সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ফের করোনার হুমকিতে বিশ্ব

এক মাসে রোগী বেড়েছে ৫২%
যাযাদি ডেস্ক
  ২৪ ডিসেম্বর ২০২৩, ০০:০০

বিশ্বজুড়ে ফের শুরু হয়েছে প্রাণঘাতী করোনার প্রকোপ। বিভিন্ন দেশে শুরু হয়েছে করোনার নতুন ঢেউ। গত এক মাসে করোনা সংক্রমণের হার বেড়েছে ৫২ শতাংশ। সেই সঙ্গে বাড়ছে মৃতু্য হারও। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিস্নউএইচও) বলছে গত ২৮ দিনে করোনায় আক্রান্ত হয়ে মৃতু্যর সংখ্যা বেড়েছে আট শতাংশ। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, চলতি বছরের নভেম্বর থেকে বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। সংস্থাটির দেওয়া শেষ বার্তা থেকে জানা যায়, নতুন করে ৩ হাজার করোনা রোগীর মৃতু্যর খবর পাওয়া গেছে।

সংস্থাটির হিসাবে, ২০২৩ সালের ১৭ ডিসেম্বর পর্যন্ত সারা বিশ্বে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছে অন্তত ৭৭ কোটি ২০ লাখ মানুষ। প্রাণ হারিয়েছেন ৭০ লাখেরও বেশি।

ডবিস্নউএইচও আরও জানিয়েছে, গত ২৮ দিনে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন প্রায় ১ লাখ ১৮ হাজার মানুষ। গুরুতর অসুস্থ হওয়ায় নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখতে হয়েছে ১ হাজার ৬০০ জনকে। আগের ২৮ দিনের তুলনায় এদের হার বেড়েছে যথাক্রমে ২৩ শতাংশ ও ৫১ শতাংশ।

বিশ্বব্যাপী দ্রম্নত ছড়িয়ে পড়ার কারণে সম্প্রতি করোনাভাইরাসের জেএন.১ ধরনটিকে পৃথক 'ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট' হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এটিকে এতদিন করোনার বিএ.২.৮৬ ধরনের একটি অংশ হিসেবে 'ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট' গণ্য করা হতো।

ডবিস্নউএইচও জানিয়েছে, প্রাপ্ত তথ্য-উপাত্ত অনুসারে, জেএন.১'র কারণে এই মুহূর্তে অতিরিক্ত কোনো বৈশ্বিক স্বাস্থ্যঝুঁকি নেই। তবে উত্তর গোলার্ধে শীত শুরুর সঙ্গে সঙ্গে এটি শ্বাসযন্ত্রে সংক্রমণের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য মতে, নভেম্বরের ১৭ তারিখ থেকে ডিসেম্বরের ১৭ তারিখ পর্যন্ত এক মাসে বিশ্বে করোনা শনাক্ত হয়েছেন ১ লাখ ১৮ হাজার মানুষ এবং তাদের মধ্যে গুরুতর অসুস্থ ১ হাজার ৬০০ জন। শতকরা হিসেবে এক মাসে সংক্রমণ দাঁড়ায় ৫২ শতাংশ।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের মতে, কেরালায় আক্রান্ত রোগীদের হার সবচেয়ে বেশি। গত বুধবারের (২০ ডিসেম্বর) দেওয়া তথ্য অনুযায়ী, সেখানে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৩শ' জন এবং মৃতু্য হয়েছে তিনজনের।

গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা শনাক্ত হয়েছে ৭৫২ জন। সবশেষ পাওয়া তথ্য অনুযায়ী, ভারতে করোনা রোগীর সংখ্যা পৌঁছেছে তিন হাজার ৪২০ জনে। মৃতু্য হয়েছে চারজনের। তিনজন কেরালার, আরেকজন রাজস্থানের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে