শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
সা ক্ষা ৎ কা র

একেক দর্শকের একেক চাহিদা

লাক্সতারকা মৌসুমী হামিদ। নাটক-টেলিফিল্মের পাশাপাশি চলচ্চিত্রেও তার সুনাম রয়েছে। তার অভিনীত 'ছিটমহল' সিনেমাটি জুলাই মাসে ইংল্যান্ডে আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হবে। তবে এই অভিনেত্রীর এখন ব্যস্ততা চলছে নাটকে। অভিনয় ও সমসাময়িক নানা বিষয় নিয়ে তার সঙ্গে কথা বলেছেন মাসুদুর রহমান
নতুনধারা
  ২৯ জুন ২০২২, ০০:০০
মৌসুমী হামিদ

লাইট-ক্যামেরায়...

সামনে ঈদ তাই ব্যস্ততা একটু বেশি। ইতোমধ্যে কয়েকটি নাটকের কাজ শেষ করেছি। হাতে আরও কিছু কাজ রয়েছে। সব ভালোভাবে শেষ করতে চাই। আমি আসলে এখন খুব সচেতনতার সঙ্গে বেছে বেছে কাজ করছি। তাই ঈদের অনেক নাটকে দেখা যাবে না।

চলচ্চিত্র উৎসবে 'ছিটমহল'...

সিনেমাটি চলতি বছরের প্রথম মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায়। এটি এখন ইংল্যান্ডে আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হবে। বিষয়টি আমার জন্য বিশেষ আনন্দের কারণ এতে আমি গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছি। আমার চরিত্রের নাম প্রীতিবালা।

সিনেমার উপজীব্য...

উপমহাদেশের ৬৮ বছরের এক অবরুদ্ধ ইতিহাসের নাম 'ছিটমহল'। চারদিকে অন্য দেশের বেষ্টনীর মধ্যে আরেকটি দেশ। সেখানকার নাগরিকদের দুঃখ-দুর্দশা, জীবনপ্রবাহের টানাপড়েন নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। মূলত একটি দেশপ্রেমের গল্প তুলে ধরা হয়েছে এখানে। ছিটমহলে বসবাসকারী একটি হিন্দু পরিবারের জীবনপ্রবাহ দেখানো হয়েছে।

'১৯৭১ : সেই সব দিন'...

হৃদি হক পরিচালিত সরকারি অনুদানের এ সিনেমার শুটিং শেষ হয়েছে গত বছরের শেষদিকে। এখন চলছে মুক্তি প্রস্তুতি। এ সিনেমার জার্নিটাও অনেক ভালো ছিল। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট। পরিচালকের প্রথম সিনেমা এটি। খুব গুছিয়ে কাজ করেছেন তিনি। সাধারণত দেখা যায় মুক্তিযুদ্ধের সিনেমা স্বল্প পরিসরে দায়সারাভাবে মুক্তি দেওয়া হয়। কিন্ত '১৯৭১ : সেই সব দিন' বড় ক্যানভাসে মুক্তির পরিকল্পনা রয়েছে।

অভিনয়ে স্বাচ্ছন্দ্য....

অভিনেত্রী হিসেবে ধারাবাহিক ও খন্ড নাটক দুটোতেই কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করি। ভালো গল্পের মানানসই চরিত্র হলে কোনো সমস্যা নেই। ধারাবাহিক নিয়ে একটু বেশি ব্যস্ত থাকলেও খন্ড নাটকেও কাজ করা হয়।

দর্শক চাহিদায়...

দর্শকদের চাহিদা একেকজনের কাছে একেক রকম। এক শ্রেণির দর্শক আছেন যারা শুধু খন্ড নাটকই দেখেন। আরেক শ্রেণির আছেন তাদের কাছে ধারাবাহিক ভালো লাগে। দর্শক ধারাবাহিক দেখেন না এটা আমার মনে হয় না। ধারাবাহিকগুলো প্রচারের পর দর্শকদের প্রতিক্রিয়া আসছে। ধারাবাহিকের চাহিদা না থাকলে তো চ্যানেলগুলো প্রচার করত না।

চাওয়া-পাওয়া...

অনেক সময়ই চাওয়ার সঙ্গে পাওয়ার মিল হয় না। গল্প, চরিত্র ও নির্মাণ বাজেটের ওপর অনেক কিছু নির্ভর করে। চেষ্টা করি, নিজের সেরাটুকু দিয়ে অভিনয় করার। কিন্তু সব সময় তা হয়ে ওঠে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে