শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

এসএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

যাযাদি রিপোর্ট
  ২৬ জানুয়ারি ২০২১, ০০:০০

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে আন্তঃবোর্ড সমন্বয় সাব কমিটি। বিষয়ভিত্তিক সিলেবাস কমানো হয়েছে ২০ থেকে ২৫ শতাংশ। সংক্ষিপ্ত সিলেবাস শেষ করতে শিক্ষার্থীদের তিন-চার মাস শ্রেণিকক্ষে পাঠদান করা হবে।

ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও আন্তঃবোর্ড সমন্বয় সাব কমিটি আহ্বায়ক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বোর্ড আদেশে সংক্ষিপ্ত এ সিলেবাস প্রকাশ করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রণীত সংক্ষিপ্ত সিলেবাস নিয়ে গতকাল সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের নেতৃত্বে উচ্চ-পর্যায়ের এক বৈঠক হয়েছে। এ বৈঠকে সংক্ষিপ্ত সিলেবাসের খসড়া অনুমোদন দেওয়া হয়। এরপর আন্তঃশিক্ষা

\হবোর্ড সমন্বয়ক হিসেবে দায়িত্বরত ঢাকা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে তা প্রকাশ করা হয়।

উলেস্নখ্য, সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়নের জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) মাসব্যাপী কর্মশালার আয়োজন করে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে বিষয়ভিত্তিক শিক্ষক-কর্মকর্তা, বিশেষজ্ঞদের মতামত নিতে সেখানে দেশের নামি-দামি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, বাছাই করা জেলা শিক্ষা, উপজেলা শিক্ষা কর্মকর্তাদের মতামত ও সুপারিশ নেওয়া হয়। সংক্ষিপ্ত সিলেবাসের খসড়া গত ১৭ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠায়।

জানা গেছে, মাধ্যমিকে সব বিভাগের মোট ৩২টি বিষয়ের ওপর কর্মশালা হয়। সে বিষয়গুলো গড়ে ২০ থেকে ২৫ শতাংশ কমিয়ে আনা হয়েছে। একেক বিষয়ে একের ধরনের পাঠ কমানো হয়েছে। পাঠ কমানো বিষয়গুলো হচ্ছে ইংরেজি ১ম পত্র ও ২য় পত্র, বাংলা ১ম ও ২য় পত্র, হিসাববিজ্ঞান, কৃষি, চারু ও কারুকলা, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, জীব বিজ্ঞান, ইসলাম ও নৈতিক শিক্ষাসহ বৌদ্ধ ও খ্রিষ্টান ধর্ম, ব্যবসা উদ্যোগ, ক্যারিয়ার এডুকেশন, রসায়ন, অর্থনীতি, ব্যাংকিং অ্যান্ড ফিন্যান্স, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, ইতিহাস, গার্হস্থ্যবিজ্ঞান, আইসিটি, গণিত, শারীরিক শিক্ষা, পদার্থবিজ্ঞান এবং বিজ্ঞান বিষয় রয়েছে। সংক্ষিপ্ত সিলেবাসের পাঠদান শেষে আগামী জুনে এসএসসি ও সমমান পরীক্ষার আয়োজন করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে