শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আজমিরীগঞ্জে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন ভাঙনের হুমকিতে নদী পাড়ের মানুষ

মো. আবু হেনা, আজমিরীগঞ্জ (হবিগঞ্জ)
  ০৯ মার্চ ২০২১, ০০:০০

হবিগঞ্জের আজমিরীগঞ্জে অবৈধভাবে নদী থেকে ড্রেজার মেশিনের মাধ্যমে বালু তুলে বিক্রি করা হচ্ছে। অভিযোগ আছে, স্থানীয় একটি প্রভাবশালী মহল কালনি-কুশিয়ারার নদী থেকে বালু তোলার কাজে জড়িত থাকায় ভয়ে কেউ প্রতিবাদ করার সাহস পাচ্ছে না। ফলে নদীর তীর ও আশপাশের এলাকার ফসলি জমি, বসতভিটা ও রাস্তা নদীভাঙনের হুমকির মুখে পড়েছে।

জানা যায়, প্রায় ৩-৪ দিন ধরে প্রভাবশালী মহলটি উপজেলার বদলপুর ইউনিয়নের সাতগাঁও উচ্চ বিদ্যালয়সংলগ্ন কালনি-কুশিয়ারা নদী থেকে অপরিকল্পিতভাবে ড্রেজার মেশিনের মাধ্যমে প্রতিদিন কয়েক হাজার ঘনফুট বালু উত্তোলন করছে। এরই মধ্যে নদীর পাড়ে ফাটল দেখা দিয়েছে। নদী থেকে অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের ফলে উপজেলার বদলপুর ইউনিয়নের পিরিছপুর, বদলপুর, মাটিয়াকাড়া, মামুদপুর গ্রামসহ ফসলি জমি রক্ষা বেড়িবাঁধ হুমকির মুখে রয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, স্থানীয় কিছু মানুষ বালু উত্তোলনের সঙ্গে জড়িত। তাদের পিছনে রয়েছে একটি প্রভাবশালী চক্র। প্রভাবশালী মহলটি প্রতি ঘনফুট বালু ৯-১০ টাকায় বিক্রি করছে। কিছুদিন আগে উপজেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে ডজনখানেক ড্রেজার মেশিন ও বিপুল পরিমাণ পাইপ ধ্বংস করলেও বর্তমানে উপজেলা প্রশাসন একরকম নিশ্চুপ আছে বলে অভিযোগ স্থানীয়দের।

কালনি-কুশিয়ারা নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনকারী মিজান মিয়া বলেন, ড্রেজার মেশিন উপজেলা চেয়ারম্যান এনেছেন, তারা শুধু দেখাশুনা করেন। তবে উপজেলা চেয়ারম্যান জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছ থেকে অনুমতি এনেছে বলেও দাবি করেন তিনি।

এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান বলেন, রাস্তার কাজসহ যে বেড়িবাঁধগুলোর বিভিন্ন স্থানে ভাঙা আছে। চৈত্র মাসের আগে সেগুলো মেরামত করতে উপজেলা পরিষদে আবেদন করেছেন। উপজেলা ও জেলা সমন্বয় কমিটিতে রেজুলেশন করা আছে। এর কপি জেলা প্রশাসককে পাঠানো হয়েছে।

জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মতিউর রহমান খান বলেন, নদী থেকে বালু উত্তোলনের বিষয়ে তিনি জানেন না। তবে উপজেলা চেয়ারম্যান আবেদন করেছিলেন, অনুমোদন পেয়েছেন কি না, তা জানা নেই।

জেলা প্রশাসক ইশরাত জাহান বলেন, তিনি মাত্রই যোগদান করেছেন। তার কাছ থেকে কেউ অনুমতি নেয়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে