনা।'

এদিকে আগামী ১০ মার্চ থেকে ফেরদৌস আফজাল হোসেনের 'লাল কাঁকড়া' সিনেমার শুটিং-এ অংশ নেবেন মানিকগঞ্জে। ফেরদৌস ও পূর্ণিমা অভিনীত সর্বশেষ সিনেমা নঈম ইমতিয়াজ নেয়ামুল পরিচালিত 'গাঙচিল'। 'পূর্ণিমার আলো' অনুষ্ঠানের প্রযোজক ফরিদা লিমা জানান, আগামী রোজার মাসেই দেশ টিভিতে প্রচারে আসবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে