শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

শিবগঞ্জে তালের শাঁস বিক্রি করে লাভবান হচ্ছেন বেকার যুবকরা

সোহেল আক্তার মিঠু, শিবগঞ্জ (বগুড়া)
  ১৫ জুন ২০২১, ০০:০০

বগুড়ার শিবগঞ্জে তালের শাঁস বিক্রি করে লাভবান হচ্ছেন বেকার যুবকরা। প্রচন্ড রোদ আর গরমের কারণে চাহিদা বেড়ে গেছে সুমিষ্ট রসালো তালের শাঁসের।

এক সময় রাস্তার দু'পাশে, পুকুর পাড়ে, বাড়ির আশপাশের জমিতে প্রচুর তাল গাছ ছিল। এলাকার ডানপিটে ছেলেরা সেসব তাল জ্যৈষ্ঠ ও আষাঢ় মাসে একটু বড় হলে গাছ থেকে পেরে খেত। এখন আর এমনিতে তাল খেতে দেওয়া হয় না। কৃষকরা এসব তাল বিক্রি করেন। বর্তমানে করোনাকালে শ্রমজীবী বেকাররা ওইসব তাল কিনে বিক্রি করে লাভবান হচ্ছেন।

শিবগঞ্জ থানা বাজার এলাকার তাল শাঁস বিক্রেতা জামাল উদ্দিন (৩৫) জানান, আগে হোটেল শ্রমিকের কাজ করতেন। এতে প্রতিদিন পারিশ্রমিক পেতেন ৩২০ টাকা। করোনার কারণে হোটেলের কাজটিও হাত ছাড়া হয়ে যায়। সংসার চালাতে যখন হিমশিম খাচ্ছিলেন, তখন প্রতিবেশীকে দেখে গ্রামে গ্রামে ঘুরে প্রতিটি তাল ৫ টাকায় কিনে ১০ টাকায় বিক্রি করে প্রতিদিন প্রায় ৫ থেকে ৬শ' টাকা লাভ হয়। এখন সংসার চালাতে হিমশিম খেতে হয় না। শিশু-কিশোর থেকে শুরু করে সব বয়সি লোকের মধ্যে এই তালের শাঁসের কদর দিন দিন বেড়েই চলছে।

উপজেলা ঘুরে দেখা গেছে, প্রতিটি হাট-বাজার ও বিভিন্ন রাস্তার মোড়ে, আবাসিক এলাকার বিভিন্ন দোকানের সামনে তালের পসরা বসিয়েছেন বিক্রেতারা। সেখানে ভিড় জমিয়েছেন ছোট-বড় বিভিন্ন শ্রেণি-পেশার ক্রেতা। তালের শাঁস অতি পুষ্টিকর ও ঔষধি গুণসমৃদ্ধ। অন্য ফলের তুলনায় এ ফলে ক্যালশিয়াম, লৌহ, আঁশ ও ক্যালরির উপস্থিতি অনেক বেশি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে