সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
সা ক্ষা ৎ কা র

ইউটিউব থেকে শিল্পীরাই বেশি উপকৃত হচ্ছে

খাদিজা হোসেইন লোপা- ২০০৫ সালে 'তোমাকেই খুঁজছে বাংলাদেশ' প্রতিযোগিতার মাধ্যমে সঙ্গীতাঙ্গনে আত্মপ্রকাশ ঘটে বহুমুখী এ শিল্পীর। প্রথম একক অ্যালবাম ২০০৭ সালে 'আড়ি'। মূলত আধুনিক গানের কণ্ঠশিল্পী। পড়াশোনা করেছেন ফোক গানে। এছাড়া ধ্রম্নপদী, রবীন্দ্র সঙ্গীত, নজরুল সঙ্গীত, ইসলামি সঙ্গীত, লালন সঙ্গীতও গেয়ে থাকেন। লেখালেখি, কবিতা আবৃত্তি, সংবাদ উপস্থাপনাতেও পরিচিতি রয়েছে। এবারের বইমেলায় প্রকাশ পেয়েছে 'আমার একটা তুমি চাই'। লিখেছেন 'তোমার অপেক্ষায়' নামে প্রেমের উপন্যাসও। এ শিল্পীর চলমান ব্যস্ততাসহ নানা বিষয়ে কথা বলেছেন মাতিয়ার রাফায়েল
নতুনধারা
  ১৩ আগস্ট ২০২৩, ০০:০০

কেমন চলছে গানবাজনাসহ অন্যান্য ব্যস্ততা?

ভালো চলছে। আমি যা গান করি প্রায় সবই আমার নিজের নামের ইউটিউব চ্যানেলে আপলোড করা আছে। এই চ্যানেলে আমার মৌলিক গানও যেমন আছে আমার কণ্ঠ দেওয়া অন্যের জনপ্রিয় গানও আছে। দুদিন আগে চ্যানেল আইতে 'রূপান্তর' নামে একটি অনুষ্ঠানে ছিলাম। প্রকাশ পেয়েছে নতুন মিউজিক ভিডিও 'ঝরাপাতার কাব্য'। গানটির কথা ও সুর করেছেন সীরাজুম মুনির। এটা লেজার ভিশন থেকে প্রকাশিত হয়েছে। ভালো ফিডব্যাক পাচ্ছি শ্রোতাদের কাছ থেকে। গানটির জন্য কাছের মানুষরাও প্রশংসা করছেন। এ ছাড়া সম্প্রতি 'আত্মসঙ্গী' নামে আমার তৃতীয় একক অ্যালবাম প্রকাশিত হয়েছে।

আপনি তো স্টেজশোতেও বেশ পারফর্ম করেন?

এখন তেমন একটা স্টেজশো করা হচ্ছে না। কারণ, এখন স্টেজশোই তো হচ্ছে না। এটা গানের মৌসুমও নয়। দেশের পরিস্থিতিসহ আবহাওয়াও ভালো না। তবে ইনডোর পর্যায়ে মাঝেমধ্যে গাওয়া হয়। পরিস্থিতি ভালো হলে আবার উন্মুক্ত মঞ্চে গাইব।

অনেকে বলছেন এখনকার গানের বাণী খুব দুর্বল?

তবে আমি যেসব গানের বাণী দুর্বল সেসব গানে ভয়েস দিই না। আমার গান শুনলেই বুঝবেন সেসব গানের বাণী স্রোতে গা ভাসানোর মতো নয়। তা ছাড়া সব গানের বাণীই দুর্বল সেটা আমি বলব না।

ভালো গানও অবশ্যই হচ্ছে। ভালো কথা ও সুরও হচ্ছে। আমাদের অনেক ভালো গীতিকার আছেন যারা ভালো ভালো কথায় গান লিখছেন।

ইউটিউবেও অনেক ভালো গান আসছে।

এখন তো প্রায় শিল্পীই ইউটিউবে নিজের

বাজার খুলেছেন?

এটা তো শিল্পীদের জন্যই ইতিবাচক হয়েছে। তাতে শিল্পীদেরও ভালো আয়রোজগার হচ্ছে। আগে তো সব ব্যবসা কোম্পানিগুলোই করতো। তখন শিল্পীরাই বেশি ক্ষতিগ্রস্ত হতো। এখন বরং ইউটিউব থেকে শিল্পীরাই বেশি উপকৃত হচ্ছেন। তবে এটাও ঠিক যে,

ইউটিউবে মিউজিক ভিডিও সর্বস্ব গান হচ্ছে। সেগুলো কমিয়ে যদি তারা ভালো কথা ও সুরের দিকে মনোযোগী হতেন তাহলে সেটা গানের

জন্যই ভালো হতো।

এখন তো আবার ভালো পেস্ন-ব্যাকও হচ্ছে?

এ জন্য আমারও খুব ভালো লাগছে। আমাদের শিল্পীরাও আবার ভালো ভালো পেস্ন-ব্যাক করার সুযোগ পাবেন। আমি এ পর্যন্ত দুটো সিনেমায় গান করেছি। তার মধ্যে একটি আমার নিজের কথা ও সুরের। তবে অনেকদিন হলো এই পস্ন্যাটফর্মে আমার গান করা হচ্ছে না। ইচ্ছে আছে সিনেমার গানে নিয়মিত কণ্ঠ দেওয়ার।

সম্প্রতি 'বসন্ত বিকেল' নামে ছবিতেও আপনাকে দেখা গেল?

রফিক সিকদারের এই সিনেমাটির মধ্য দিয়েই প্রথমবারের মতো একটা অতিথি চরিত্রে অভিনয় করেছি। এ ছাড়া আনিসুল হকের 'দৈনিক তোলপাড়' নামে একটি ধারাবাহিক আরেকটি আমার নিজের নির্মাণে 'মেকআপ' নামে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেছি। অভিনয় করতে গিয়ে দেখলাম আমি খুব সহজেই পারফর্ম করতে পারি। কোনো বেগ পেতে হয়নি। অভিনয়টা আমার শখের বিষয়। আমি আমার পুরো সময় গানেই দিতে চাই। অন্যকিছুতে ব্যস্ত হওয়ার ইচ্ছে নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে