শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নকল টিকা নিয়ে সতর্কতা জারি ইন্টারপোলের

যাযাদি ডেস্ক
  ০৪ ডিসেম্বর ২০২০, ০০:০০

কোভিড-১৯ টিকা সঙ্ঘবদ্ধ অপরাধী চক্রের নিশানা হয়ে উঠতে পারে এবং বাজারে নকল টিকা বিক্রি হতে পারে বলে সতর্ক করেছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল। সংস্থাটি তাদের ১৯৪টি সদস্য রাষ্ট্রের জন্য বৈশ্বিক সতর্কতা (গেস্নাবাল এলার্ট) জারি করেছে এবং অপরাধীচক্র যাতে সরাসরি বা অনলাইনে কোভিড-১৯ এর ভুয়া টিকা বিক্রি করতে না পারে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীকে সতর্ক থাকতে বলেছে। সংবাদসূত্র : রয়টার্স

ইন্টারপোলের মহাসচিব ইয়োরগেন স্টক বলেন, 'একদিকে নানা দেশের সরকার কোভিড-১৯ টিকা বাজারে আনার প্রস্তুতি নিচ্ছে,

অন্যদিকে অপরাধী চক্র টিকা সরবরাহ ব্যবস্থায় হস্তক্ষেপ করা বা বিঘ্ন ঘটানোর ছক কষছে।'

স্টক আশঙ্কা করছেন, 'অপরাধীচক্র ভুয়া ওয়েবসাইট ও মিথ্যা রোগ নিরাময়ের কথা বলে সাধারণ মানুষকে তাদের প্রতারণার লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে। তাদের ফাঁদে পা দেওয়া মানুষরা নকল টিকা গ্রহণ করে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন, এমনকি তাদের মৃতু্য পর্যন্ত হতে পারে।'

বিশ্বে করোনা মহামারি দেখার পর থেকেই ভ্যাকসিন নিয়ে তৎপর হয়ে ওঠে বিভিন্ন দেশ। শুরু হয় গবেষণা। স্মরণকালের কম সময়ের মধ্যে মঙ্গলবার প্রথম দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিন প্রয়োগে অনুমোদন দেয় যুক্তরাজ্য। এদিকে যুক্তরাজ্য অনুমোদন দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই, রাশিয়াও আগামী সপ্তাহে টিকা কর্মসূচি শুরুর ঘোষণা দেয়।

রাশিয়ায় ব্যাপকভাবে ভ্যাকসিন

কর্মসূচি চালুর নির্দেশ পুতিনের

এদিকে, রাশিয়ায় ব্যাপকভাবে করোনা ভ্যাকসিন কর্মসূচি চালুর নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিন। তাদের তৈরি 'স্পুটনিক ফাইভ' ভ্যাকসিন করোনায় ৯২ শতাংশ কার্যকর দাবি করে গত মাসে দেওয়া ঘোষণার পর পুতিন বুধবার এই নির্দেশ দেন।

রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী তাতায়ানা গলিকোভাকে প্রেসিডেন্ট পুতিন বলেন, 'কাজে নেমে পড়ুন। আমাকে জানানোর দরকার নেই, ব্যাপকভাবে ভ্যাকসিন দেয়ার কাজ শুরু করুন।' তিনি আরও বলেন, 'রাশিয়া আগামী কয়েকদিনের মধ্যেই ২০ লাখ ডোজ ভ্যাকসিন উৎপাদন করবে। প্রথম পর্যায়ে শিক্ষক এবং চিকিৎসা সংশ্লিষ্টরা এই ভ্যাকসিন পাবেন।'

এর আগে দেশটির পক্ষ থেকে জানানো হয়, করোনা ভ্যাকসিন উৎপাদনের প্রথম সারির দেশগুলোর মধ্যে রয়েছে রাশিয়া। অন্য দেশেও ভ্যাকসিন সরবরাহের পরিকল্পনা করছে তারা।

এ বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ভ্যাকসিনের প্রথম অগ্রাধিকার অবশ্যই রাশিয়ানদের। ভ্যাকসিন তৈরির কাজ এরই মধ্যে সম্পন্ন হয়েছে।

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাসখো বলেন, করোনা প্রতিরোধের জন্য ইতোমধ্যে এক লাখ মানুষকে ভ্যাকসিন দেয়া হয়েছে। স্পুটনিক ফাইভ নিয়ে জাতিসংঘকে দেওয়া এক ভিডিও বার্তায় তিনি এই দাবি করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে