শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এক সেঞ্চুরি, তিন ফিফটিতে তৃতীয় দিন টাইগারদের

ম ক্রীড়া প্রতিবেদক
  ১৮ মে ২০২২, ০০:০০
চট্টগ্রাম টেস্টে মঙ্গলবার তৃতীয় দিনে অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম ও লিটন দাস অপরাজিত হাফ সেঞ্চুরি করেন -ওয়েবসাইট

চট্টগ্রাম টেস্টে ব্যাট হাতে দাপট দেখাচ্ছে বাংলাদেশ দল। তামিম ইকবালের সেঞ্চুরির সঙ্গে অর্ধশতকের দেখা পেয়েছেন মাহমুদুল হাসান জয়, মুশফিকুর রহিম আর লিটন দাস। তাদের দায়িত্বশীল ব্যাটিংয়ে মঙ্গলবার তৃতীয় দিনের খেলা শেষে ছড়ি ঘোরাচ্ছে স্বাগতিকরা। প্রথম ইনিংসের শ্রীলংকার থেকে এখনো ৭৯ রানে পিছিয়ে থাকলেও হাতে আছে ৭ উইকেট।

টেস্টের প্রথম ইনিংসের আগে ব্যাট করে ৩৯৭ রানে গুটিয়ে যায় লঙ্কানরা। তৃতীয় দিনের খেলা শেষে ৩ উইকেট হারিয়ে বাংলাদেশ দলের সংগ্রহ ৩১৮ রান। তৃতীয় দিন শেষে বাংলাদেশ পিছিয়ে রয়েছে ৭৯ রানে। লিড পেতে চতুর্থ দিনে লড়তে হবে ৭ ব্যাটারকে নিয়ে। অপরাজিত আছেন দুই সেট ব্যাটসম্যান মুশফিক আর লিটন। যেখানে অভিজ্ঞ মুশফিক ৫৩ এবং উইকেটরক্ষক লিটন ৫৪ রান নিয়ে আজ বুধবার ম্যাচের চতুর্থ দিনের খেলা শুরু করবেন।

কোনো উইকেট না হারিয়ে স্কোর বোর্ডে ৭৬ রান নিয়ে গতকাল ব্যাটিং শুরু করেন বাংলাদেশ দলের দুই ওপেনার তামিম আর জয়। প্রথম সেশনে দুর্দান্ত ব্যাটিং করেন দুইজন। এই সেশনেও কোনো উইকেট হারায়নি অধিনায়ক মুমিনুল হকের দল। ১৫৭ রান দিয়ে দ্বিতীয় সেশনে ব্যাট করতে নেমে খানিক চাপে পড়ে স্বাগতিক শিবির। একে একে ফিরে যান জয়, নাজমুল হোসেন শান্ত (১) আর মুমিনুল (২)। তবে ব্যক্তিগত শতক তুলে নেন তামিম।

৩ উইকেট হারিয়ে সংগ্রহ ২২০ রান নিয়ে চা বিরতিতে যায় টাইগাররা। সেঞ্চুরি ছাড়িয়ে ১৩৩ রানে অপরাজিত থাকেন তামিম। তবে বিরতি শেষে আর ব্যাট হাতে নামেননি তিনি। সবশেষ নিউজিল্যান্ডে টেস্ট সেঞ্চুরি হাঁকিয়েছিলেন তামিম ইকবাল, সেই ২০১৯ সালের ফেব্রম্নয়ারিতে। মাঝে নড়বড়ে ৯০-এ দুবার আউট হয়ে শতকের অপেক্ষা দীর্ঘ থেকে দীর্ঘতর হয়েছে। অবশেষে এলো ফের ব্যাট উঁচিয়ে ধরার ক্ষণ। তিন বছর পর শ্রীলংকার বিপক্ষে চট্টগ্রাম টেস্ট তিন অঙ্ক ছুঁয়েছেন বাঁহাতি তারকা। ক্যারিয়ারের দশম শতক তার। টাইগারদের ওয়ানডে অধিনায়ক শতক হাঁকাতে ১৬২ বল খেলেছেন।

তামিমের মাসল ক্র্যাম্পের কারণে তার পরিবর্তে ব্যাট করতে আসেন লিটন। সঙ্গে ১৪ রান

নিয়ে ব্যাট করতে নামেন মুশফিকুর। শেষ সেশনে এই দুই ব্যাটসম্যানের মনোযোগ টলাতে পারেনি লঙ্কান বোলাররা। বেশ সাবলীল ব্যাটিংয়ে দুইজনই তুলে নেন অর্ধশতক।

প্রথম ইনিংসে বলতে গেলে বড় সংগ্রহ পায় শ্রীলংকা। অ্যাঞ্জেলো ম্যাথুসের ১৯৯ রানের দুর্দান্ত ইনিংসে ৩৯৭ রান করে সফরকারীরা। জবাবে দ্বিতীয় দিনের শেষ সেশনে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করেন দুই টাইগার ওপেনার তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয়।

দ্বিতীয় দিনে ১৯ ওভারে ৭৬ রান তুলে দিন শেষ করেন দুই ওপেনার। তৃতীয় দিনেও দুজনে ছিলেন অনবদ্য। প্রথম সেশনে দেননি উইকেট। জয় তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি। সাজঘরে ফেরেন আসিথা ফার্নান্দোর বলে উইকেট রক্ষকের হাতে ক্যাচ দিয়ে ৫৮ রান করে।

জয় ফিরলেও তামিম তার লক্ষ্যে ছিলেন অটুট। মাঝে নাজমুল হোসেন শান্ত ১ ও মুমিনুল হক ২ রান করে সাজঘরে ফিরলে মুশফিকুর রহিমকে নিয়ে তামিম তুলে নেন ক্যারিয়ারের ১০তম শতক।

শতক পূর্ণ করার কিছুক্ষণ পরেই ব্যথা পান হাতে। সেই ব্যথা নিয়ে যোগ করেন আরও ৩৩ রান। এরপর আর থাকতে পারেননি মাঠে। ব্যথা নিয়ে বিশ্রামে চলে যান দেশে হয়ে ৫ হাজার রানের মাইলফলক থেকে ১৯ রান দূরে থাকতে।

একই মাইলফলক ছোঁয়ার অপেক্ষায় রয়েছেন মুশফিকও। টেস্ট ফরম্যাটে ৪ হাজার ৯৩২ রান করা মুশফিকের ৫ হাজার রান করতে লাগে ৭৮ রান।

তামিম বিশ্রামে যাওয়ায় ব্যাট করতে নামা লিটন দাসকে নিয়ে ৯৮* রানের জুটি গড়েছেন মুশফিক। তবে মাইলফলক থেকে ২৫ রান দূরে থাকতেই শেষ করতে হয়েছে দিন। মুশফিকের সঙ্গে অর্ধশতক তুলে নিয়েছেন লিটন দাসও। তার ব্যাটে এসেছে ৫৪ রান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে