শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

১৮ মার্চ থেকে অমর একুশে বইমেলা

যাযাদি রিপোর্ট
  ২৬ জানুয়ারি ২০২১, ০০:০০

মহামারি করোনাভাইরাসের কারণে পিছিয়ে যাওয়া অমর একুশে গ্রন্থমেলা আগামী ১৮ মার্চ উদ্বোধন করা হবে বলে জানিয়েছে বাংলা একাডেমি। প্রতিষ্ঠানটির মহাপরিচালক হাবিবুলস্নাহ সিরাজী সোমবার বিকালে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, 'প্রকাশকদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিয়েছি, আগামী ১৮ মার্চ অমর একুশে গ্রন্থমেলা উদ্বোধন হবে। তবে এক মাসব্যাপী এই বইমেলা চলবে কি না, তা এখনো চূড়ান্ত করিনি। পরে তা জানানো হবে।'

সাধারণত ভাষার মাসের প্রথম দিন থেকেই বাংলা একাডেমি চত্বরে বইমেলা শুরু হয়। রেওয়াজ অনুযায়ী প্রধানমন্ত্রী এ বইমেলার উদ্বোধন করে থাকেন। কিন্তু এবছর মহামারির বিষয়টি বিবেচনায় রেখে বইমেলার আয়োজন স্থগিত রাখার জন্য ডিসেম্বরে সংস্কৃতি মন্ত্রণালয়ে আবেদন করেছিল বাংলা একাডেমি কর্তৃপক্ষ। পরে ভার্চুয়ালি বইমেলা করার প্রস্তাব এলেও বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি তাতে আপত্তি জানায়। এ পরিপ্রেক্ষিতে দুই পক্ষের সঙ্গে আলোচনা করে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ গত ১৭ জানুয়ারি জানান, বিলম্বিত হলেও বইমেলা সরাসরিই হবে। সেজন্য ২০ ফেব্রম্নয়ারি, ৭ মার্চ অথবা ১৭ মার্চ থেকে বইমেলা শুরু করতে প্রধানমন্ত্রীর কাছে একটি প্রস্তাব পাঠানো হবে। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এ বিষয়ে সবুজ সংকেত পাওয়ার পরই গ্রন্থমেলার আয়োজক বাংলা একাডেমি এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি ১৮ মার্চ মেলা শুরুর সিদ্ধান্ত নিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে