শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
সা ক্ষা ৎ কা র

আমার বাবা ছিলেন অসাধারণ

রুমানা ইসলাম- প্রয়াত চলচ্চিত্র ব্যক্তিত্ব খান আতাউর রহমানের সুযোগ্য কন্যা। দেশের সংগীতাঙ্গনে এক জ্বলজ্বলে নক্ষত্র রুমানা গান গেয়েছেন পেস্ন-ব্যাক, অ্যালবাম, বিভিন্ন অনুষ্ঠান ও স্টেজ শোতে। আজ খান আতাউর রহমানের ২৪তম মৃতু্যবার্ষিকী। এ শিল্পীর চলমান ব্যস্ততা ও অন্যান্য বিষয় নিয়ে কথা বলেন
মাতিয়ার রাফায়েল
  ০১ ডিসেম্বর ২০২১, ০০:০০
রুমানা ইসলাম

বাবার মৃতু্যবার্ষিকীতে কী করছেন?

প্রথমত আমার আম্মা মাহবুবা রহমান অসুস্থ। এখন কিছুটা সুস্থ হয়েছেন। আম্মাকে নিয়ে খুব অস্থিরতার মধ্যে আছি। আমার আম্মা নিজেও একজন লেখক। আর আব্বার এই মৃতু্যবার্ষিকীতে মসজিদে-মসজিদে মিলাদ, দোয়া-দরুদ হবে। এতিমখানায় খাওয়া দাওয়াসহ মৃতু্যবার্ষিকীতে যা যা করা হয়, সবই করা হবে।

জেনেছি বৈশাখি টিভির সকালের গানে অংশ নেবেন?

হঁ্যা, আমার আব্বার গানগুলোতেই কণ্ঠ দিয়েছি। এতে আব্বার পরিচিত গানগুলোতেই কণ্ঠ দিয়েছি। যেমন, 'মায়ের মতো আপন কেউ নেই', 'আগুন জ্বলে রে নিভানের মানুষ নাই', 'মন মাঝি তোর বৈঠা নে রে', জীবন সে তো পদ্ম পাতায় শিশির বিন্দু', 'এ খাঁচা ভাঙবো আমি কেমন করে', 'তুমি চেয়েছিলে ওগো জানতে', 'তোমার আগুনে পোড়ানো এ দুটি চোখে', 'আমি এক নীড়হারা ঝড়ের পাখি'- এই গানগুলো। আরটিভিতেও গান করেছি এ দিনটিকে সামনে রেখে।

আপনার বাবার স্মৃতি থেকে বিশেষ কিছু বলবেন?

এত স্বল্প পরিসরে সে স্মৃতি থেকে কিছু বলে কি শেষ করা যাবে? একজন শিল্পী হিসেবে আমার যেটা মনে হয়, সেটা হচ্ছে আমার জীবনের যে শ্রেষ্ঠ গানগুলো সেগুলো আব্বার জীবনেরও শ্রেষ্ঠ গান। লাখ লাখ হৃদয়ের গান। এটাই আমার জীবনের সেরা পাওয়া। আমার বাবা ছিলেন অসাধারণ।

বাবাকে নিয়ে কোন বিষয়টা বেশি পীড়া দেয়?

সেটা হচ্ছে, আমার আব্বার এত অবদান থাকা সত্ত্বেও তাকে যে একুশে পদক দেওয়া হয় সেটা জীবদ্দশাতে দেওয়া হয়নি। এটা খুবই কষ্ট দেয়। আর আব্বার স্বাধীনতা পুরস্কার না পাওয়া। স্বাধীনতা পদক বাবার অবশ্যই পাওয়া উচিত ছিল। এগুলোর জন্য মন খারাপ হয়। এ নিয়ে আমাদের আফসোস করেও লাভ নেই। কারণ, আমার আব্বা এখনো কোটি কোটি মানুষের হৃদয়ে আছেন, এটা তো কেউ অস্বীকার করতে পারবে না।

আপনার বাবা অনেক কাজ করেছেন। এগুলো সংরক্ষিত আছে?

এটা তো আমাদের দায়িত্ব নয়, এর দায়িত্ব সরকারের। তবে বেশির ভাগই সংরক্ষিত আছে। এগুলো ইউটিউবে দেখতে পাওয়া যায়। সংরক্ষণের বাইরে থাকাগুলো নিয়ে আমরাও খোঁজ নিচ্ছি। সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে কথাও হয়েছে।

আপনার নিজের গান কেমন চলছে?

ভালো চলছে। সামনে তো ডিসেম্বর মাস। এ মাস উপলক্ষে গানে-গানেই একটা ব্যস্ততা থাকবে। সেটা টিভি চ্যানেল হোক আর স্টেজ প্রোগ্রামেই হোক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে