সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ঢাকায় ছিন্নমূল শিশুদের নিয়ে অভিনব কৌশলে ছিনতাই

গাফফার খান চৌধুরী
  ২৪ ডিসেম্বর ২০২৩, ০০:০০

রাজধানী ঢাকায় ছিন্নমূল শিশুদের নিয়ে ছিনতাইকারী দল গড়ে ওঠার ঘটনায় রীতিমতো চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। তারা মাদকাসক্ত। মূলত মাদকের টাকা জোগাড় করতেই ছিনতাই করে তারা। সন্দেহের বাইরে থাকতেই এমন অভিনব কৌশল। ছিনতাইকারী দলের এক নেতা পুলিশের হাতে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদে বেরিয়ে এসেছে এমন তথ্য।

গত ২১ ডিসেম্বর মধ্যরাতে গোয়েন্দা তথ্যের সূত্র ধরে তেজগাঁও থানা পুলিশ অভিযান চালায় ঢাকার বনানীর সাত তলা বস্তিতে। সেই বস্তি থেকে গ্রেপ্তার করা হয় শাকিলকে (১৮)। গ্রেপ্তারের সময় তার কাছে পাওয়া গেছে একটি ধারালো ছুরি। শাকিল ৩টি ছিনতাই মামলার আসামি। জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে বিদেশি সিনেমা দেখে মাদকাসক্ত শিশুদের নিয়ে ছিনতাইকারী দল গঠনের চ্াঞ্চল্যকর তথ্য।

শাকিলের বরাত দিয়ে তেজগাঁও থানার ওসি মোহাম্মদ মহসীন যায়যায়দিনকে বলেন, শাকিলের দলে আরও ৪ জন ছিনতাইকারী আছে। তারা পলাতক। তাদের গ্রেপ্তারের চেষ্টা চলছে। পলাতকরা বয়সে শিশু। তাদের বয়স ১০ থেকে ১২ বছরের মধ্যে। শিশু হওয়ায় পথচারীরা তাদের সন্দেহ করে না। সেই সুযোগে তারা ছিনতাই করে। এসব শিশুদের অধিকাংশই ছিন্নমূল। কারো কারো পরিবার ঢাকায় বসবাস করে। শিশুদের অধিকাংশই বনানী সাততলা বস্তি, কড়াইল বস্তি ও মহাখালী রেলওয়ে বস্তির বাসিন্দা।

ওসি বলেন, ছিনতাইকারী দলের সদস্যরা

সবাই মাদকাসক্ত। তারা মূলত ড্যান্ডি ও গাঁজা সেবন করে। মাদকের টাকা জোগাড় করতেই তাদের দিয়ে ছিনতাই করাত শাকিল। বিদেশি সিনেমা দেখে শাকিল নিজেই আশপাশের ছিন্নমূল মাদকাসক্ত শিশুদের নিয়ে ছিনতাইকারী দলটি গঠন করেছে। দলের সদস্যরা ইতোমধ্যেই অনেকগুলো ছিনতাই করেছে।

ওসি মোহাম্মদ মহসীন বলেন, তাদের ছিনতাইয়ের ধরনও অভিনব। তারা প্রথমে যার কাছ থেকে ছিনতাই করবে, তাকে টার্গেট করে। এরপর টার্গেটকৃত ব্যক্তির আশপাশে অবস্থান নেয় ৩ থেকে ৪ জন শিশু ছিনতাইকারী। স্বাভাবিক কারণেই ১০ থেকে ১২ বছর বয়সি শিশুরা কারো কাছে গেলে বা আশপাশে থাকলে সন্দেহ হয় না। সুযোগ বুঝে শিশুরা ওই ব্যক্তিকে জাপটে ধরে। এ সময় ছিনতাইকারী দলের অন্য সদস্যরা অস্ত্রের মুখে ওই ব্যক্তির সঙ্গে থাকা সব মালামাল নিয়ে যায়। এ সময় পূর্ব পরিকল্পনা অনুযায়ী শিশুরা দৌড়ে পালিয়ে যায়। এমন পরিবেশ সৃষ্টি করা হয়, যেন অস্ত্র দেখে শিশুরা ভয়ে পালিয়ে গেছে!

এই পুলিশ কর্মকর্তা বলেন, ঠিক এমন অভিনব কায়দায় চলতি বছরের ২৯ নভেম্বর তেজগাঁও থানাধীন সিভিল অ্যাভিয়েশন স্কুলের সামনে একটি ছিনতাইয়ের ঘটনা ঘটে। ঘটনার সময় গ্রেপ্তার হয় সাগর নামের এক ছিনতাইকারী। সাগর জিজ্ঞাসাবাদে ছিনতাইকারী দলের প্রধান সম্পর্কে তথ্য দেয়। সেই তথ্যের সূত্র ধরেই গ্রেপ্তার করা হয় শাকিলকে।

এদিকে ছিনতাইয়ের ঘটনায় তেজগাঁও থানায় ওই ছিনতাইয়ের শিকার হওয়া ব্যক্তি কটি মামলা দায়ের করেন। মামলার এজাহার মোতাবেক দায়েরকারী মিলন সিদ্দিকী ইংরেজি দৈনিক বাংলাদেশ টুডের সাংবাদিক।

বিশিষ্ট অপরাধ বিশেষজ্ঞ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের ডিন ও অপরাধ বিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক ডক্টর জিয়া রহমান যায়যায়দিনকে বলেন, সমাজে মাদকের নানা ধরনের কুফল পরিলক্ষিত হচ্ছে। মাদকের ক্ষেত্রে সরকারের তরফ থেকে জিরো টলারেন্স নীতি ঘোষণা করা হয়েছে। প্রতিদিনই মাদক ব্যবসায়ী ও সেবীরা গ্রেপ্তার হচ্ছে। তারপরেও মাদকের ভয়াবহতা কমছে না। যেভাবেই হউক সমাজে মাদক উলেস্নখযোগ্যহারে নিয়ন্ত্রণে রাখতে হবে। তাহলেই এর সুফল পাওয়া সম্ভব। অন্যথায় মাদকের টাকা জোগাড় করতে নানা ধরনের চুরি, ছিনতাইসহ নানা ধরনের অপরাধ সংঘটিত হওয়া অব্যাহত থাকবে।

অধ্যাপক জিয়া রহমান বলছেন, মাদকের সহজ লভ্যতা আগে বন্ধ করতে হবে। মাদক সহজলভ্য হওয়ার কারণে শুধু ছিন্নমূল শিশু নয়, সমাজের মধ্যবিত্ত ও উচ্চবিত্ত পরিবারের শিশুদের মধ্যেও মাদক সেবনের প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। যা ভবিষ্যতে বড় ধরনের সামাজিক বিপর্যয় ডেকে আনবে।

তাই এখনই উচিত সামাজিকভাবে মাদকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা। পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর উচিত মাদকবিরোধ অভিযান আরও জোরদার করা। একই সঙ্গে মাদক মামলায় দোষী প্রমাণিত হওয়াদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা। তাহলেই সমাজে মাদকের ইতিবাচক প্রভাব পড়বে। অন্যথায় মাদক সমাজের প্রতিটি রন্ধ্রে রন্ধ্রে ঢুকে পড়বে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে