রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ডক্টর ইউনূসের পাশে দাঁড়ানোর আহ্বান হিলারি ক্লিনটনের

যাযাদি ডেস্ক
  ৩১ আগস্ট ২০২৩, ০০:০০

শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ডক্টর মুহাম্মদ ইউনূসের পাশে দাঁড়ানোর জন্য আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি ও পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিনটন। ডক্টর ইউনূসকে বিচারিক হয়রানির যে অভিযোগ উঠেছে, মূলত সেটার বিরুদ্ধেই প্রয়োজনের সময়ে নোবেলজয়ী এই অর্থনীতিবিদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান তিনি। আগে টুইটার নামে পরিচিত সোশ্যাল মিডিয়া পস্ন্যাটফর্ম এক্সে দেওয়া এক বার্তায় হিলারি একথা বলেন।

ওই বার্তায় যুক্তরাষ্ট্রের সাবেক এই পররাষ্ট্র মন্ত্রী বলেন, 'মহান মানবতাবাদী এবং নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনূসকে তার প্রয়োজনের মুহূর্তে সমর্থন করার জন্য আমার

এবং অন্যান্য আরও ১৬০ জনেরও বেশি বিশ্ব নেতার পাশে এসে দাঁড়ান।' তিনি আরও বলেন, 'তার বিরুদ্ধে নিপীড়ন বন্ধের দাবিতে আন্দোলনে যোগ দিন।' এ সময় প্রোটেক্ট ইউনূস (#ঢ়ৎড়ঃবপঃুঁহঁং) হ্যাশট্যাগও ব্যবহার করেন তিনি।

এর আগে ডক্টর মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান বিচারিক কার্যক্রম স্থগিত করা এবং বাংলাদেশের আগামী সংসদ নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করার জন্য শেখ হাসিনাকে খোলা চিঠি দেন ১৭৫ জন বৈশ্বিক নেতা।

চিঠিতে হ পৃষ্ঠা ২ কলাম ৫

স্বাক্ষরকারীদের মধ্যে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিনটন, জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, পূর্ব তিমুরের প্রেসিডেন্ট হোসে রামোস হোর্তা, ইরানের শিরিন এবাদি, আয়ারল্যান্ডের সাবেক প্রেসিডেন্ট মেরি রবিনসনও রয়েছেন।

এছাড়া গত ২৭ আগস্ট ডক্টর মুহাম্মদ ইউনূসের প্রতি সমর্থন জানিয়ে চিঠি লেখেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। তার এক দিন পরই ১৭৫ বিশ্বনেতার চিঠি নিয়ে ফের আলোচনায় উঠে এলো ডক্টর ইউনূস ও বাংলাদেশের আসন্ন নির্বাচন।

এর আগে চলতি বছর মার্চ মাসে প্রথমবারের মতো ডক্টর ইউনূসের 'নিরাপত্তা ও স্বাধীনতা' নিয়ে উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে খোলা চিঠি লিখেছিলেন ৪০ জন বিশ্বনেতা। মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টে ছাপা হয়েছিল সেই চিঠিটি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে