শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

চলমান লকডাউন আগামীকাল পর্যন্ত :ওবায়দুল কাদের

যাযাদি রিপোর্ট
  ১২ এপ্রিল ২০২১, ০০:০০

চলমান 'লকডাউন' ১১ এপ্রিল শেষ হলেও তার ধারাবাহিকতা আজ সোমবার এবং আগামীকাল মঙ্গলবারও অব্যাহত থাকবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। দু'দিনসহ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দূরপালস্নার বাস বন্ধ থাকবে বলেও জানান তিনি।

এর আগে গত ৫ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন ঘোষণা করে সরকার। গতকাল রোববার লকডাউন শেষ হওয়ার আগেই দুদিন ফাঁকা রেখে ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউনের ঘোষণা আসে। প্রথধাপের লকডাউনের শেষ দিন রোববার সমসাময়িক বিষয় নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে লকডাউন আরও দু'দিন অব্যাহত রাখার কথা জানান ওবায়দুল কাদের। জাতীয় সংসদ ভবন এলাকার বাসভবন থেকে অনলাইনে সংবদ সম্মেলন করেন সেতুমন্ত্রী।

প্রথদফার লকডাউন কিছুটা শিথিল থাকলেও ১৪ এপ্রিল থেকে ঘোষণা দেওয়া লকডাউনে জরুরি সেবা ছাড়া সবকিছু বন্ধ করে দেওয়ার কথা জানানো হয়েছে। প্রথদফার লকডাউনের এক পর্যায়ে সিটি

করপোরেশন এলাকায় বাস চলাচলের অনুমতি দেওয়া হয়। তা ছাড়া দু'দিন পর কিছু শর্তসাপেক্ষে মার্কেট ও শপিংমল খুলে দেওয়া হয়। সরকারি-বেসরকারি অফিস খোলা রাখাসহ লকডাউনে মানুষের জীবনযাত্রা অনেকটাই স্বাভাবিক ছিল।

রোববার সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেন, আগামী ১৪ এপ্রিল থেকে শুরু হবে অপেক্ষাকৃত কঠোর ও সর্বাত্মক লকডাউন। সময় বৃহত্তর স্বার্থে জরুরি সেবা ছাড়া সবাইকে ঘরে অবস্থান করতে হবে। প্রয়োজনীয় নির্দেশনাসহ সরকার সময়মতো প্রজ্ঞাপন জারি করবে।

তিনি বলেন, প্রথধাপের চলমান লকডাউনের ধারাবাহিকতা চলবে ১২ ও ১৩ এপ্রিল পর্যন্ত। করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় বিশেষজ্ঞদের পরামর্শের ভিত্তিতে শেখ হাসিনা সরকার সর্বাত্মক প্রয়াস চালিয়ে যাচ্ছে। ধারাবাহিকতায় সরকার লকডাউন ঘোষণা করে।

সড়ক পরিবহণমন্ত্রী আরও বলেন, সোএবং মঙ্গলবার যথারীতি শুধু দেশের সিটি করপোরেশন এলাকায় শর্তসাপেক্ষে সমন্বিত ভাড়ায় অর্ধেক আসন খালি রেখে গণপরিবহণ চলবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দূরপালস্নার যাত্রী পরিবহণ বন্ধ থাকবে।

তিনি আরও বলেন, জনগণের দুর্ভোগের কথা বিবেচনা করে শেখ হাসিনা সরকার ঢাকাসহ অন্যান্য সিটি করপোরেশন এলাকাধীন সড়কে শর্তসাপেক্ষে গণপরিবহণ চালুর সিদ্ধান্ত নিয়েছে। বিআরটিসিসহ পরিবহণ মালিক-শ্রমিক সংগঠনগুলো সরকারি নির্দেশনা মেনে পরিবহণ চালাবে।

এই সংকটকালে দেশের মানুষকে ধৈর্য ধরার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, স্বাস্থ্যবিধির প্রতি সামান্য অবহেলা আমাদের চিরচেনা জীবন থেকে ছিটকে দিতে পারে। জীবনের পাশাপাশি জীবিকার চাকা সচল রাখতে আমাদের আস্থার ঠিকানা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর আস্থা রাখুন। ভরসা রাখুন স্রষ্টার প্রতিও। সবার প্রচেষ্টা এবং পারস্পরিক সহযোগিতার মাধ্যিেনশ্চয়ই মহামারি থেকে উত্তরণ ঘটিয়ে আবারও নিজ রূপে ফিরবে পৃথিবী।

আওয়ামী লীগ নিজস্ব ইতিহাস তৈরি করছে, বিএনপি নেতাদের এমন অভিযোগ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগের নিজস্ব ইতিহাস তৈরির কোনো কারখানা নেই। আওয়ামী লীগ ইতিহাসের মীমাংসিত সত্যের প্রতি শ্রদ্ধাশীল এবং এর চর্চা অনুসরণ করে।

মহান মুক্তিযুদ্ধের মাধ্যঅের্জিত স্বাধীনতার পূর্বাপর ইতিহাস বিকৃতিভাবে উপস্থাপন করা হয়েছিল উলেস্নখ করে ওবায়দুল কাদের বলেন, মুক্তিযুদ্ধের মহানায়ককে বাদ দিয়ে রচনা করতে চেয়েছিল খন্ডিত ও বিকৃত ইতিহাস। ইতিহাসের নায়কদের বিএনপি ভিলেনে রূপ দেওয়ার অপচেষ্টা করেছিল। তারা স্বাধীনতার ঘোষণা পাঠককে ঘোষক বানাতে চেয়েছিলেন। ইতিহাসের ফুটনোটকে তারা ইতিহাসের নায়ক বানাতে চেয়েছিলেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, হাতের তালু দিয়ে যেমনি সূর্যকে ঢাকা যায় না, তেমনি স্বাধীনতার ইতিহাসও আজ স্বমহিমায় সমুজ্জ্বল। যারা ইতিহাসের পায়ে শেকল পরিয়েছিল, আজ তাদের স্বরূপ উন্মোচিত হচ্ছে। তাই তো তারা বেপরোয়া হয়ে উঠেছে, শুরু করছে পুরনো খেলা এবং চর্চা করছে অগণতান্ত্রিক আচরণ।

এর আগে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন বিআরটিসির ২৪২ কর্মকর্তা-কর্মচারীর জন্য তিন কোটি টাকার গ্র্যাচুইটি প্রদান এবং মতবিনিময় সভায় ভার্চুয়ালি যুক্ত হন।

সময় তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিআরটিসিকে এগিয়ে নিতে এর বহরে সহস্রাধিক বাস ও ট্রাক সংযোজনসহ নানা উদ্যোগ নিয়েছেন। এখন প্রয়োজন শুধু বিআরটিসির নেটওয়ার্ক সম্প্রসারণ এবং প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা দক্ষতা উন্নয়ন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে