সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

অডিওপাড়ায় ঈদ ব্যস্ততা

মাতিয়ার রাফায়েল
  ০৫ এপ্রিল ২০২৩, ০০:০০

রমজান মাসটি গানের শিল্পীদের জন্য পুরোপুরিই ভাটার মাস বলা যায়। এ মাসে গানের কোনো অনুষ্ঠানই হয় না। রোজার মাস যেমন গানের শিল্পীদের ভাটার মাস তেমনি এ মাস ফুরোতে না ফুরোতেই শুরু হয়ে যায় নতুন জোয়ারের মাস। যেটা মাস শেষে চাঁদনী রাত থেকেই শুরু হয়ে যায়। সেই চাঁদনী রাত ও তার পরবর্তী সময়ের জন্যই এখন এক স্টুডিও থেকে আরেক স্টুডিওতে চলছে ঈদ উপলক্ষে তৈরি করা গানের রেকর্ডিংয়ের কাজ। এখন সব জনপ্রিয় গানের শিল্পীদের পদচারণায় মুখর হয়ে আছে অডিওপাড়া। ঈদকে সামনে রেখে নতুন নতুন গান নিয়ে আসতে দারুণ ব্যস্ত সময় পার করছেন গানের শিল্পীরা। সব মিলিয়ে গানের শিল্পীদের জন্য এক ধরনের ভিন্ন আমেজের নীরব ব্যস্ততাতেই কাটছে চলমান রোজার মাসটি।

অথচ এই রোজার আগেও গানের শিল্পীরা কীরকম সরব ব্যস্ততার মধ্যে বিভোর ছিলেন। বিশেষ করে তরুণ প্রজন্মের শিল্পীরা। তরুণদের আগের প্রজন্মের শিল্পীরাও কোনো অংশে পিছিয়ে ছিলেন না। সেখানে যেমন শাফিন আহমেদ থেকে শুরু করে বাপ্পা মজুমদার, জেমস, বিপস্নব, সুমীরা ছিলেন তেমনি পাশাপাশি মনির খান, রবি চৌধুরী, কিরণচন্দ্র রায়, মমতাজ, হাবিব ওয়াহিদ, সালমা, চন্দনা মজুমদার, কর্নিয়া, এলিটা করিম, কোনাল, তাহসান, ইমরান, অর্নব, রন্টি দাশ, ঝিলিক, লিজা, বিউটি, কনা. সিঁথি সাহা প্রমুখ শিল্পীরাও ছিলেন। অন্যদিকে ব্যান্ডদলের মধ্যে দলছুট, সিম্ফনি, ভাইকিংস, মাইলস, সোলস, নগর বাউল, চিরকুট, আর্টসেলসহ আরও অনেক ব্যান্ড টানা কনসার্টে ব্যস্ততার মধ্যে ছিল। কিন্তু রোজার মাসে এই কনসার্ট না হওয়াটা যেন একটা অলিখিত নিয়ম হয়ে দাঁড়িয়েছে। এমনকি এ নিয়মের জন্য রোজার মাসের উপযোগী করেও কনসার্ট করা যায় কিনা এ নিয়েও শিল্পীদের মনে কোনো ভাবনা নেই। বাজার মন্দা বলেই হয়তো তাদের এ নিয়ে কোনো ভাবনা নেই। যদিও সরকারি টিভিসহ বেসরকারি টিভিগুলোতে নিয়মিত রমজান মাসের উপযোগী গান পরিবেশনা বেশ ভালোই চলে। এ সময় যারা নজরুল সঙ্গীত ও লোকগানের শিল্পী তাদেরই বেশি টিভিতে দেখা যায়। তাদের মধ্যে যেমন আছেন, ফেরদৌসী রহমান, ফাতেমা তুজ জোহরা, শাহীন সামাদাসহ আরও অনেককেই দেখা যাচ্ছে।

গেল বছরের অক্টোবর-নভেম্বর থেকে শুরু করে চলতি বছরের মার্চ মাসের মাঝামাঝি পর্যন্ত স্টেজ শো করে তুমুল ব্যস্ততায় কাটানো শিল্পীদের জন্য অবশ্য রোজার মাসটি তাদের জন্য আরামদায়ক ও বিশ্রামের মাসও। এখন স্টেজ শো বন্ধ থাকলেও স্টুডিওতে পুরোদমে ব্যস্ত সময় পার করছেন দর্শক-শ্রোতা চাহিদাসম্পন্ন শিল্পীরা। ঈদের গানে কণ্ঠ দেওয়া ও মিউজিক ভিডিওতে অংশ নেওয়াসহ নানা ব্যস্ততা নিয়ে একটা অন্য রকম চাঞ্চল্য কাজ করে তাদের মনে। সেজন্য কোনো শিল্পীই ঈদের গানগুলো থেকে নিজেকে মুক্ত রাখতে চান না। কোনো ছাড় দিতে চান না। রোজার প্রতিটা দিনের পিছনেই এমনভাবে লেগে থাকেন যে, তখন তারা গানের পেছনে গোটা মাসজুড়েই টানা সময় দেন।

এ বিষয়ে সিনিয়র কণ্ঠশিল্পী মনির খান বলেন, 'বরাবরই আমার রোজার মাসে এবং ঈদ উপলক্ষে ব্যস্ততা থাকে। এবারও আমার নিজস্ব দুটো চ্যানেল থেকে দুটো হামদ ও নাত প্রকাশ পেয়েছে। ভালোই সাড়া পাচ্ছি। এ ছাড়া ঈদে আমার দুটো চ্যানেল থেকে দুটো করে চারটি গান প্রকাশ পাবে। আমার চ্যানেলের বাইরে থেকেও আর দশ/বারোটি ঈদ উপলক্ষে গান রিলিজ পাবে। এ নিয়ে গান রেকর্ডিংসহ ভিডিও রেকর্ড নিয়ে ব্যস্ত সময় যাচ্ছে এখন।'

দেশের অন্যতম সঙ্গীত পরিচালক হাবিব ওয়াহিদ জানালেন ঈদে অন্যদের গান নিয়ে ব্যস্ততায় থাকলে তার নিজের কোনো অতিরিক্ত গান আসার সম্ভাবনা কম। তবে ইমরান মাহমুদুলের সঙ্গে একটি যৌথ গানের প্রজেক্ট আছে সেটা ঈদেই রিলিজ পাবে কিনা তাও তিনি নিশ্চিত নন।'

সময়ের ব্যস্ত সঙ্গীতশিল্পী ইমরান মাহমুদুল জানান, রোজার শুরু থেকেই স্টুডিওতে ব্যস্ত আছেন তিনি। ঈদে একদিকে যেমন তার অডিও গান আসছে, তেমনি একাধিক সিনেমার গানও মুক্তি পেতে পারে। তিনি বলেন, এবার তার ঈদের জন্য অনেক গান প্রস্তুত থাকবে। কয়েকটি সিনেমা মুক্তি পাচ্ছে, সেটার ওপর নির্ভর করছে গানের সংখ্যা। ঈদের গানগুলো নিয়ে ভক্তদের একটা বাড়তি আগ্রহ থাকে। তাদের জন্য দুইটা গান মুক্তি পেলেই যথেষ্ঠ। বরং বেশি গান মুক্তি পেলে শ্রোতারা সংশয়ে পড়ে যান। কোনটা ছেড়ে কোনটা বেশি শুনতে চাইবেন।

শুধু ইমরানই নন। বেশিরভাগ সংগীতশিল্পীই এখন ঈদের কাজগুলো নিয়ে ব্যস্ত হচ্ছেন। বড় এই উৎসবে একাধিক গান নিয়ে আসেন কেউ কেউ। তাদের মধ্যে ২০টির মতো গান নিয়ে আসছেন সালমা। সম্প্রতি নতুন গানের রেকর্ডিং করেছেন সঙ্গীতশিল্পী সালমা। গত মাসে স্টেজ শো নিয়ে ব্যস্ত সময় কাটালেও এখন নিয়মিত স্টুডিওমুখী তিনি। সালমা বলেন, 'এখন টানা ঈদের গান নিয়ে ব্যস্ত থাকব। এবার গানের সংখ্যা বাড়বে। আর এক সপ্তাহ গেলে সব চূড়ান্ত হবে। তবে ২০টি গান হলেও এবার ব্যতিক্রমী কিছু গান পাবেন আমার দর্শকরা। কিছু গান অবশ্য আগেই তৈরি করে রেখেছি।'

এমন আরও বেশ কয়েকজন কণ্ঠশিল্পী ঝিলিক, রন্টি দাশ, সিঁথি সাহাসহ আরও কারও কারও সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, কেউ একটি, কেউ দুটি আবার কেউ বেশকিছু গান নিয়ে ঈদের প্রস্তুতি নিচ্ছেন। আবার তাদের কারও-কারও এ নিয়ে প্রস্তুতি আছে তবে ঈদেই যে এসব গান মুক্তি পাবে এ নিয়েও নিশ্চিত নন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে