সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

'দাদা সাহেব ফালকে' সম্মাননা পাচ্ছেন ওয়াহিদা রহমান

বিনোদন ডেস্ক
  ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

ভারতীয় চলচ্চিত্রের অন্যরকম মর্যাদাসম্পন্ন পুরস্কার 'দাদা সাহেব ফালকে' সম্মাননায় ভূষিত হচ্ছেন বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী ওয়াহিদা রহমান। চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্য আজীবন সম্মাননা প্রদান করা হচ্ছে তাকে। ভারতীয় গণমাধ্যম 'এনডিটিভি'র প্রকাশিত এক সংবাদে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর এ পুরস্কার ঘোষণা করেন। ভারতীয় চলচ্চিত্রের অন্যতম উজ্জ্বল অভিনেত্রী ওয়াহিদা রহমান। 'গাইড', 'প্যায়াসা', 'কাগজ কে ফুল', 'সাহেব বিবি গোলাম', 'খামোশি'-র মতো সিনেমা ভারতীয় সিনেমার ইতিহাসে নতুন ধারার সৃষ্টি করে। শুধু বক্স অফিস নয়, তার অসাধারণ অভিনয় মন কেড়েছিল দর্শক থেকে চলচ্চিত্র সমালোচকদেরও। প্রায় ৫ দশক ধরে সিনেমার পর্দায় দাপিয়ে অভিনয় করেছেন ওয়াহিদা। ২০১৫ সালে কমল হাসান অভিনীত 'বিশ্বরূপম-২' সিনেমায় দেখা গিয়েছিল তাকে।

১৯৫৬ সালে 'সিআইডি' সিনেমা থেকে অভিনয় জগতে পা রাখেন ওয়াহিদা রহমান। এ সিনেমার সাফল্যের পর ১৯৫৭ সালে 'পয়সা' সিনেমায় নায়িকার ভূমিকায় অভিনয় করেন। সত্যজিৎ রায়ের 'অভিযান' সিনেমাতেও অভিনয় করেন তিনি। বলিউডের গুঞ্জন পাড়াতেও এক সময় ওয়াহিদা ছিলেন হট ফেভারিট। পরিচালক ও অভিনেতা গুরু দত্তর সঙ্গে তার গভীর সম্পর্ক নিয়ে সেই সময় মুখর হতো বিভিন্ন চলচ্চিত্র ম্যাগাজিন। তবে শুধু সিনেমা নয়, বিভিন্ন ধরনের সমাজসেবামূলক কর্মকান্ডেও যুক্ত রয়েছেন বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী ওয়াহিদা রহমান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে