সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বায়ুদূষণের শীর্ষে জাকার্তা, ঢাকার অবস্থান পঞ্চম

যাযাদি ডেস্ক
  ০২ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

বায়ুদূষণে শুক্রবার সকাল পৌনে নয়টায় বিশ্বের ১০৮টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ছিল পঞ্চম। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ সময় ঢাকার স্কোর ছিল ১৫০। বাতাসের এই মান 'সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' বলে বিবেচিত। বৃহস্পতিবার একই সময়ে বিশ্বের ১১০টি শহরের মধ্যে বায়ুদূষণে ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়। আগের দিন বুধবার একই সময়ে বায়ুদূষণে ঢাকা ছিল শীর্ষে।

এদিন সকাল পৌনে নয়টায় দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় শীর্ষে ছিল ইন্দোনেশিয়ার জাকার্তা। একিউআই সূচকে শহরটির স্কোর ছিল ১৭০। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে পাকিস্তানের লাহোর ও ভারতের কলকাতা। শহর দুটির স্কোর যথাক্রমে ১৬৫ ও ১৫৯।

আইকিউএয়ার সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান। তারা নিয়মিত দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়, সতর্ক করে।

\হস্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে 'মাঝারি' বা 'গ্রহণযোগ্য' মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা 'অস্বাস্থ্যকর' বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে 'খুবই অস্বাস্থ্যকর' বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে 'ঝুঁকিপূর্ণ' ধরা হয়।

ঢাকায় গত জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে