শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

অনিশ্চিত ভালোবাসা দিবসের সিনেমা

মাসুদুর রহমান
  ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০
'কথা দিলাম' সিনেমায় জামশেদ শামীম ও কেয়া

টেলিপাড়ায় উত্তাপ না থাকলেও আসন্ন ভালোবাসা দিবসের জন্য সিনেপাড়ায় চলছে জোর প্রস্তুতি। এ বছর ১৪ ফেব্রম্নয়ারি মঙ্গলবার। কিন্তু নিয়মানুযায়ী সিনেমা মুক্তি পায় শুক্রবার। ফলে ১০ ও ১৭ ফেব্রম্নয়ারি মুক্তি পাবে ভালোবাসা দিবসের সিনেমা। শুরুতে বেশ কয়েকটি সিনেমার নাম শোনা গেলেও এখন পর্যন্ত চূড়ান্ত হয়নি কোনো সিনেমাই। তবে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির দেওয়া তথ্যমতে এখন পর্যন্ত জমা পড়েছে দুটি সিনেমা। আর চলচ্চিত্র মহলে আলোচনায় রয়েছে তিন ছবি। এ ছাড়া আরও দু-একটি সিনেমা নিয়ে প্রযোজক-পরিচালকদের চিন্তাভাবনা চললেও চলতি মাসের বাকি সময়ে মুক্তির সম্ভাবনায় রয়েছে কয়েকটি সিনেমা।

যদিও বছরের শুরুতে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশন সমিতিতে ফেব্রম্নয়ারি মাসে মুক্তির জন্য তালিকায় নাম লিপিবদ্ধ হয়েছিল নিয়ামুল মুক্তার 'রক্তজবা', শাহরিয়ার নাজিম জয়ের 'আমার মা', 'শামীম আহমেদ রনির 'নর সুন্দরী', গোলাম মোহাম্মদ শিমুলের 'রূপ ও রূপক', সঞ্জয় কান্তির 'কুস্তিগীর', মোস্তাফিজুর রহমান মানিকের 'স্বপ্নে দেখা রাজকন্যা' ও এসডি রুবেলের 'বৃদ্ধাশ্রম'। কিন্তু এগুলোর বেশিরভাগই মুক্তি পাচ্ছে না ভালোবাসা দিবস এমনকি চলতি মাসে।

বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে আগামী ১০ ফেব্রম্নয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে সামাজিক ও পারিবারিক গল্পের সিনেমা 'কথা দিলাম'। এ সিনেমাটিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়িকা সাবরিনা সুলতানা কেয়া ও নবাগত অভিনেতা জামশেদ শামীম। বিডি২৯ মাল্টিমিডিয়া নিবেদিত জসিম উদ্দিন আকাশ প্রযোজিত সিনেমাটি পরিচালনা করেছেন রকিবুল আলম রাকিব। সিনেমার সংলাপ লিখেছেন আবদুলস্নাহ জহির বাবু। এ সিনেমার মাধ্যমে এবারই প্রথম একসঙ্গে অভিনয় করেছেন কেয়া ও জামশেদ। সিনেসাটি মুক্তি উপলক্ষে প্রচারণায় ব্যস্ত সিনেমা সংশ্লিষ্টরা। তারই অংশ হিসেবে ৩০ জানুয়ারি বিডি২৯ মাল্টিমিডিয়া ইউটিউব চ্যানেলে প্রকাশ পেয়েছে সিনেমার ট্রেলার। গ্রামীণ পটভূমিতে নির্মিত এই সিনেমাটি ট্রেলার মুক্তির পর থেকেই ইতিবাচক সাড়া মিলছে এর ইউটিউব কমেন্ট বক্সে। নির্মাতা রকিবুল আলম রাকিব জানান, 'একসময় বাংলাদেশে গ্রামীণ পটভূমির চলচ্চিত্র ছিল বেশ জনপ্রিয়। নব্বই দশকেও এ ধরনের চলচ্চিত্রের প্রতি দর্শকদের ব্যাপক আগ্রহ ছিল। তবে বর্তমানে এ ধরনের সিনেমা তেমন একটা নির্মিত হচ্ছে না। কিন্তু আমি নতুন জুটি নিয়ে গ্রামীণ গল্পে সিনেমাটি নির্মাণ করেছি। আশা করছি, সবার ভালো লাগবে।' সিনেমায় পাঁচটি গান রয়েছে। সবগুলো গানই লিখেছেন সিনেমাটির প্রযোজক জসিম উদ্দিন আকাশ। গানগুলোতে কণ্ঠ দিয়েছেন এসআই টুটুল, আকাশ সেন, সালমা, এস কে শানু ও হৈমন্তী করসিত দাস। জসিম উদ্দিন আকাশ বলেন, এটি আমার প্রযোজিত প্রথম সিনেমা। এর আগে দর্শক আমার লেখা অসংখ্য গান দেখেছে। প্রথম সিনেমা হলেও আশা করছি, দর্শক নিরাশ হবে না। সবাইকে প্রেক্ষাগৃহে এসে সিনেমাটি দেখার অনুরোধ রইল। ২৫ জানুয়ারি সন্ধ্যায় সংবাদ সম্মেলন কেয়া-জামশেদ জুটিকে সবার সঙ্গে পরিচয় করিয়ে দেন চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন। 'কথা দিলাম' সিনেমার বিভিন্ন চরিত্রে কেয়া-জামশেদ ছাড়া আরও অভিনয় করেছেন সমু চৌধুরী, জ্যাকি আলমগীর, পরাগ বিশ্বাস, কাজল, শেখ স্বপ্না, শাইলা, হাসিমন, সুচনা শিকদার, জাহিদ ইসলাম, তাহমিনা মনা প্রমুখ।

ভালোবাসা দিবস উপলক্ষে প্রযোজক ও পরিবেশন সমিতিতে আবেদন করেছে 'মন দিছি তারে' নামে আরেকটি সিনেমা। ভালেবাসা গল্পের এই সিনেমাটি পরিচালনা করেছেন মুস্তাফিজুর রহমান বাবু। তবে মুক্তি নিয়ে কোনো ধরনের প্রচারনায় নেই সিনেমাটি। এদিকে কাল দুপুর পর্যন্ত প্রেক্ষাগৃহে মুক্তি নিয়ে প্রযোজক ও পরিবেশক সমিতিতে কোনো আবেদন জমা না পড়লেও ভালোবাসা দিবসের সিনেমা হিসেবে প্রচারনায় নেমেছে 'বুবুজান'। সমিতি থেকে জানানো হয় ভালোবাসা দিবসের জন্য 'বুবুজান' সিনেমা এখনো আবেদন করেনি। তাই এটি কবে মুক্তি পাচ্ছে তা আমাদের জানা নেই। 'বুবুজান' সিনেমাটি পরিচালনা করেছেন শামীম আহমেদ রনি। আগামী ১৭ ফেব্রম্নয়ারি সারা দেশে মুক্তি পেতে যাচ্ছে সমসাময়িক নারী নির্যাতনের ঘটনার প্রেক্ষাপট নিয়ে নির্মিত সিনেমা 'বুবুজান'। এতে চিত্রনায়ক শান্ত খানের বিপরীতে অভিনয় করেছেন নিশাত নাওয়ার সালওয়া। তবে সিনেমায় নাম ভূমিকায় দেখা যাবে চিত্রনায়িকা মাহিয়া মাহীকে। গল্পনির্ভর এ সিনেমাটি প্রযোজনা করেছেন শাপলা মিডিয়া। অভিনেতা শান্ত খান বলেন, 'বুবুজান' সম্পূর্ণ গল্পনির্ভর সিনেমা। মান্না স্যারের আম্মাজান সিনেমাতে তিনি যেমন মা বলতে পাগল ছিলেন তেমনি 'বুবুজান' সিনেমায় আমি বোন বলতে পাগল। কিন্তু আম্মাজান সিনেমার সঙ্গে গল্পের কোনো মিল নেই। 'বুবুজান' আলাদা গল্প। এখানে মাহী আপু আমার বড় বোনের চরিত্রে অভিনয় করেছেন। আমাকে প্রতিবাদী এক ভাইয়ের চরিত্রে দেখা যাবে। সিনেমাতে সালওয়া আমার নায়িকা। আশা করছি, দারুণ একটি সিনেমা পেতে যাচ্ছে দর্শক। এ প্রসঙ্গে পরিচালক শামীম আহমেদ রনি বলেন, 'আমি বিশ্বাস করি প্রেক্ষাগৃহে সিনেমাটি দেখে সবাই একটা ফ্রেশ মুড নিয়ে বাসায় ফিরবেন। কারণ বুবুজান সিনেমাতে সুন্দর একটা ম্যাসেজ এবং টুইস্ট আছে। যেটা সবার ভালো লাগবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে