সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
সা ক্ষা ৎ কা র

নতুন অভিজ্ঞতার মুখোমুখি হচ্ছি

সানিয়া সুলতানা লিজা- চলমান সময়ের ব্যস্ত কণ্ঠশিল্পীদের মধ্যে অন্যতম। ২০০৮ সালে 'ক্লোজআপ ওয়ান তোমাকেই খুঁজছে বাংলাদেশ' প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে সঙ্গীতাঙ্গনে যাত্রা শুরু করেন তিনি। ওই প্রতিযোগিতার অনেককেই গান থেকে দূরে কিংবা পিছিয়ে পড়লেও সময়ের সঙ্গে সঙ্গে ক্রমে শ্রোতাদের পছন্দের তালিকায় চলে আসেন এই গায়িকা। নিজের মেধা, যোগ্যতা ও কঠোর পরিশ্রম অডিও অঙ্গনে নিজের আলাদা অবস্থান তৈরি করা এই শিল্পী গানের মাঝেই নিয়োজিত রেখেছেন নিজেকে। গান ও অন্যান্য ব্যস্ততা নিয়ে কথা হলো তার সঙ্গে-
নতুনধারা
  ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০
সানিয়া সুলতানা লিজা

\হচলমান সময়...

বেশ ভালো চলছে বর্তমান সময়টা। মূলত ব্যস্ততার মধ্য দিয়েই কাটছে এখনকার দিনগুলো। নিজের ইউটিব চ্যানেলেও নিয়মিত গান প্রকাশ করছি। মূলত 'লিজা' নামে ২০১৫ সালে ইউটিউব চ্যানেল খুলেছিলাম কিন্তু সচল ছিল না। প্রায় চার বছর ধরে চ্যানেলটিতে গান প্রকাশ করছি। সাবস্ক্রাইবারও ভালো। গানগুলো দেখে ও শুনে দর্শক-শ্রোতাদেও কাছেও বেশ সাড়া পাচ্ছি। দিন দিন ইউটিউবের গুরুত্ব বাড়ছে। ইউটিউবে প্রকাশের জন্য শুধু গানই নয়, নাটকও তৈরি হচ্ছে। আগে অ্যালবামে গান প্রকাশ পেত, এখন ইউটিউবে প্রকাশ পায়। কিছু প্রতিভাবান শিল্পী আছেন তারা টিভি চ্যানেলে সুযোগ পান না। ইউটিউবের কল্যাণে তারা নিজেদের মেধাকে প্রকাশ করতে পারছেন। এটা খারাপ কিছু নয়।

গানের ব্যস্ততা...

আমি গান ভালোবাসি। তাই গান করাটাই আমার কাছে বড় বিষয়। গানকে ঘিরেই সব ব্যস্ততা। এখন স্টেজ শো'র মৌসুম নয়, তারপরও মাঝেমধ্যে প্রোগ্রাম করছি। এরই মধ্যে স্টেজ মৌসুম শুরু ওয়ার আগেই স্টেজ শো'তেও মেতে উঠেছেন লিজা। কয়েক দিনের ব্যবধানে রাজধানীর উত্তরা ক্লাব, যশোর সেনানিবাস, প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে বিভিন্ন প্রতিষ্ঠানের আয়োজিত স্টেজ শো'তে সঙ্গীত পরিবেশন করেছি। সর্বশেষ শনিবার নারায়ণগঞ্জ পুলিশ লাইনসে আয়োজিত একটি অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করে এলাম। এছাড়া আগামী ৩০ সেপ্টেম্বর কক্সবাজারে, ৫ অক্টোবর রাজধানীর শেরাটনে এবং আগামী ৭ অক্টোবর রাজধানীর গলফ গার্ডেনে সঙ্গীত পরিবেশন করার শিডিউল রয়েছে। সব মিলিয়ে স্টেজ শো নিয়েই বেশি ব্যস্ত এখন।

\হ

মৌলিক গানে...

সত্যি বলতে স্টেজ শোর ব্যস্ততার কারণে মৌলিক গান বের করার জন্য যে সময়টা দিতে হয় সেই সময়টা তার আপাতত নেই। এ কারণে শিগগিরই নতুন মৌলিক গান প্রকাশেরও সম্ভাবনা নেই। আমার সর্বশেষ প্রকাশিত মৌলিক গান ছিল স্বাধীনতা দিবসে প্রকাশিত 'তুমি যে আমার স্বাধীনতা' গানটি। এটির গীতিকার নূরুল ইসলাম মানিক, সুর করেছেন আমার গানের ওস্তাদ আনোয়ার হোসেন আনু। গানটির মিউজিক ভিডিও করেছেন রাজ শংকর বিশ্বাস। এর মধ্যে সম্প্রতি শুরু করেছি একটি রিয়েলিটি শোর কাজ। এখানে বিচারকের আসনে বসতে হচ্ছে আমাকে। একটু সময় সুযোগ পেলেই নতুন মৌলিক গানে হাত দেব।

বিচারকের আসনে...

এটা সত্যিই আমার কাছে দারুণ ও অন্যরকম এক অভিজ্ঞতা। কারণ আমি নিজেও একটা রিয়েলিটি শোর প্রতিযোগি ছিলাম। ওই সময়ে বিচারকদের কার্যক্রম দেখে এবং আমার দীর্ঘ ক্যারিয়ারের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আরটিভি আয়োজিত 'ইয়াং স্টার সিজন টু'র প্রধান একজন বিচারক হিসেবে কাজ শুরু করেছি ৯ সেপ্টেম্বর। এতে আমার সঙ্গে রয়েছেন আমার গুরু সমতুল্য সুরস্রষ্টা ইমন সাহা। একেবারে নতুন একটি প্রজন্মের শিল্পীদের গানের বিচারকার্য করার মধ্যে প্রতিনিয়ত নতুন নতুন অভিজ্ঞতার মুখোমুখি হচ্ছি। খুব উপভোগ করছি। এটা আমার জীবনে একেবারেই নতুন এক অভিজ্ঞতা, নতুন একটা দুনিয়া। আমাদের দেশে কত শত শত যে ভালো শিল্পী আছেন তার কোনো হিসেবে নেই। শুধু তাদের ঠিকঠাকভাবে খুঁজে বের করে আনার চেষ্টা আমাদের। মূলত যারা গান ঠিকভাবে শিখে এসেছেন, জেনে এসেছেন, বুঝে এসেছেন এমন একটি রিয়েলিটি শো'তে। আর স্টেজ শো যে অনেক আছে এমন নয়। চেষ্টা করছি যে শো'গুলো আসছে তা ভালোভাবে শেষ করতে। আমি কৃতজ্ঞ আয়োজকদের প্রতি যারা আমার কণ্ঠে গান শুনতে পছন্দ করেন।

আর উপস্থাপনায়...

এক সময় উপস্থাপনা করলেও এখন এটা নিয়ে একদমই ভাবছি না। মূলত একের পর এক অনুষ্ঠান উপস্থাপনা করতে গিয়ে গানের জন্য পর্যাপ্ত সময় দিতে পারছিলাম না। আমি গানের মানুষ। পুরোটা সময় গানের সঙ্গেই থাকতে চাই। অন্য কিছু করতে গিয়ে যদি গানের জন্য সময় বের করতে না পারি, তা করার অর্থ হয় না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে