শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জের দৃষ্টিনন্দন জমিদারবাড়ি মসজিদ

এইচএম মোকাদ্দেস, সিরাজগঞ্জ
  ১৬ ডিসেম্বর ২০২০, ০০:০০

সিরাজগঞ্জ শহর থেকে মাত্র ১০ কিলোমিটার দূরে সিরাজগঞ্জ-কামারখন্দ আঞ্চলিক সড়কের পাশে গ্রামীণ মনোরম পরিবেশে তৈরি করা হয়েছে দৃষ্টিনন্দন জমিদার বাড়ি মসজিদ। সদর উপজেলার কালিয়া হরিপুর ইউনিয়নের কালিয়া হরিপুর জমিদার বাড়ির পুকুর পাড়ে এ মসজিদটি তৈরি করা হয়। কাগজে-কলমে নাম 'মসজিদ-এ-নওয়াজিস' হলেও জমিদার বাড়ি মসজিদ নামেই এলাকায় বেশি পরিচিত। এটি দেখতে দূর-দূরান্ত থেকে অনেক মানুষ আসেন। সেই সঙ্গে নামাজ পড়তেও দূর-দূরান্ত থেকে অনেকে আসেন মসজিদটিতে।

সরেজমিন মসজিদটির অবস্থান বাইরে থেকে তেমন কিছু বোঝা না গেলেও সীমানা প্রাচীরের ভেতর ঢুকলেই চোখে পড়ে স্বচ্ছ পানির মাঝারি আকারের একটি পুকুর। তার পশ্চিম পাড়েই স্থাপিত হয়েছে 'মসজিদ-এ-নওয়াজিস' নামের দ্বিতল এ মসজিদটি। আকারে খুব একটা বড় না হলেও এর অপরূপ নির্মাণশৈলী সবাইকে মুগ্ধ করে। পুকুরের পানির মধ্য থেকে গেঁথে তোলা হয়েছে মসজিদটি। সামনের অর্ধ-চন্দ্রাকৃতির সিঁড়িগুলো শেষ হয়েছে পুকুরের তলদেশে গিয়ে। পুকুরের পূর্বপাড়ে অর্থাৎ মসজিদের সামনে ওপাড়ে রয়েছে দৃষ্টিনন্দন সিঁড়ি। ওই সিঁড়ির উপরিভাগে করা হয়েছে দর্শনীয় ফটক। এছাড়া পুকুরের চারদিকের পাড় সবুজ ঘাসে সাজানো। পুকুরের স্বচ্ছ পানিতে মসজিদের প্রতিচ্ছবি ভেসে ওঠে। যা এটিকে আরও মোহনীয় করে তোলে।

সিরাজগঞ্জ জাতীয় জুটমিলের অবসরপ্রাপ্ত শ্রমিক ওয়াজেদ আলী, হবিবর রহমান ও মুদি দোকানি ওমর ফারুকসহ স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, ব্রিটিশ আমলে কালিয়া হরিপুর গ্রামের শ্যামশঙ্কর মৈত্র নামে এক জমিদার ছিলেন। পাকিস্তান আমলে ওই জমিদারের বংশধররা তাদের সব সম্পত্তি ডা. নওশের আলী তালুকদারের কাছে বিক্রি করে ভারতে পাড়ি জমান। এরপর থেকে ওই সম্পত্তি ডা. নওশের আলী তালুকদার ও তার মৃতু্যর পর ওয়ারিশরা ভোগদখল করতে থাকেন। প্রায় ২৫ বছর আগে ডা. নওশের আলীর বড় ছেলে নওয়াজিস আলী জমিদার ওই পুকুরপাড়ে একটি মসজিদ নির্মাণ করেন। তখন থেকেই এটির নামকরণ করা হয় 'মসজিদ-এ-নওয়াজিস'। ডা. নওশের আলী তালুকদারের সন্তানদের কেউ আমেরিকায় ও কেউ ঢাকায় থাকেন। তারা এলাকার বাইরে থাকলেও ডা. নওশের আলী তালুকদার ফাউন্ডেশন নামে একটি সংগঠনের মাধ্যমে এলাকার দুস্থ-অসহায় মানুষের কল্যাণে কাজ করছেন। এরই অংশ হিসেবে প্রায় দেড় বছর আগে মসজিদটিকে সংস্কার করে দৃষ্টিনন্দন করা হয়।

ডা. নওশের আলী তালুকদারের ছেলে জুলফিকার হায়দার বলেন, কালিয়া হরিপুর এলাকায় প্রায় এক একর জমির ওপর পুকুর এবং ওই পুকুর পাড়েই মসজিদটি স্থাপন করা হয়েছে। কয়েক ধাপে এটি নির্মাণ করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে