শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিদেশি কনসার্ট মাতাচ্ছেন দেশি শিল্পীরা

জাহাঙ্গীর বিপস্নব
  ২৪ মে ২০২২, ০০:০০

মহামারি করোনার ভয়ানক থাবায় দুই বছরেরও বেশি সময় ধরে প্রায় অচল হয়ে পড়েছিল গোটা বিশ্ব। এক দেশের সঙ্গে অন্য দেশের সংযোগ স্থাপন এবং যাতায়াত ব্যবস্থাও ছিল বিচ্ছিন্ন। কিন্তু গত বছরের শেষের দিকে করোনা তৃতীয় ঢেউ নতুন করে আতঙ্ক তৈরি করলেও খুব অল্প সময়ের মধ্যেই স্তিমিত হয়ে আসায় স্বস্তি নেমে আসে পুরো দুনিয়ায়। চেনা ছন্দে ফিরতে শুরু করে বিশ্ব। করোনা নিয়ন্ত্রণে আসায় সচল হয়েছে দেশ-বিদেশের কনসার্টের চাকাও। কয়েকদিন পরপরই ভিনদেশি কনসার্টে অংশ নিচ্ছেন বাংলাদেশের প্রথিতযশা ও খ্যাতিমান তারকাশিল্পীরা। পাশাপাশি সময়ের আলোচিত শিল্পীরাও আবার আগের মতো গান দিয়ে মাতিয়ে চলছেন বিভিন্ন দেশের প্রবাসী বাংলাদেশিদের। সুরের মূর্ছনায় উন্মাতাল করে তোলেন প্রবাসী ও বিদেশি দর্শকের মন। শুধু কণ্ঠশিল্পীই নন, অভিনয় শিল্পীদেরও উপস্থাপনা দেখতে মুখিয়ে থাকেন প্রবাসী দর্শক। দেশি তারকাদের অনেকেই বিদেশি কনসার্টে

ব্যস্ত হয়ে পড়েছেন।

সেই ধারাবাহিকতায় ২১ মে অস্ট্রেলিয়ার মেলবোর্নে প্রবাসীদের সুরের ইন্দ্রজালে মাতোয়ারা করে তোলেন বাংলাদেশের ফোক সম্রাজ্ঞী খ্যাত মমতাজ। করোনা ভয় কাটিয়ে অনেকদিন পর সশরীরে মমতাজকে দেখে আবেগাপস্নুত হয়ে পড়েন সেখানকার বাঙালিরা। খায়রুন লো, পাঙ্খা পাঙ্খা, বাপের বড় পোলা, আগে যদি জানতাম রে বন্ধু, মায়ের কান্দন যাবতজীবন'- এ রকম অনেকগুলো জনপ্রিয় গান গেয়েছেন এই গায়িকা। এর আগে অস্ট্রেলিয়ার বড় বড় শহরে গান পরিবেশন করলেও এবারই প্রথম মেলবোর্নে গান গাইলেন মমতাজ। এই গায়িকা ও সংসদ সদস্য জানান, আগামী ২৮ মে সিডনিতে আরেকটি শো'তে অংশগ্রহণ শেষে আগামী ৩০ মে দেশে ফিরবেন তিনি।

সময়ের আলোচিত ও ব্যস্ত কণ্ঠশিল্পী ইমরান মাহমুদুল ও 'চ্যানেল আই সেরা কণ্ঠ' খ্যাত গায়িকা ঝিলিক ফ্রান্সের বেশ কয়েকটি অনুষ্ঠানে গান পরিবেশন করে আজ দেশে ফিরছেন। সর্বশেষ তারা পারফর্ম করেন ফ্রান্সের রাজধানী প্যারিসে। বছরজুড়েই স্টেজ শো নিয়ে ব্যস্ত থাকেন ইমরান। চলতি বছরের শুরু থেকেই বিদেশে বেশ কয়েকটি কনসার্টে অংশ নেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই সংগীতশিল্পী। ফ্রান্স সফর নিয়ে ইমরানের ভাষ্য, প্রবাসী বাংলাদেশিদের আহ্বানে এখানে ছুটে এসেছি কেবলমাত্র তাদের আন্তরিকতা, ভালো লাগা, ভালোবাসার কারণে। তাদের আহ্বানে শ্রদ্ধা জানিয়েই গান গাইতে আসি। বিদেশের মাটিতে এক টুকরো বাংলাদেশ দেখে মন ভরে যায়। আমরাও গানে গানে মন ভরিয়ে দেওয়ারই চেষ্টা করি। ঝিলিক বলেন, 'এরই মধ্যে আমরা বেলজিয়াম এবং সুইডেনে শো করেছি। প্রবাসী বাংলাদেশিদের কাছ থেকে অভূতপূর্ব সাড়া পেয়েছি। দর্শক আমাকে এবং ইমরানকে তাদের ভালোবাসায় সিক্ত করেছে। আর আমরাও গানে গানে তাদের মুগ্ধতা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করেছি।' ইমরান চলতি বছরে বিদেশের অনেকগুলো কনসার্টে অংশ নিয়েছেন এর মধ্যে তিনি উলেস্নখ করেন আমেরিকা, মধ্যপ্রাচ্য, এশিয়ার বিভিন্ন দেশসহ ইউরোপের ফ্রান্স ও সুইজারল্যান্ডের নাম।

আগামী ১ জুলাই যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত হবে বঙ্গ সম্মেলন। দীর্ঘ ৪২ বছর ধরে বহির্বিশ্বে এটি বাঙালিদের সবচেয়ে বড় আয়োজন। সেখানে চলচ্চিত্রের শীর্ষ নায়ক শাকিব খান ছাড়াও বাংলাদেশের একঝাঁক তারকা অংশ নেবেন। তাদের মধ্যে অন্যতম জেমস। নিজের দরাজ কণ্ঠ দিয়ে বঙ্গ সম্মেলন মাতাবেন 'গুরু' খ্যাত এই 'নগর বাউল'। জেমসের মুখপাত্র রুবাইয়াৎ ঠাকুর রবিন খবরটি নিশ্চিত করেছেন। জানা গেছে, ১-৩ জুলাই চলবে এই অনুষ্ঠান। ইতোমধ্যে জেমসকে নিয়ে একটি পোস্টারও এসেছে প্রকাশ্যে। যেখানে অনুষ্ঠানসূচিসহ জেমসের উপস্থিত থাকার কথা উলেস্নখ রয়েছে। গান, ফ্যাশন, নাটক, রিয়ালিটি শো মিলিয়ে বিভিন্ন ধাপে বাঙালিদের মনোরঞ্জন করতে ভারত ও বাংলাদেশের প্রায় ১০০ শিল্পী উপস্থিত থাকবেন। ভারতের পশ্চিমবঙ্গের বাঙালিরা ৫২ বছর আগে যুক্তরাষ্ট্রে কালচারাল অ্যাসোসিয়েশন অব বেঙ্গল-সিএবি বা বঙ্গ সংস্কৃতি সংঘ প্রতিষ্ঠা করেন। আর এই সংগঠনের অধীনেই বঙ্গ সম্মেলন হয়ে আসছে। এটি নর্থ আমেরিকা বেঙ্গলি কনফারেন্স-এনএবিসি নামেও পরিচিত।

এদিকে চলতি বছরের শেষের দিকে আমেরিকায় অনুষ্ঠিতব্য ফোবানা সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন বাংলাদেশের সিনিয়র সংগীতশিল্পী ফাহমিদা নবী। প্রতিবারের মতো এবারও নিজের কণ্ঠজাদুতে বুঁদ করে রাখবেন সেখানকার বাঙালি শ্রোতা-দর্শকদের।

অন্যদিকে চলতি মাসের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে নিউইয়র্কের ঐতিহ্যবাহী মেডিসন স্কয়ার গার্ডেনে অনুষ্ঠিত হলো ' গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্ট'। কনসার্টে বাংলাদেশকে তুলে ধরার পাশাপশি শ্রদ্ধা জনানো হয় একাত্তরে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের পক্ষে এই গার্ডেনে অনুষ্ঠিত প্রথম কনসার্টে সংগীত পরিবেশনকারী ভারত উপমহাদেশের জনপ্রিয় শিল্পী পন্ডিত ররি শংকর আর আমেরিকার জনপ্রিয় শিল্পী জর্জ হ্যারিসনকে। ৬ মে সন্ধ্যায় আয়োজিত এই কনসার্ট সফল হলেও ঢাকা থেকে আগত রক ব্যান্ড দল 'চিরকুট'-এর পরিবেশনায় দেশি-বিদেশি হাজার হাজার দর্শক-শ্রোতা হতাশ হলেও বিশ্ব খ্যাত জার্মানির স্কর্পিয়ন্স ব্যান্ড দল জয় সব দর্শক-শ্রোতার মন জয় করেছে।

এর আগে গত বছরের ডিসেম্বরে লন্ডনে মৈত্রী মঞ্চ মাতান দেশবরেণ্য সংগীতশিল্পী রুনা লায়লা। বাংলাদেশ-ভারত বন্ধুত্বের সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে শ্রোতাদের মুগ্ধ করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই তারকা। 'মৈত্রী দিবস ২০২১' শীর্ষক অনুষ্ঠানে তার পরিবেশনা প্রবাসী ও বিদেশি গণ্যমান্য ব্যক্তিদের মন ছুঁয়ে যায়। যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে বাংলাদেশ হাইকমিশন ও ভারতীয় হাইকমিশন যৌথভাবে এর আয়োজন করে। অনুষ্ঠানে 'দমাদম মাস্ত কালান্দার' গানটি পরিবেশনের সময় মঞ্চে তার দুই পাশে মঞ্চে ও মঞ্চের বাইরে উন্মাতাল এক পরিবেশের সৃষ্টি হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে