শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মহামারি শেষ হয়নি সংক্রমণ বাড়ছে ১১০ দেশে :ডবিস্নউএইচও

যাযাদি ডেস্ক
  ০১ জুলাই ২০২২, ০০:০০

করোনাভাইরাস মহামারি এখনো শেষ হয়নি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিস্নউএইচও)। বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবিস্নউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেইয়েসুস বলেছেন, 'মহামারির রূপ বদল হচ্ছে, কিন্তু এখনো করোনা সংক্রমণ শেষ হয়নি। করোনা পরীক্ষা, জিনোম সিকোয়েন্সিংয়ের সংখ্যা কমায় আমাদের করোনা সংক্রমণ চিহ্নিতকরণে সমস্যা হচ্ছে। অর্থাৎ ওমিক্রন ও অন্যান্য ভ্যারিয়েন্টগুলোকে চিহ্নিত করার কাজ আরও কঠিন হয়ে উঠছে।' ভারতীয় বার্তা সংস্থা এএনআই এক প্রতিবেদনে বৃহস্পতিবার জানিয়েছে, এদিকে বিশ্বের ১১০টি দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে বলেও সতর্ক করেছে ডবিস্নউএইচও।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক আরও বলেন, 'করোনাভাইরাসের

বিএ.৪ ও বিএ.৫ ভ্যারিয়েন্টের কারণেই বিশ্বের ১১০টি দেশে করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। সারা বিশ্বেই সংক্রমণ ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বৈশ্বিক হিসাবে মৃতু্যহার এখনো তুলনামূলকভাবে নিয়ন্ত্রণে থাকলেও, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধীনে থাকা ৬টি অঞ্চলের মধ্যে ৩টিতেই মৃতু্যহার বৃদ্ধি পাচ্ছে।'

করোনা সংক্রমণ প্রতিরোধের একমাত্র উপায় হলো টিকা নেওয়া; এই কথা মনে করিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে প্রতিটি দেশেই তাদের মোট জনসংখ্যার কমপক্ষে ৭০ শতাংশের টিকাদান সম্পন্ন করতে আহ্বান জানিয়ে বলা হয় গত ১৮ মাসে বিশ্বের বিভিন্ন দেশে ডবিস্নউএইচও'র পক্ষ থেকে ১২ হাজার কোটি টিকা পাঠানো হয়েছে।

গেব্রেইয়েসুস বলছেন, বিশ্বের মাত্র ৫৮টি দেশ এখন পর্যন্ত ৭০ শতাংশ করোনা টিকাদানের হার সম্পন্ন করতে পেরেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে