শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ফকিরহাটে ঘর পাচ্ছে ১০০ পরিবার

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ভূমিহীনদের ঘর পরিদর্শন

ম স্বদেশ ডেস্ক
  ১৩ জুন ২০২১, ০০:০০

মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ভূমিহীনদের দেওয়া ঘরের দ্বিতীয় পর্যায়ের নির্মাণকাজ পরিদর্শন করা হয়েছে। শনিবার গোপালগঞ্জে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক আনিচুর রহমান, বগুড়ার ধুনটে পরিচালক-১২ এ, কে. এম. মনিরুজ্জামান ও ফরিদপুরের সালথায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্মসচিব (প্রশাসন) আবুল বায়েছ মিয়া নির্মাণাধীন ঘরগুলো পরিদর্শন করেন। সংশ্লিষ্ট এলাকা থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত খবর-

গোপালগঞ্জ : গোপালগঞ্জে প্রথম পর্যায়ে ভূমিহীনদের মধ্যে বিতরণ করা ও দ্বিতীয় পর্যায়ে নির্মাণাধীন পাকাঘর পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক মো. আনিচুর রহমান। শনিবার তিনি সদর উপজেলার মালেঙ্গায় ৭৬টি, হরিদাসপুরে ৪৬টি ও গোপীনাথপুরে নির্মাণাধীন ১০০টি গৃহ ঘুরে দেখেন।

এ উপলক্ষে ভূমিহীনদের নিয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এই পরিচালক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ সময় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশেদুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) মাহাবুবুল ইসলাম, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম মিটু, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আলাউদ্দিন, হরিদাসপুর ইউনিয়নের চেয়ারম্যান মুন্সী মুকিতুল ইসলাম উপস্থিত ছিলেন।

পরে পরিচালক আনিচুর রহমান উপকারভোগীদের সঙ্গে কথা বলে তাদের নানা সমস্যা, বাসগৃহের কোনো ত্রম্নটি রয়েছে কিনা তার খোঁজখবর নেন।

ধুনট (বগুড়া) : বগুড়ার ধুনট উপজেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে দ্বিতীয় দফায় ১২০টি ভূমিহীন পরিবারের জন্য সদ্য নির্মিত বাড়ি পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক-১২ এ, কে. এম. মনিরুজ্জামান। শনিবার দুপুরে উপজেলার সুলতানহাটা ও মালোপাড়া এলাকার সরকারি জমিতে নির্মিত বাড়ি পরিদর্শন শেষে ভূমিহীনদের সঙ্গে মতবিনিময় করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার মহন্ত, পৌর মেয়র এজিএম বাদশাহ্‌, ভাইস চেয়ারম্যান মহসীন আলম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল আলিম, প্রভাষক সিরাজুল হক লিটন প্রমুখ।

সালথা (ফরিদপুর) : ফরিদপুরের সালথায় দ্বিতীয় পর্যায়ে আরও ২০০ ভূমি ও গৃহহীন পরিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার দুর্যোগ সহনীয় ঘর পাবে। শুক্রবার বিকালে উপজেলার বিভিন্ন ইউনিয়নের গৃহনির্মাণ কাজ পরিদর্শন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্মসচিব (প্রশাসন) আবুল বায়েছ মিয়া। এ সময় উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপসচিব (প্রশাসন) শায়লা ইয়াসমিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ হাসিব সরকার ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা পরিতোষ বাড়ৈ।

পরিদর্শনকালে যুগ্ম সচিব আবুল বায়েছ মিয়া সন্তোষ প্রকাশ করে বলেন, প্রশাসনের স্বচ্ছতা থাকলে স্বল্প টাকা ব্যয়ে এমন দৃষ্টিনন্দন ঘর নির্মাণ করে উপকারভোগীদের বিতরণ করা সম্ভব।

ফকিরহাট (বাগেরহাট) : মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে মাথা গোঁজার ঠাঁই পাচ্ছেন বাগেরহাটের ফকিরহাট উপজেলার ১০০টি অসহায় ভূমি ও গৃহহীন পরিবার। প্রধানমন্ত্রীর নির্দেশে তৈরি হচ্ছে গৃহহীনদের এসব স্বপ্নের বাড়ি। চারদিকে ইটের দেয়াল এবং মাথার ওপরে দেওয়া হচ্ছে রঙিন টিনের ছাউনি। উপজেলার শুভদিয়া ও লখপুরে আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ১০০টি পাকা ঘর নির্মাণকাজ দ্রম্নতগতিতে চলছে। প্রতিটি ঘরের খরচ ধরা হয়েছে ১ লাখ ৯১ হাজার টাকা। আগামী ২০ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ আশ্রয়ণ প্রকল্প উদ্বোধন করবেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) সাঈদা দিলরুবা সুলতানা বলেন, সরকার মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের অসহায় ভূমিহীন ও বাস্তহারা পরিবারের মাথা গোঁজার ঠাঁই হিসেবে টেকসই বাড়িঘর নির্মাণ করার উদ্যোগ নিয়েছেন। এরই আলোকে উপজেলায় মুজিব শতবর্ষে দ্বিতীয় পর্যায়ে ১০০টি পরিবার নতুন পাকাঘর পাচ্ছেন। নির্মাণ কাজের শুরু থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা নিজেই উপস্থিত থেকে দেখভাল করছেন। কাজের যেন কোনো অনিয়ম না হয় সে দিকে তারা সব সময় নজর রেখেছেন। অচিরেই ঘরগুলো হস্তান্তর করা হবে।

এদিকে ভূমি ও গৃহ পাচ্ছেন এমন কয়েকজন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ঘর পেয়ে তারা উচ্ছাসিত ও আনন্দিত। সারাদিন মাঠে ঘাটে অন্যের ক্ষেতে কাজ কর্ম করে নিজ গৃহে বসবাস করতে পারবেন। রোদ-বৃষ্টি ঝড়ে তাদের আর অন্যের বাড়িতে আশ্রয়ের জন্য যেতে হবে না। এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আলস্নাহ যেন দীর্ঘায়ু দান করেন সে দোয়া চান তারা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা বেগম বলেন, ইতিমধ্যে ঘরের নির্মাণকাজ শেষ হয়েছে। ২০ জুন প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই আশ্রয়ণ প্রকল্প উদ্বোধন করবেন।

উপজেলা চেয়ারম্যান স্বপন দাশ বলেন, শুভদিয়ায় ৫০টি ও লখপুরে ৫০টিসহ মোট ১০০টি পাকা ঘর নির্মাণ কাজ শেষের পথে। এখানে বিদু্যৎ ও নলকূপের ব্যবস্থা করা হচ্ছে। প্রথম পর্যায়ে ফকিরহাটে ৩০টি গৃহহীন পরিবারকে পাকা ঘর প্রদান করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে